'রাবণ ' বিতর্কে উত্তাল গুজরাটের ভোট রাজনীতি, কংগ্রেসকে গুজরাটি বিরোধী বলে তোপ বিজপির

| Nov 29 2022, 06:14 PM IST

Mallikarjun Kharge

সংক্ষিপ্ত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাবণের সঙ্গে তুলনা করেছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। তিনি জনসভা থেকেই মোদীর সমালোচনা করেন। যার তীব্র বিরোধিতা করেছে বিজেপি। মুখ্যমন্ত্রীর কথা কংগ্রেস গুজরাটি বিরোধী।

 

বারণ বিতর্কে উত্তাল গুজরাটের রাজনীতি। সোমবার রাতে আহমেদাবাদের একটি জনসভায় কংগ্রেস নেতা তথা দলের সভারতি মল্লিকার্জুন খাড়গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দশাননের তুলনা করেন। তারপর থেকেই কংগ্রেসকে গুজরাটি বিরোধী বলে প্রচার শুরু করে দিয়েছে বিজেপি। আর এই ঘটনা নিয়ে রীতিমত উত্তাল ভোটের গুজরাট।

অহমেদাবাদের জনসভা থেকে কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, 'গুজরাট বিধানসভা ভোটের জন্য এই রাজ্যে জোরদার প্রচার করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একাধিক সভায় তিনি বলে বলেছেন তাঁর মুখের দিকে তাকিয়েই যেন রাজ্যের মানুষ ভোট দেয়। কিন্তু আমার প্রশ্ন, প্রধানমন্ত্রী মোদী কী রাবণের মতো ১০০ মাথার।' খাড়গে বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের কাজ ভুলে, কর্পোরেশন ভোট থেকে শুরু করে বিধানসভা নির্বাচন, সাংসদ নির্বাচন- এজাতীয় কর্মসূচিতেই ব্যস্ত থাকেন। আর ভোটের সময় তিনি বলেন,আপনাদের কিছু দেখতে হবে না। আপনারা আমাকে দেখেই ভোট দিন। মোদীর এই মন্তব্যের উত্তর দিতে গিয়ে খাড়গে বলেন, 'আমরা কতবার তোমার মুখ দেখব? তোমার কত রূপ ? তোমার কি রাবনের মত ১০০টি মাথা রয়েছ ?' বর্ষিয়ান কংগ্রেস নেতার এই মন্তব্য শুনে রীতিমত হাততালি নিয়ে ভরিয়ে দেয় সভায় উপস্থিত জনতা।

Subscribe to get breaking news alerts

আর ভোটের আগে খাড়গের এই মন্তব্যকে কেন্দ্র করে বিজেপি নিশানা করেছে কংগ্রেসকে। মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল বলেছেন, 'উন্নয়নের কোনও অ্যাজেন্ডা নেই কংগ্রেসের কাছে। নেই জনগণের সমর্থন। জনগণ পাশে না থাকায় কংগ্রেস গুজরাট ও গুজরাটিতে অপদস্থ করতে প্রস্তুত রয়েছে।'

মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল বলেছেন, মোদীকে নিয়ে খাড়গের মন্তব্য গুজরাটিদের প্রতি ঘৃণা ছাড়া আর কিছুই নয়। তিনি আরও বলেন গুজরাটের জনগণ এবারও তাদের আচরণের যোগ্য জবাব দেবে। গুজরাটের মানুষ কংগ্রেসকে প্রত্যক্ষ্যান করবে।

খাড়গের বক্তব্য ছিল যে কোনও ভোটের আগে প্রার্থী নয়, উন্নয়ন শুধুমাত্র মোদী নিজের কথা বলে ভোট টানতে চান। নির্বাচনে তিনি কোনও উন্নয়নের কথা বলেন না। যা স্থানীয় মানুষ আর মেনে নেবে না বলেও মন্তব্য করেন তিনি। কংগ্রেস নেতা আরও বলেন, বিজেপিও দলের হয়ে ভোট চায় না। মোদীর হয়ে ভোট চায়। যা দেশের গণতন্ত্র ধ্বংস করছে বলেও অভিযোগ করেন তিনি। খাড়গে মোদীকে ২৭ বছর আগে গুজরাট ও কেন্দ্রে তার সরকারের আগে কংগ্রেস কী কী কাজ করেছে সেগুলির কথা তুলে ধরে ভোট চাইতে আবেদন জানিয়েছেন।

আরও পড়ুনঃ

প্রয়াত মানব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকপ্রকাশ বাম নেতাদের, কাল দেহদান কলকাতা মেডিক্যাল কলেজে

হিঙ্গলগঞ্জে রুদ্রমূর্তি মমতার, সরকারি অনুষ্ঠান থামিয়ে দিয়ে মঞ্চেই টানা ১৫ মিনিট বসে রইলেন মুখ্যমন্ত্রী

গুজরাটের কংগ্রেস-আপ-কে ফেলে অনেকটাই এগিয়ে বিজেপি, বলল এই সংস্থার ভোট সমীক্ষার রিপোর্ট