Asianet News BanglaAsianet News Bangla

ঝাড়খণ্ডে কি শুরু হল 'অপারেশন লোটাস'? ব্যাগ গুছিয়ে রাজ্য ছাড়ছে টিম হেমন্ত সেরেন

আপারেশন লোটাসের কোপে কি এবার ঝাড়খণ্ডের হেমন্ত সোনের সরকার? ঝাড়খণ্ডের রাজনৈতিক তৎপরতা তেমনই ইঙ্গিত দিচ্ছে। কারণ ইতিমধ্যেই হেমন্ত সোরেনের দলের বিধায়কদের পাঠিয়ে দেওয়া হচ্ছে প্রতিবেশী রাজ্য ছত্তিশগড়ে। বিধায়কদের লাগেজ নিয়ে বাসে উঠতেও দেখা গেছে

Jharkhand political crisis team soren moved to Chhattisgarh here top 10 update bsm
Author
First Published Aug 27, 2022, 3:52 PM IST

আপারেশন লোটাসের কোপে কি এবার ঝাড়খণ্ডের হেমন্ত সোনের সরকার? ঝাড়খণ্ডের রাজনৈতিক তৎপরতা তেমনই ইঙ্গিত দিচ্ছে। কারণ ইতিমধ্যেই হেমন্ত সোরেনের দলের বিধায়কদের পাঠিয়ে দেওয়া হচ্ছে প্রতিবেশী রাজ্য ছত্তিশগড়ে। বিধায়কদের লাগেজ নিয়ে বাসে উঠতেও দেখা গেছে। যদিও এই বিষয় সরকার ও বিরোধীরা এখনও পর্যন্ত কিছু বলেননি। 

ঝাড়খণ্ডের রাজনৈতিক হালচালঃ
১. মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বাসভবনে এদিন বৈঠক হয় । বৈঠকের পরই সরকারি পক্ষ অর্থাৎ ঝাড়খণ্ড মুক্তিমোর্চার বেশ কয়েকজনকে লাগেজ নিয়ে বাসে উঠতে দেখা যায়। সূত্রের খবর তাঁদের রাঁচী থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে খুন্তুতে নিয়ে যাওয়া হচ্ছে। 

২. হেমন্ত সোরেন ঝাড়খণ্ডের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেছেন সবরকম পরিস্থিতি মোকাবিলা করার জন্য তৈরি জোট সরকার। দলের ৪৩ জন বিধায়ক তাঁর সঙ্গে রয়েছে। 

৩. "প্রয়োজন দেখা দিলে সমস্ত শাসক বিধায়ককে একক গন্তব্যে পাঠানো হবে। সমস্ত বিধায়ক তাদের লাগেজ নিয়ে মুখ্যমন্ত্রীর বাড়িতে এসেছেন গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দিতে," একজন নেতা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছিলেন।

৪. সূত্রের খবর রাজ্যপাল রমেশ বাইশ একটি নোটিশ পাঠাতে পারে ভারতের নির্বাচন কমিশনকে। যেখানে  বলা হতে পারে,  সোরেন সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। তারপর থেকেই তৎপরাতা শুরু হয়ে যায় ঝাড়খণ্ডের রাজনীতিতে। 

৫. নির্বাচন কমিশন বৃহস্পতিবার গভর্নর বাইসের কাছে একটি আবেদনে তার মতামত পাঠিয়েছিল যাতে মিঃ সোরেন নিজের কাছে একটি খনির ইজারা বাড়িয়ে নির্বাচনী নিয়ম লঙ্ঘনের জন্য বিধায়ক হিসাবে অযোগ্য ঘোষণা করা হয়। মামলার আবেদনকারী বিজেপি মিঃ সোরেনের অযোগ্যতা চেয়েছিল।

৬. এরপরই সোরেন সোশ্যাল মিডিয়ায় বলেন , তাদের রাজ্যে বিরোধীরা যেহেতু তাদের সঙ্গে তাল মেলাতে পারছে না সেই জন্য সাংবিধানিক প্রতিষ্ঠানের অপব্যবহার করছে। 

৭. কংগ্রেস বলেছে যে তারা সর্বসম্মত প্রার্থী হিসাবে সোরেনকে সমর্থন করবে। কংগ্রেস বিধায়ক আলমগীর আলম বলেন, "আমাদের জোট শক্তভাবে দাঁড়িয়ে আছে। আমরা হেমন্ত সোরেনকে মুখ্যমন্ত্রী হিসেবে সমর্থন করব।"
 সোরেনকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়া হয়নি, বিজেপি নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছে এবং মুখ্যমন্ত্রীকে "নৈতিক ভিত্তিতে" পদত্যাগ করতে বলেছে।

৮. বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে আজ টুইট করেছেন: "ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) সূত্র অনুসারে, কিছু বিধায়ক দুপুর ২ টোয় ছত্তিশগড়ে পৌঁছেছেন। বেশিরভাগ বিধায়ক যেতে অনিচ্ছুক এবং জেএমএম নেতা বসন্ত সোরেনের নির্দেশের জন্য অপেক্ষা করছেন। কিছু বাস রয়েছে। রাঁচিতে বিধায়কদের জন্য দাড়িয়ে রয়েছে।।"

৯. ৮১ সদস্যের বিধানসভায় ক্ষমতাসীন জোটের ৪৯ জন বিধায়ক রয়েছে। বৃহত্তম দল জেএমএম-এর ৩০ জন বিধায়ক, কংগ্রেসের ১৮ জন বিধায়ক এবং তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) একজন। প্রধান বিরোধী বিজেপির ২৬ জন বিধায়ক রয়েছে। মন্ত্রী মিথিলেশ ঠাকুর দাবি করেছিলেন যে ক্ষমতাসীন জোটের "৫০ জন বিধায়ক (স্পিকার সহ, যা ৫৬ তে যেতে পারে") দাবি করে যে তারা বিজেপির কাছ থেকে "অবলম্বন রাজনীতি" শিখেছে।

১০. এর আগে পশ্চিমবঙ্গের হাওড়া থেকে ঝাড়খণ্ডের বিধায়ককে টাকা সমেত গ্রেফতার করা হয়েছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন ঝাড়খণ্ডের ক্ষমতাসীন দলের বিধায়কদের কেনাবেচা করছে বিজেপি। অসমের হেমন্ত বিশ্বশর্মার নামও জড়েছে বিধায়ক কেনা বেচাতে। 

কীভাবে প্রাণ ফিরে পাবে কংগ্রেস? সভাপতি নির্বাচনের আগে তারই উপায় বললেন আনন্দ শর্মা

কুতুব মিনারের 'নতুন' দাবিদারের উদয় আদালতে, নিজেকে তোমর বংশের বংশধর বলে দাবি

সোনালি ফোগটকে জোর করে মাদক খাওয়ানে হয়েছিল, গোয়া পুলিশের হাতে তেমনই চাঞ্চল্যকর তথ্য

Follow Us:
Download App:
  • android
  • ios