প্রকাশিত হয়েছে  ২০১৯ সালের সিভিল সার্ভিস পরীক্ষার ফল। আর তাতে প্রথম হয়েছেন হরিয়ানা সোনপত অঞ্চলের বাসিন্দা প্রদীপ সিং। কৃষক পরিবারের সন্তান প্রদীপ বিশ্বাসই করতে পারছেন না সিভিল সার্ভিসে তাঁর প্রথম হওয়ার কথা। ২৯ বছর বয়সি প্রদীপ এখন ন্যাশনাল অ্যাডাডেমি অব কাস্টমস, ইনডায়েরেক্ট ট্যাক্স অ্যান্ড নার্কোটিক্স বিভাগে প্রবেশনারি পিরিয়ডে রয়েছেন।  গ্রামীণ অর্থনীতির সঙ্গে তাঁর নাড়ীর টান। ভবিষ্যতে প্রদীপের ইচ্ছে শিক্ষাক্ষেত্রে কাজ করার।

২৯ বছর বয়সি প্রদীপ সিংহ এই নিয়ে চারবার সিভিল সার্ভিস পরীক্ষা দিলেন। আগেরবারও সিভিল সার্ভিস পরীক্ষায় সফল হয়েছিলেন তিনি। সর্বভারতীয় র‍্যাঙ্ক ছিল ২৬০। নিজেই জানালেন, আমি অত্যন্ত সাধারণ ব্যাকগ্রাউন্ড থেকে উঠে এসেছি। আমি যদি ইউপিএসসিতে সফল হতে পারি, যে কেউ পারবে। শুধু দরকার দৃঢ় প্রতিজ্ঞার। জানালেন, বাবার অনুপ্রেরণাই তাঁকে সফল হতে সাহায্য করেছে।

আরও পড়ুন: পুরীর সৈকতেও এবার ফুটে উঠল রাম মন্দির, ৫ ফুটের বালির ভাস্কর্য বানালেন শিল্পী সুদর্শন পট্টনায়েক

প্রদীপ সিংয়ের বাবা সোনপত অঞ্চলের তেওরি গ্রামের দু'বারের নিযুক্ত সরপ‌ঞ্চ। এখন তিনি একটি পেট্রোল পাম্পে কাজ করেন। তাঁর দাদুও গ্রামের সরপঞ্চই ছিলেন। প্রস্তুতির জন্য এখন ওম্যাক্স সিটিতে থাকলেও গ্রামীণ অর্থনীতির সঙ্গে তাঁর নাড়ীর টান। লেখাপড়াও করেছেন গ্রামীণ স্কুল-কলেজেই।  তাই প্রশাসনিক বিভাগে যোগ দিয়ে প্রদীপ কাজ করতে চান কৃষক উন্নয়ন নিয়েই।

শিক্ষা ও পরিবেশ মন্ত্রকে কাজ করতে চান ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় দ্বিতীয় স্থানাধিকারী দিল্লির বাসিন্দা বছর ছাব্বিশের যতীন। বর্তমানে তিনি গ্রামোন্নয়ন মন্ত্রকে কর্মরত। মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন প্রতিভা বর্মা, তিনি তৃতীয় স্থানাধিকারীও বটে। বর্তমানে  রাজস্ব বিভাগে কর্মরত তিনি।  নিজের রাজ্যে থেকে নারী ও শিশুকল্যাণ বিষয়গুলি নিয়ে কাজ করতে চান প্রতিভা।

আরও পড়ুন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ১৯ লক্ষ, তবে গত ২৪ ঘণ্টায় রেকর্ড গড়ে সুস্থ হলেন ৫১ হাজারের বেশি

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ইউপিএসসি মেইন পরীক্ষার ফলাফল ঘোষিত হয়। তার ভিত্তিতেই ফেব্রুয়ারি থেকে অগাস্ট ইন্টারভিউতে ডাক পান উত্তীর্ণ ছাত্রীরা। ইন্টারভিউর ভিত্তিতে এবছর মোট ৮২৯ জনকে বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে জেনারেল ক্যাটাগরিতে রয়েছেন ৩০৪ জন। ওবিসি ক্যাটাগরিতে রয়েছে ২৫১ জন। আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রণি থেকে রয়েছেন ৭৮ জন। এসসি ক্যাটাগরিতে রয়েছেন ১২৯ জন এবং এসটি ক্যাটাগরি থেকে রয়েছেন ৬৭ জন।

এদিকে এবারের সিভিল সার্ভিস পরীক্ষার সবাইকে চমকে দিয়েছে একটি নাম। তালিকায় ৪২০ নম্বর স্থানে রয়েছেন রাহুল মোদী। দেশীয় রাজনীতির দুই বিরোধী মুখ রাহুল গান্ধী ও নরেন্দ্র মোদী। তবে হাত ও পদ্মের দুই নেতারই নামের অংশ দেখা যাচ্ছে  মেধা তালিকার ৪২০ নম্বর স্থানাধিকারীর। যা ৪২০ নম্বর স্থানকে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত করেছে।