Asianet News Bangla

গোটা ভবনটি আসলে মস্ত বড় শিবলিঙ্গ - প্রধানমন্ত্রী উদ্বোধনের আগেই চিনে নিন রুদ্রাক্ষ-কে

রুদ্রাক্ষ গাছ রোপন করে এই ভবনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চিনে নিন বারানসীতে শিবলিঙ্গের আদলে নির্মিত নতুন এই আন্তর্জাতিক সহায়তা ও সম্মেলন কেন্দ্রটিকে।

Know everything about Rudraksha, the Varanasi convention centre to be inaugurated by PM Modi ALB
Author
Kolkata, First Published Jul 14, 2021, 3:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পৃথিবীর অন্যতম প্রাচীন শহর বারানসী বা কাশী। এই শহরের অপূর্ব ঐতিহ্যই ধরা পড়বে 'রুদ্রাক্ষ'-এ। বারানসীতে নির্মাণ হয়েছে এই সম্মেলন কেন্দ্রের। আর নামের সঙ্গে তাল মিলিয়েই ১০৩ টি রুদ্রাক্ষ বসানো হয়েছে এই কনভেনশন সেন্টারে। ভবনটির ছাদ গড়া হয়েছে শিব লিঙ্গের আদলে। রাতে পুরো ভবনটি এলইডি আলোয় ঝকমক করে। বৃহস্পতিবার, ১৫ জুলাই, নিজ লোকসভা কেন্দ্র বারাণসী সফরে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিনই 'রুদ্রাক্ষ' নামে, জাপানি সহায়তায় নির্মিত এই আন্তর্জাতিক সহায়তা ও সম্মেলন কেন্দ্রের উদ্বোধন করবেন তিনি। তার আগে চিনে নেওয়া যাক এই অপূর্ব স্থাপত্য কীর্তিটিকে -  

বারানসীর অভিজাত সিগরা এলাকায় গড়ে উঠেছে এই কনভেনশন সেন্টারটি। দ্বিতল ভবনটি তৈরি হয়েছে ২.৮৭ হেক্টর জমিতে। এখানে একসঙ্গে ১২০০ মানুষ বসতে পারবেন। নির্মাতাদের  দাবি, এই ভবন, আন্তর্জাতিক সম্মেলন, প্রদর্শনী, সঙ্গীতানুষ্ঠান ইত্যাদি আয়োজনের জন্য আদর্শ। আর সেই সঙ্গে এই কেন্দ্রের গ্যালারিতে জায়গা পেয়েছে বারাণসীর শিল্প, সংস্কৃতি এবং সংগীতের চিত্রিত মুরাল।

এই আন্তর্জাতিক সহযোগিতা ও সম্মেলন কেন্দ্রে একটি মূল হল-ঘর যেখানে ১২০০ মানুষ বসতে পারবেন, একটি গ্যালারী, একটি সভা-ঘর, এবং ১২০টি গাড়ি রাখার মতো বড় পার্কিং-এর জায়গা রয়েছে। মূল হল-ঘরটি প্রয়োজনে ছোট ছোট অংশে ভাগ করে দেওয়া যায়। বারানসী কো-অপারেশন অ্যান্ড কনভেনশন সেন্টার বা ভিসিসি একটি পরিবেশ-বান্ধব ভবনও বটে।

আরও পড়ুন - বৃহস্পতিবার বারানসীতে আসছেন মোদী, সঙ্গে আনছেন ১৫০০ কোটি টাকার উপহার

আরও পড়ুন - উপহারের ঝুলি নিয়ে বারানসীতে আসছেন প্রধানমন্ত্রী মোদী - কী কী রয়েছে, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - মসজিদের নিচেই মন্দির, সত্য জানতে বারানসীর জ্ঞানবাপী মসজিদে সার্ভের নির্দেশ আদালতের

এই ভবনে পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থাও থাকছে। প্রবেশদ্বার থাকছে তিনটি - একটি নিয়মিত প্রবেশদ্বার, একটি পরিষেবা প্রবেশদ্বার এবং একটি পৃথক ভিআইপি প্রবেশদ্বার। ফলে যে কোনও ধরণের আন্তর্জাতিক সম্মেলন করার ক্ষেত্রে সুরক্ষাগত কোনও সমস্যা থাকবে না।

বৃহস্পতিবার, একটি রুদ্রাক্ষ গাছ রোপন করে এই ভবনটির উদ্বোধন করবেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অবশ্য শুধু এই ভবনটি নয়, সব মিলিয়ে ১৫০০ কোটি টাকারও বেশি মূল্যের বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপনও করবেন তিনি।

Follow Us:
Download App:
  • android
  • ios