অযোধ্যায় অবশেষে হয়ে গেল বহু প্রতিক্ষিত রাম মন্দিরের ভূমি পুজো। আর এই বিশেষ দিনে  ওড়িশার পুরীর সমুদ্র সৈকতে বালুর উপরে হতে চলা রাম মন্দিরের রূপটি খোদাই করলেন বিখ্যাত বালি শিল্পী সুদর্শন পট্টনায়েক।

 

 

অযোধ্যায় রাম মন্দির নির্মাণকে স্মরণীয় করে রাখতেই ৫ ফুটের বালির এই ভাস্কর্য তিনি বানিয়েছেন বলে জানান  শিল্পী সুদর্শন পট্টনায়েক। অযোধ্যায় গিয়েই তিনি মন্দিরের এই প্রতিকৃতি বানাতে চেয়েছিলেন সুদর্শন। বর্তমান করোনা পরিস্থিতির কারণে তা সম্ভব না হলেও ভবিষ্যতে  সেখানে গিয়েও একটি প্রতিলিপি তৈরি করবেন, ইচ্ছের কথা জানান শিল্পী। 

আরও পড়ুন: সবুজ রঙের নবরত্ন খচিত পোশাকে সাজলেন রামলালা, তৈরি হয়েছে পছন্দের লক্ষাধিক ‘রঘুপতি লাড্ডু’

আরও পড়ুন: ভূমিপুজোর আগে আবেগঘন আডবাণী, আমন্ত্রণ না পেয়ে মুখে রামরাজ্যের কথা

শিল্পী সুদর্শন পট্টনায়েক জানান, গত বছর অযোধ্যায় গিয়ে তিনি বালির ভাস্কর্য তৈরির জায়গাটিও চিহ্নিত করে এসেছিলেন। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে শেষপর্যন্ত ভূমি পুজোর দিন আর সেখানে যেতে পারলেন না। তাই পুরীর সৈকতেই রাম মন্দিরের প্রতিকৃতি বানিয়েছেন তিনি। এর জন্য ৪ টন বালির ব্যবহার করেছেন তিনি। প্রতিকৃতিটি ৫ ফুট লম্বা। এর একদিকে রয়েছে ধনুক হাতে ভগবান শ্রী রামচন্দ্র। আর অন্যদিকে রয়েছে অযোধ্যায় তৈরি হতে চলা রাম মন্দিরটি। প্রায় ৫ ঘণ্টা ধরে রাম মন্দিরের এই বালির রেপ্লিকাটি বানিয়েছেন তিনি।