Asianet News Bangla

করোনার ডেল্টা প্রজাতিতে আক্রান্ত চেন্নাইয়ের চিড়িয়াখানার ৪ সিংহ, জানাল রিপোর্ট

  •  করোনায় আক্রান্ত চার সিংহ
  • চেন্নাইয়ের আরিগনর আন্না চিড়িয়াখানায় রয়েছে তারা
  • তাদের শরীরে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতির হদিশ পাওয়া গিয়েছে
  • চিড়িয়াখানার ১১ সিংহের শরীর থেকে করোনার নমুনা সংগ্রহ করা হয়
Lions at Arignar Anna Zoological Park infected with Delta variant of Covid-19 bmm
Author
Kolkata, First Published Jun 19, 2021, 4:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চেন্নাইয়ের আরিগনর আন্না চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত চারটি সিংহ। তাদের শরীরে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতির হদিশ পাওয়া গিয়েছে। সিংহগুলির শরীর থেকে নমুনা সংগ্রহ করে তা ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি ডিজিস অর্থাৎ এনআইএইচএসএডি-তে পাঠানো হয়। সেখানেই ভাইরাসের জিনগত পরীক্ষা করে এই তথ্য পাওয়া গিয়েছে।  

আরও পড়ুন- ৭৪ দিনে দেশে সক্রিয় রোগীর সংখ্যা সর্বনিম্ন, উদ্বেগ বাড়াচ্ছে দৈনিক করোনায় মৃত্যু

ওই চিড়িয়াখানার ১১টি সিংহের শরীর থেকে করোনার নমুনা সংগ্রহ করা হয়েছিল। তারপর ২৪ মে থেকে ২৯ মে-র মধ্যে তা পরীক্ষার জন্য ভোপালের এনআইএইচএসএডি-তে পাঠানো হয়। ৩ জুন রিপোর্ট হাতে আসে। জানা যায়, ১১-র মধ্যে ৯ সিংহ করোনায় আক্রান্ত। তাদের চিকিৎসার ব্যবস্থা করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তার মধ্যেই ৪ জুন নীলা নামে ৯ বছর বয়সী একটি সিংহীর মৃত্যু হয়। তার শরীরে করোনার উপসর্গ ছিল। এরপর ১৬ জুন পথমানাথন নামে ১২ বছর বয়সী আরও একটি সিংহর মৃত্যু হয়। 

এনআইএইচএসএডি-র রিপোর্ট অনুযায়ী, ৯ সিংহের মধ্যে ৪ সিংহের দেহে করোনাভাইরাসের বি.১.৬১৭.২ প্রজাতির অস্তিত্ব মিলেছে। যা করোনার ডেল্টা প্রজাতি নামে পরিচিত। দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে এই প্রজাতি রয়েছে বলে গবেষকদের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- করোনার তৃতীয় ঢেউ অনিবার্য, ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই আছড়ে পড়বে

প্রসঙ্গত, মে মাসের গোড়ায় প্রথম তেলাঙ্গানার হায়দরাবাদের নেহরু চিড়িয়াখানার ৮ সিংহের শরীরে করোনার সংক্রমণ মিলেছিল। হাঁচি, খাবারে অনীহা ইত্যাদি লক্ষণ দেখেই নাক এবং গলা থেকে নমুনা নিয়ে আরটি-পিসিআর পরীক্ষা করা হয়েছিল।

তবে এখন দেশে করোনার দ্বিতীয় সংক্রমণের গতি অনেকটাই নিম্নমুখী। যদিও কয়েকদিনের মধ্যে দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা। প্রথমে শোনা যাচ্ছিল যে চলতি বছরের অক্টোবরে এই ঢেউ আছড়ে পড়বে। যদিও অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, অক্টোবর নয় তার আগেই আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। তার জন্য আর মাত্র ছয় থেকে আট সপ্তাহ অপেক্ষা করতে হবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios