Asianet News BanglaAsianet News Bangla

সংসারে ধন-সম্পত্তি বৃদ্ধিতে ধনতেরাসের শুভক্ষণে কিনতে পারেন এই কয়টি জিনিস, জেনে নিন কোন কোন দ্রব্য কেনা শুভ

ধনতেরাস বা ধনো ত্রয়োদশী হল হিন্দুদের একটি অন্যতম উৎসব। দীপবলির সময় লক্ষ্মী পুজো দুদিন আগে ধনতেরাস পালন করা হয়। জেনে নিন এদিন কী কী কিনলে সংসারে ধন বৃদ্ধি ঘটবে। 
 

Things you need to buy on Dhanteras for prosperity and good luck bsm
Author
Kolkata, First Published Oct 22, 2021, 4:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এক সময় অ-বাঙালিদের মধ্যে এই রীতির প্রচলন থাকলেও আজকাল প্রায় অধিকাংশ বাঙালি মেতেছেন ধনতেরাসে। কালীপুজোর আগের দিন পালিত হয় এই উৎসব। ধনতেরাস বা ধনো ত্রয়োদশী হল হিন্দুদের একটি অন্যতম উৎসব। ধন শব্দের অর্থ সম্পত্তি। আর ত্রয়োদশী শব্দের অর্থ ক্যালেন্ডারের ১৩ তম দিন। দীপবলির সময় লক্ষ্মী পুজো দুদিন আগে ধনতেরাস পালন করা হয়। প্রচলিত রীতি অনুসারে এই দিন মা লক্ষ্মী ভক্তদের ঘরে যান। আর তাঁদের সকল ইচ্ছে পূরণ করেন। আর সম্পদের দেবতা কুবের এদিন পুজিত হন। আর তাঁকে সন্তুষ্ট করতে পারলে সংসারে ধন বৃদ্ধি ঘটে। লোককথা অনুসারে এদিন কোনও জিনিস কিনলে তা দ্বিগুণ হয়ে যায়। আর এমন কিছু দ্রব্য আছে যা এই দিন কেনা খুবই শুভ বলে মনে করা হয়। 

Things you need to buy on Dhanteras for prosperity and good luck bsm

লক্ষ্মী-গনেশ মূর্তি- ধনতেরাসের শুভক্ষণে লক্ষ্মী-গনেশের মূর্তি কিনতে পারেন। দীপাবলির দিন সন্ধ্যায় এই মূর্তি পুজো করা বেশ শুভ। এদিন পিতলের দেব মূর্তি কিনতে পারেন। এই ধাতু তৈরি দেব মূর্তি সংসারের জন্য বেশ শুভ। সম্ভব হলে রূপোর তৈরি দেব মূর্তি কিনুন। তা ছাড়া, সোনার তৈরি লক্ষ্মী-গনেশের কয়েনও কিনতে পারেন। আর যাদের বাড়িতে লক্ষ্মী-গনেশ পুজো হয়। তাঁরা চেষ্টা করুন ধতেরাসের শুভ তিথির মধ্যে ঠাকুরের প্রতিমা কিনতে। 

Salmonella Outbreak: কাঁচা পেঁয়াজ থেকে ছড়াচ্ছে দ্রুত সালমোনেলা রোগ, জানুন রোগের উপসর্গগুলি

UPSC Topper: লক্ষ্যে অবিচল ছিলেন অঞ্জলি বিশ্বকর্মা, সেইজন্যই ছেড়েছিলেন মোটা বেতনের চাকরি

করোনা থেকে বাঁচতে উৎসবের মরসুমে সাধারণ মানুষকে সতর্ক থাকার বার্তা মোদীর

সোনা-রূপার অলঙ্কার- ধনতেরাসের তিথিতে গয়না কেনার প্রচলন বহু বছর ধরে চলে আসছে। এদিন সোনার গয়না কেনা খুবই শুভ মনে হয়। এই ধনতেরাস উৎসব উপলক্ষে দোকানে দোকানে বিভিন্ন অফারও দেওয়া হয়। সম্ভব হলে, ধনতেরাসের শুভ ক্ষণে সোনার অলঙ্কার কিনতে পারেন। সোনা ছাড়াও রূপোর অলঙ্কার কিংবা বাসন কেনা এদিন শুভ মনে করা হয়। প্রচলিত লোককথা অনুসারে, এদিন যা কিনবেন, তা দেবী লক্ষ্মীর আশীর্বাদে দ্বিগুণ হয়ে যাবে।        

ধানের বীজ কিংবা ঝাড়ু- ধনতেরসের দিন ধানের বীজ কিংবা ঝাড়ু কেনা খুবই শুভ। এদিন ধানের বীজ কিনুন। এই বীজ লক্ষ্মীপুজোর দিন ব্যবহার করুন। তারপর তা রেখে দিন আপনার মানি ব্যাগে কিংবা যেখানে টাকা রাখেন সেখানে। এই ধানের বীজের গুণে ধন বৃদ্ধি হয়। এছাড়াও, ধনতেরাসের শুভ ক্ষণে ঝাড়ু কেনা শুভ মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই উৎসব উপলক্ষে একটি ঝাড়ু কেনা বাড়ির সাথে সম্পর্কিত সমস্ত আর্থিক উদ্বেগ দূর করতে সহায়তা করতে পারে।
 

Things you need to buy on Dhanteras for prosperity and good luck bsm

Things you need to buy on Dhanteras for prosperity and good luck bsm

Follow Us:
Download App:
  • android
  • ios