দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এই নিয়ে তৃতীয়বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক অনুষ্ঠান 'মন কি বাত' সম্প্রচারিত হল। আর এক সপ্তাহ বাদেই গান্ধী জন্মজয়ন্তী। মহাত্মা গান্ধী ভারতের জাতির জনক তো বটেই, গোটা পৃথিবীতেই গান্ধীর অহিংস দর্শন নিয়ে আলোচনা হয়। গোটা পৃথিবীতেই গান্ধীর জন্মদিন পালনও করা হয়। এই বছর আবার গান্ধীর সার্ধ শতবর্ষ।

নরেন্দ্র মোদী এদিন মন কি বাত-এ সেই গান্ধীর জন্মদিনের প্রসঙ্গই তুললেন। স্বাধীনতা দিবসের দিনই তিনি বলেছিলেন ভারতকে একবার ব্যবহারযোগ্য় প্লাস্টিকের হাত থেকে মুক্ত করতে টান। আর গান্ধীর জন্মদিন থেকেই ভারতবাসী এই বিষয়ে তৎপড় হন এটাই তাঁর কামনা। এদিনও সেই কথারই পুনরাবৃত্তি শোনা গেল তাঁর মুখে।

আরও বলুন - নির্ভীক হওয়ার শিক্ষা দিয়েছে চন্দ্রযান-২, মন কি বাত-এ বললেন নমো

আরও বলুন - ভোটের মধ্যেই কেন কেদার, বদ্রীতে, 'মন কি বাত'-এর দ্বিতীয় পর্বে জানালেন মোদী

আরও পড়ুন - দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর আজ প্রথম 'মন কি বাত'

গান্ধীর সার্ধশতবর্ষকে সামনে রেখেই তিনি দেশকে প্লাস্টিক মুক্ত করতে গণ আন্দোলন গড়ে তোলার ডাক দিলেন। তিনি এদিন বলেন গান্ধীর জীবনের     অবিচ্ছেদ্য অংশ ছিল সেবা করার চেতনা। সেই চেতনাতে উদ্বুদ্ধ হয়েই ভারতমাতাকে প্লাস্টিকমুক্ত করার ডাক দেন তিনি।

দ্বিতীবার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম মন কি বাত-এ প্রধানমন্ত্রীর ভাষণে জলের সমস্যা থেকে আন্তর্জাতিক য়োগা দিবসের কথা উঠে এসেছিল। পরের মন কি বাত-এ ছিল ৩৭০ ধারা তুলে দেওয়ার প্রসঙ্গ। এইবার বললেন ভারতকে প্লাস্টিক মুক্ত করার কথা।