আরও আরও শক্তি সঞ্চয় করতে চলেছে ভারতীয় নৌসেনা। কারণ ভারতীয় নৌবাহিনীতে পা রাখছে ভারতের দ্বিতীয় স্কর্পিন ডুবোজাহাজ আইএনএস খান্ডেরি। শনিবার মুম্বইয়ের আইএনএস খান্ডেরিকে ভারতীয় নৌবাহিনীর ডুবোজাহাজ হিসাবে কাজ করার অনুমোদন দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

এদিন এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজনাথ সিং বলেন, আইএনএস খান্ডেরিকে নৌবাহিনীতে যোগ দেওয়াতে পেরে তিনি গর্বিত। প্রজেক্ট ৭৫-এর অধীনে এটি ভারতেই তৈরি করা হয়েছে। এই প্রকল্পটি ফ্রান্সের সহযোগীতায় তৈরি তাই এটি ফ্রান্সের সঙ্গে ভারতের সম্পর্কের বিশেষ নিদর্শন রেখে গিয়েছে। তিনি আরও বলেন, ভারতের নৌবাহিনীকে নয়ে তিনি গর্বিত। ১৯৭১ সালে ভারতীয় সেনা পাকিস্তানকে পরাজিত করতে বিশেষ ভুমিকা পালন করেছিল। পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে রাজনাথ বলেন, ভারতের ক্ষমতা সম্পর্কে পাকিস্তানের জেনে রাখা উচিত যে, প্রয়োজন পড়লে আমরা এর ব্যবহার করতে পারি। 

ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং জানিয়েছেন, ভারতীয় নৌবাহিনীতে খান্ডেরির যোগদান এক বিশেষ গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কঠিন অবস্থাতেও এটি নৌবাহিনীর দক্ষতার প্রমাণ দিতে পারে। পাশাপাশি আইএনএস খান্ডেরির কমান্ডিং অফিসার ক্যাপ্টেন দলবীর সিং জানান, অস্ত্র এবং সেন্সরের অত্যাধুনিক প্রযুক্তি এবং স্টিলথ প্রযুক্তিতে তৈরি হওয়ায় এই নয়া সাবমেরিনটি নিজ ভূমিকা পালন করতে পারবে বলে তিনি যথেষ্ট আশাবাদী। 

আরও পড়ুন- মন্দিরে নিষিদ্ধ পশু-পাখির বলি, ঐতিহাসিক রায় দিল ত্রিপুরা হাইকোর্ট

আরও পড়ুন- মার্কিন যুক্তরাষ্ট্রে নির্মম হত্যাকাণ্ড, গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারালেন শিখ পুলিশ অফিসার

আরও পড়ুম- উপত্যকায় দুই সন্দেহভাজনের উপস্থিতি, চলল গুলির লড়াই, তল্লাশি অভিযানে সেনাবাহিনী

প্রসঙ্গত, ২০১৭ সালের ১ জুন থেকে সমুদ্রে নামানো হয়েছে আইএনএস খান্ডেরিকে। এরপর থেকে বিভিন্ন এলাকায় পরীক্ষামুলকভাবে কাজে লাগানো হয়েছে। শুধু তাই নয় সাবমেরিনটির  ক্ষমতা যাচাইয়ের জন্য একাধিক ক্ষেপনাস্ত্র এবং টর্পেডো নিক্ষেপ করা হয়েছিল।