আগামীকাল অর্থাৎ ১৬ জুলাই তারিখ থেকে শুরু হতে চলেছে চন্দ্রগ্রহণ। ১৬ জুলাই থেকে শুরু হয়ে চন্দ্রগ্রহণ হবে আগামী ১৭ জুলাই তারিখ পর্যন্ত। এটাই এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। ১৬ তারিখ রাত ১টা বেজে ৩২ মিনিট থেকে শুরু করে পরের দিন ভোর ৪টে বেজে ৩১ মিনিট পর্যন্ত চলবে। 

কীভাবে হয় চন্দ্রগ্রহণ?- নিজ কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মাঝখানে চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে। তখনই হয় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এই সময়ে সূর্যের আলো চাঁদের ওপর না পড়ায় ভারত থেকে দেখা যায় না।  

বিপদসীমার উপর দিয়ে বইছে গঙ্গা,বারাণসীতে নিরাপদ স্থানের সন্ধানে সাধারণ মানুষ

চন্দ্রগ্রহণের সময় এই কাজগুলি করলে হতে পারে মারাত্মক বিপদ

এবছরে প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল গত ২১ জানুয়ারি। সেটি ছিল পুর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। সেই গ্রহণের সময়ে চাঁদের রঙ পুরো লাল রঙের হয়ে গিয়েছিল, সেই কারণে একে ব্লাড মুন বলেও নামকরণ করা হয়েছিল। এই সময়ে চাঁদ সূর্যের খুব কাছাকাছি চলে আসে।  জানা গিয়েছে, এরপর ফের ২০২১ স্লের ২৯ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। 

এবারের গ্রহণের মোট সময়সীমা ২ ঘণ্টা ৫৮ মিনিট, অর্থাৎ প্রায় তিন ঘণ্টার কাছাকাছি।  দক্ষিণ আমেরিকা, ইওরোপ, আফ্রিকা, এশিয়া এবং অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। প্রসঙ্গত দীর্ঘ ১৪৯ বছর পর গুরুপূর্ণিমার দিনে হচ্ছে চন্দ্রগ্রহণ।