Asianet News BanglaAsianet News Bangla

'সাধের গোঁফ' কামাতে রাজি নয়, তাতেই চাকরি নিয়ে টানাটানি পুলিশ কনস্টেবলের

বিজ্ঞপ্তি জারি করা শর্মা আরও জানিয়েছেন কনস্টেবল রাকেশ শর্মা  চুল ও গোঁফ রাখার বিষয়ে অনড় ছিলেন। যা মধ্য প্রদেশের পুলিশের নিয়মবিধির মধ্যে পড়ে না। সেই কারণেই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই রাকেশ রানাকে বরখাস্ত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

Madhya Pradesh police suspend constable rakesh rana for his long moustache bsm
Author
Kolkata, First Published Jan 9, 2022, 7:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কবি লিখেছিলেন 'গোঁফের আমি গোঁফের তুমি গোফ দিয়ে যায় চেনা'- কিন্তু সেই সাধের গোঁফই   যে কাল হবে তা আর কে জানত! অনেকটা এমনি ঘটনা ঘটেছে সুদূর মধ্য প্রদেশে। সেখানে গোঁফ (Moustache) ও চুল বড় করায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে  সাসপেন্ড করা হয়েছে  এক পুলিশ কনস্টেবলকে (Police Constable)। রবিবার তেমনই জানিয়েছেন এক মধ্য প্রদেশের (Madhya Pradesh) পুলিশের (Police) এক কর্মকর্তা। পুলিশের মোটর ট্রান্সপোর্ট উইংয়ের চালক হিসেবে কর্মরত ছিলেন কনস্টেবল রাকেশ রানা।। শুক্রবারই তাঁকে সাসপেন্ড করা হয়েছে। তাঁর সাধের গোঁফকে কিনা কুশ্রী আর অযুক্তিক বলে তা কেটে ফেলার নির্দেশ দিয়েছিলেন বড় কর্তারা। কিন্তু তিনি তা মানেননি। তাই আপাতত সাসপেন্ড হয়ে দিন কাটাতে হচ্ছে রাকেশ রানাকে। 

মধ্য প্রদেশ পুলিশ সূত্রের খবর সমবায় জালিয়াতি ও পাবলিক সার্ভিস গ্যারান্টির সহকারী মহাপরিদর্শ প্রশান্ত শর্মা এই আদেশটি জারি  করেছিলেন। সংবাদ সংস্থা পিটিআইকে রাকেশ রানা জানিয়েছে, সাময়িক বরখাস্ত করা হয়েছিল তাঁকে। কারণ তিনি তাঁর ওপরওয়ালাদের আদেশ মেনে নিজের শখের গোঁফজোড়া কেটে ফেলেননি। তিনি আরও জানিয়েছেন তাঁর চেহারা যখন পরীক্ষা করা হচ্ছিল তখন তিনি ধরা পড়ে যান। সেই সময় তাঁর ঘাড় পর্যন্ত লম্বা চুল ছিল আর লম্বা একজোড়া গোঁফ ছিল। তারপরই তাঁর চুল ও গোঁফ ছেঁটে ফেলের নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশ তিনি মানেননি বলেও জানিয়ে দিয়েছেন। 

বিজ্ঞপ্তি জারি করা শর্মা আরও জানিয়েছেন কনস্টেবল রাকেশ শর্মা  চুল ও গোঁফ রাখার বিষয়ে অনড় ছিলেন। যা মধ্য প্রদেশের পুলিশের নিয়মবিধির মধ্যে পড়ে না। সেই কারণেই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই রাকেশ রানাকে বরখাস্ত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

কনস্টেবলে রাকেশ রানা বরখাস্ত হওয়ার পরেও নিজের জেদে অনড় রয়েছেন। তিনি বলেছেন চুল কাটলেও তিনি গোঁফ জোড়া কিছুতেই কাটবেন না। কারণ গোঁফের সঙ্গে তাঁর আত্মসম্মান জড়িয়ে রয়েছে বলেও দাবি করেন তিনি। তিনি আরও জানিয়েছেন তিনি সর্বদা সঠিক ইউনিফর্ম পরেন। পুলিশের সমস্ত নিয়মবিধি মেনে চলেন। বরখাস্ত হওয়ার পরেই এই বিষয়ে তিনি কোনও রকম আপোষ করবেন না বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন গোঁফ তাঁর অত্যান্ত প্রিয়। তিনি আরও জানিয়েছেন তিনি জাতিতে একজন রাজপুত। গোঁফই রাজপুতদের গর্ব আর সম্মান। তাই তিনি গোঁফ কিছুতেই কাটবেন না বলেও জানিয়েছেন।  
Pakistan Boat: ভারতীয় জলসীমায় পাকিস্তানের নৌকা, উপকূল রক্ষী বাহিনীর জালে ১০ পাকিস্তানি

Security Breach PM Modi: প্রধানমন্ত্রী সফরে বাধা দেওয়ার আগে ভাবা উচিৎ ছিল, ব্রিটিশ শিখ সংগঠনের বিবৃতি জারি
PM Modi On Covid-19: দেশের করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী, ১৫ দিনের ব্যবধানে বৈঠক

Follow Us:
Download App:
  • android
  • ios