দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর তৃতীয় বার 'মন কি বাত'-এ মনের কথা খুলে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামনেই মহাত্মা গান্ধীর সার্ধ শতবর্ষ। সেই দিন থেকেই ভারতকে প্লাস্টিক মুক্ত করার গণ আন্দোলন শুরুর ডাক দিয়েছেন নরেন্দ্র মোদী। তবে শুধু প্লাস্টিকমুক্ত ভারত গড়ার মতো গুরুগম্ভীর বিষয়ই নয়, এদিন প্রধানমন্ত্রীর মনের কথায় উঠে আসে দিন কয়েক আগে ডিসকভারি চ্যানেলে সম্প্রচারিত 'ম্যান ভার্সাস ওয়াইল্ড'-এর প্রসঙ্গও।

ম্যান ভার্সাস ওয়াইল্ড অনুষ্ঠানে দেখা গিয়েছিল এক অন্য প্রধানমন্ত্রীকে। বিভিন্ন কঠিন পরিস্থিতিতেও মোদীকে দেখা গিয়েছিল হাসিমুখে থাকতে। অনুষ্ঠানের সঞ্চালক বেয়ার গ্রিলস সঙ্কটের মুখে প্রধানমন্ত্রীর নিরুদ্বিগ্ন থাকার ক্ষমতার প্রশংসা করেছিলেন। তবে সেই অনুষ্ঠানের পর দর্শকদের অনেকের মনেই একটি বিষয় নিয়ে কৌতূহল তৈরি হয়েছিল।

আরও পড়ুন - কুমির ধরেও কেন পোষা হয়নি, গল্প শোনালেন প্রধানমন্ত্রী

আরো পড়ুন - ম্যান ভার্সেস ওয়াইল্ডের আগেই টুইট, কী বললেন নরেন্দ্র মোদী

আরও পড়ুন - 'ম্যান ভার্সাস ওয়াইল্ড', সঙ্কটের মুখে কেমন ছিলেন মোদী, ফাঁস করলেন গ্রিলস

আরও পড়ুন - পুলওয়ামার ঘটনার সময়ই কি 'ওয়াইল্ড' বনাম মোদীর শুটিং, বড় প্রশ্ন কংগ্রেসের

গোটা অনুষ্ঠানে দেখা গিয়েছিল মোদী হিন্দিতে কথা বলছেন। আর তার জবাব বেয়ার গ্রিলস দিচ্ছেন ইংরেজিতে। কীভাবে মোদীর হিন্দি গ্রিলস বুঝে যাচ্ছেন সেই নিয়ে প্রশ্ন তৈরি হয়েছিল দর্শকদের মনে। সোশ্য়াল মিডিয়ায় অনেকেই এই বিষয়ে বিভিন্ন তত্ত্ব দিয়েছিলেন।

এদিন মোদী নিজেই সেই রহস্য ফাঁস করলেন। মন কি বাত-এ এদিন তিনি বলেন, 'বহু মানুষ জানতে চেয়েছেন বেয়ার গ্রিলস আমার হিন্দি কী করে বুঝৈছেন। অনেকে জানতে চেয়েছেন, এটা এডিট করা কি না, এটা অনেক বার করে তোলা কিনা। আসলে প্রযুক্তি আমার আর তার মধ্য়ে সেতু গড়ে দিয়েছিল। একটা কর্ডলেস যন্ত্র তাঁর কানে লাগানো ছিল। যেটা সমানে আমার হিন্দির ইংরেজি অনুবাদ করে দিয়েছে।