চলতি বছরের ৩১ অক্টোবর তারিখে, আলাদা আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশ করতে চলেছে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ। এবছর সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। 

সংসদে পাশ হওয়া জম্মু ও কাশ্মীর-কে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিলটি ৯ অগাস্ট রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ অনুমোদন করেছেন। লোকসভায় বিল পাশের পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হয়ছিল। প্রসঙ্গত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্যসভায় দাঁড়িয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল করার কথা ঘোষণা করলে বিরোধী দলের তরফে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধীতা করা হয়। পরে অবশ্য লোকসভা এবং রাজ্যসভায় পাশ হয়ে যায় কাশ্মীর পুনর্গঠন বিল। 

ফের বেআইনি অনুপ্রবেশ, মহিলা-সহ গ্রেফতার বাংলাদেশের ১২ জন

প্রসঙ্গত এর আগে থেকেই কাশ্মীরে অশান্তির আঁচ লাগতে পারে জেনে সেখানে কড়া নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছিল। কাশ্মীর পুনর্গঠন বিল সংসদে নিয়ে আসার একদিন আগে উপত্যকায় গৃহবন্দি করে রাখা হয় প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে।  

অনেক চাপানউতোরের পর এবার কাশ্মীরের পরিস্থিতি অনেকটাই শান্ত বলে দাবি করছে উপত্যকার পুলিশ। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার খবর পাওয়া গেলেও ধীরে ধীরে কাশ্মীরের স্বাভাবিক পরিস্থিতি ফিরছে বলে খবর।