Asianet News BanglaAsianet News Bangla

সবুজ গ্রিড চালু করতে উদ্যোগ, ISA চতুর্থ সাধারণ অধিবেশনে সৌর শক্তি নিয়ে আলোচনা

মোদী-জনসনের নেতৃত্বে ভারত ও ব্রিটেন একসঙ্গে COP26 গ্রিন গার্ডস ইনিশিয়েটিভ ও এক সূর্য, এক বিশ্ব ও এক গ্রিড তৈরির প্রচেষ্টা করছে।

ISA Assembly gives a green light to One Sun political declaration for launch of Green Grids Initiative bsm
Author
Kolkata, First Published Oct 22, 2021, 6:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সৌর ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ওপর জোর দেওয়ার সময় এসেছে। এই বিষয় বিশ্বের সবকটি দেশের এগিয়ে আসা জরুরি। ইন্টারন্যাশানাল সোলার অ্যালায়েন্সএর চতুর্থ সাধারণ অধিবেশনেরর (fourth general assembly of the International Solar Alliance) ভাষণে এমনটাই  বলেন কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং। ভারত এজাতীয় অপ্রচলিত শক্তি ব্যবহারের বিশেষ জোর দিচ্ছে। বিশ্বের ৮০০ মিলিয়ন মানুষের জন্য শক্তির যোগাতে সক্ষম আইএসএ। এমনটাই দাবি করেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন উন্নত দেশগুলিকে অবশ্যই পরিষ্কার শক্তির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের ওপরেই জোর দিচ্ছে। কয়লা ও জ্বালানি পোড়ানোর ঝোঁক অনেকটাই কমেছে বলেও মন্তব্য করেন তিনি। 

ইন্টারন্যাশানাল সোলার অ্যালায়েন্স (ISA) এর চতুর্থ সাধারণ অধিবেশনের সভাপতিত্ব করেন কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং। অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল ১৮ অক্টোবর। এই আলোচনা সভায় অংশ নিয়েছিল ১০৮টি দেশের প্রতিনিধিরা। যার মধ্যে ছিল সদস্য দেশের ৭৪ জন প্রতিনিধি, ২৩ জন পর্যবেক্ষক ও ৩৩জন বিশেষ আমন্ত্রিত সদস্য। অনুষ্ঠানে মূল বক্তব্যটি রাখেন জলবায়ু বিষয়ক মার্কিন রাষ্ট্রদূত জন কেরি। এই আলোচনায়সভায় জোর দেওয়া হয় সবুজায়নের ওপর। ইউরোপীয় সবুজ চুক্তির জন্য ইউরোপীয় কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ফ্রান্স টিয়ারম্যানস ২০ অক্টোবর সমাবেশে বক্তব্য রাখেন। 

মন্ত্রী ফিরহাদ হাকিমের চাঁচল সফর ঘিরে রাজনৈতিক উত্তেজনা তুঙ্গে, বাস ডিপোর উদ্বোধন নিয়ে তরজা

আইএসএ মহাপরিচালক অজয় মাথুর বলেন সৌর বিশ্বের নিম্ম -কার্বন অর্থনীতির রূপান্তরেঅনুঘটক হিসেবে কাজ করবে, যা দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য সর্বনিম্ন খরচ। এটি এক বিলিয়নেরও মানুষকে দারিদ্র্যতা থেকে বার করে আনতে বিশেষ পথ দেখাবে বলেও তিনি মন্তব্য় করেন। তবে তার জন্য আবশ্যিক শর্ত হিসেবে পর্যাপ্ত বিনিয়োগ আর প্রয়োজনীয় পরিকাঠামোর দাবিও জানিয়েছেন তিনি। তিনি বলেন আইএসএ ২০৩০ সালের মধ্যে সৌরশক্তিতে ১ ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। 

সংসারে ধন-সম্পত্তি বৃদ্ধিতে ধনতেরাসের শুভক্ষণে কিনতে পারেন এই কয়টি জিনিস, জেনে নিন কোন কোন দ্রব্য কেনা শুভ

ফ্রান্সের পরিবেশমন্ত্রী  ও আইএসএ অ্যাসেম্বলির  সহসভাপতি বারবারা পম্পিলি বলেছেন, এটি গোটা বিশ্বের জন্য আধুনিক আর টেকসই শক্তির অ্যাক্সেস। রাষ্ট্র সংঘের শক্তিসম্মেলনে সৌর ও বায়ু শক্তির ব্যবহার বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছিল বলেও তিনি মনে করিয়ে দেন। বলেন এই পদক্ষের তারই একটি বিশেষ অঙ্গ। 

ব্রিটেনের প্রযুক্তিমন্ত্রী  বলেন ব্রিটেন বিদ্যুতের পরবর্তে অন্য শক্তি ব্যবহারের ওপর জোর দিচ্ছে। বিদ্যুতের গ্রিড তৈরি ও তা পরিচালনা নিয়ে আলোচনা হচ্ছে। IEA বিশ্বব্যাপী সৌর বিদ্যুৎ ছড়িয়ে দেওয়ারও চেষ্টা করছে। মোদী-জনসনের নেতৃত্বে ভারত ও ব্রিটেন একসঙ্গে COP26 গ্রিন গার্ডস ইনিশিয়েটিভ ও এক সূর্য, এক বিশ্ব ও এক গ্রিড তৈরির প্রচেষ্টা করছে। এই প্রকল্পের মূল উদ্দেশ্যই হল বিশ্বব্যাপী প্রযুক্তগত, আর্থিক ও গবেষণা সহযোগিতা একত্রিত করা। কারণ ঐক্যবদ্ধ হয়ে কাজ করলেই বিদ্যুতের রূপান্ত সহজে করা যাবে। 

Salmonella Outbreak: কাঁচা পেঁয়াজ থেকে ছড়াচ্ছে দ্রুত সালমোনেলা রোগ, জানুন রোগের উপসর্গগুলি
মার্কিন রাষ্ট্রদূত জন কেরি বলেন জলবায়ু সংকট মোকাবিলায় সৌরশক্তি বিশ্বের সবথেকে শক্তিশালী হাতিয়ার। মর্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সৌরজোটের অংশ হিসেবে কাজ করছে বলেও জানিয়েছেন তিনি। ২০১৫ সালে প্যারিসে চালু হওয়ার পরেই আইএসএর যেসব গুরুত্বপূর্ণ মাইলফলকগুলি অতিক্রম করছে তা তুলে ধরা হয়েছে। এই সমাবেশের সময় দুটি নতুন প্রকল্প চালু হওয়ার কথা ছিল, সেগুলি হল সৌর পিভি প্যানেন পরিতালনা ও ব্যাটারি ব্যবহারের বর্জ্য ও সৌর হাইড্রোজেন প্রোগ্রাম। হাইড্রোডেন উদ্যোগের লক্ষ্যই সৌর বিদ্যুতের ব্যবহার হাইড্রোজেন উৎপাদনের জন্য বর্তমানে যা পাওয়া যায় তার তুলনায় বেশি সাশ্রয়ী হবে। অন্যদিকে এক বিশ্ব এক সূর্য ও এক গ্রিডের উদ্যোগও এই সমাবেশে আলোচনা করা হয়েছিল। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios