Asianet News BanglaAsianet News Bangla

অপেক্ষায় প্রধানমন্ত্রী, অক্সিজেন প্লান্টের উদ্বোধন করে বিতর্কে জড়ালেন হেমন্ত সোরেন

বিজেপির অভিযোগ, এই উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে অপমান করেছেন হেমন্ত। দীর্ঘদিন ধরে পিএম কেয়ার্স ফান্ডের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন। আর এবার ওই ফান্ড দিয়ে তৈরি অক্সিজেন প্লান্টের উদ্বোধন করে হেমন্ত তার কৃতিত্ব নিতে চাইছেন বলে দাবি বিজেপির। 

JMM and BJP lock horns over inauguration of PSA oxygen plants bmm
Author
Kolkata, First Published Oct 7, 2021, 3:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কথা ছিল ভার্চুয়ালি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) উদ্বোধন করবেন। কিন্তু, তার পরিবর্তে আগেভাগেই পিএম কেয়ার্স ফান্ড দিয়ে তৈরি করা অক্সিজেন প্লান্টের (oxygen plant) উদ্বোধন করে দিয়েন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী (Chief minister of Jharkhand) হেমন্ত সোরেন (Hemant Soren)। আর এই ঘটনাকে কেন্দ্র করেই রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে কেন্দ্র (Central Government)। বিজেপির অভিযোগ, এই উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে অপমান করেছেন হেমন্ত। দীর্ঘদিন ধরে পিএম কেয়ার্স ফান্ডের (PM CARES Fund) বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন। আর এবার ওই ফান্ড দিয়ে তৈরি অক্সিজেন প্লান্টের উদ্বোধন করে হেমন্ত তার কৃতিত্ব নিতে চাইছেন বলে দাবি বিজেপির (BJP)। 

আসলে রাজ্যের মধ্যে একাধিক স্বাস্থ্য পরিষেবার উদ্বোধন করছিলেন হেমন্ত। আর তার মধ্যে পিএম কেয়ার্স ফান্ডের টাকা দিয়ে রাজ্যের ১৯টি জেলার ২৭টি জায়গায় অক্সিজেল প্লান্ট তৈরি করা হয়েছে। ঝাড়খণ্ডের পাশাপাশি গোটা দেশের বিভিন্ন প্রান্তেই এই ধরনের প্লান্ট তৈরি করা হয়েছে। বৃহস্পতিবার ভার্চুয়ালি প্রধানমন্ত্রীর এগুলি উদ্বোধন করার কথা ছিল। কিন্তু, তার আগেই প্লান্ট উদ্বোধন করে দেন হেমন্ত। আর তাতেই বিজেপির ক্ষোভের মুখে পড়েন তিনি। তবে বিজেপির কটাক্ষের জবাবা দিতে পিছপা হয়নি ঝাড়খণ্ড মুক্তি মোর্চাও (JMM)। দলের তরফে দাবি করা হয়েছে, অক্সিজেন অত্যাবশ্যকীয় দ্রব্যের মধ্যে পড়ে। তাই এগুলির উদ্বোধনের মুহূর্তর জন্য অপেক্ষা না করা যায় না। 

আরও পড়ুন- মুসলিম শিক্ষকদের গ্রুপ থেকে টেনে বের করা হল দুই অ-মুসলিম শিক্ষককে, পরপর গুলি চালাল জঙ্গিরা

এ প্রসঙ্গে টুইটারে হেমন্তের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন রাঁচির বিজেপি সাংসদ সঞ্জয় শেঠ। তিনি লেখেন, "প্লান্ট উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে অপমান করেছেন মুখ্যমন্ত্রী। পিএম কেয়ার্স ফান্ডে তৈরি অক্সিজেন প্লান্টের উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রীর। ঝাড়খণ্ডে এই ধরনের ২৭টি প্লান্ট তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের একদিন আগেই রাজ্য সরকারের তরফে এই প্লান্টগুলির উদ্বোধন করা হল। এটা ঠিক নয়।"

 

 

আরও একটি টুইটে তিনি লেখেন, "মুখ্যমন্ত্রী আপনি কী করতে চাইছেন? এটা গণতান্ত্রিক ব্যবস্থার অপমান। যখন জাতীয় পর্যায়ে এটি উদ্বোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তখন রাজ্য সরকারের তরফে উদ্বোধন করা মানে প্রধানমন্ত্রীকে অপমান করা। এই অপমান কোনওভাবেই সহ্য করা হবে না।"

আরও পড়ুন-- পুজোর আগেই বড় উপহার নরেন্দ্র মোদীর, সাধারণ মানুষের জন্য চমক প্রধানমন্ত্রীর

আরও পড়ুন- কোভিড-১৯ পরিস্থিতিতে ভারতের ডিজিটাল অর্থনীতি ক্রমশ শক্তিশালী হচ্ছে - রিপোর্ট

হেমন্ত সোরেনের অক্সিজেন প্লান্ট উদ্বোধন প্রসঙ্গে বিজেপি নেতা আদিত্য সাহু বলেন, "৭ অক্টোবর, দেশজুড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অক্সিজেন প্লান্টগুলি উদ্বোধন করার ছিল। তার ঠিক একদিন আগে কেন তাড়াহুড়ো করে এই প্লান্টগুলির উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী? তাঁর কীসের তাড়া ছিল? এটা অত্যন্ত নিম্নরুচির পরিচয়। বিজেপি সাংসদ ও বিধায়করা এই উদ্বোধন বয়কট করছেন।" 

Follow Us:
Download App:
  • android
  • ios