আপনি করোনাভাইরাসে সংক্রমিত কিনা। আগামী দিনে তা জানতে ঘণ্টার ঘণ্টার অপেক্ষা করে বসে থাকতে হবে না। এবার করোনা পরীক্ষার দ্রুত কিট নিয়ে আসছে কেরলা। বিজ্ঞপ্তি প্রকাশ করে তেমনই জানিয়েছে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। কেরলে শ্রী চিত্রা তিরুনাল ইন্সটিটিউটফর মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজির পক্ষ থেকে দাবি করা হয়েছে সার্স- কোভিড- ২এন জিন ও জিনের দুটি অঞ্চলকে সনাক্ত করতে তাঁরা সক্ষম। কোনও মানুষের দেহে জীবানুটি রয়েছে কিনা তাও সনাক্ত করতে সক্ষম। পরীক্ষার ফলও ১০০ শতাংশ খাঁটি বলে দাবি করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। 

নতুন এই কিট নমুনা সংগ্রহ থেকে ফল প্রকাশ পর্যন্ত সময় লাগবে মাত্র ২ ঘণ্টা। আর সনাক্তকরণের জন্য সময় লাগবে মাত্র ১০ মিনিট। বর্তমানে সোয়াব টেস্টের মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত পরীক্ষা থেকে ফল প্রকাশ পর্যন্ত সময় লাগে প্রায় ৪-৫ ঘণ্টা। কেরলের সংস্থা যে কিট তৈরি করতে তাতে আরও দ্রুত পরীক্ষার ফলাফল জানাযাবে বলেই দাবি করা হচ্ছে। 

নতুন এই কিটে পরীক্ষার খরচও অনেকটাই কম পড়বে। বর্তমানে বেসরকারি ল্যাবগুলিতে পিসিআর পরীক্ষার জন্য প্রায় ৪৫০০ টাকা খরচ করা হয়। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসসিটিএমআইএমএসটি-র তৈরি করা নতুন কিটের মাধ্যমে নমুনা পরীক্ষায় খরচ হবে মাত্র এক হাজার টাকা। সরকারি হাসপাতালের পাশাপাশি জেলা হাসপাতালের পরীক্ষাগারেও এই কিট থেকে নমুনা পরীক্ষার ব্যবস্থা করা সম্ভব বলে জানান হয়েছে। 

তবে কেন্দ্রীয় সরকার এখনও এই কিট জনগণের ব্যবহারের জন্য অনুমতি প্রদান করেনি। তবে আগামী দিনে অনুমতি পেলে  উৎপাদন আরও বাড়ান হবে বলেই জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে। সংস্থার দাবি একটি যন্ত্র ব্যবহার করে ৩০টি কিট পরীক্ষা করা সম্ভব। মাত্র ৩ সপ্তাহের গবেষণাতেই এই নতুন এই কিট তৈরি করা হয়েছে বলেও সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে। 


আরও পড়ুনঃ করোনা আক্রান্তের সঙ্গে একঘরে রাতদিন থেকেও সংক্রমিত হননি, দুবাইয়ের সেই ভয়ঙ্কর দিনগুলি .
আরও পড়ুনঃ করোনা যুদ্ধে চিনের ওপর ভরসা রাখতে নারাজ, দ্রুত পরীক্ষার কিট তৈরি করছে ভারত
আরও পড়ুনঃ উদ্বিগ্ন অমর্ত্য সেন, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় আর রঘুরাম রাজনের চিঠি, দরিদ্রের জীবনে ভয়ঙ্কর প্রভাব ফেলছ...