Asianet News Bangla

'পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসুন মোদী', বৈঠকের আগেই দাবি PDP নেত্রীর


২৪ জুন কাশ্মীরের সব দলের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

বৈঠকে যোগ দেবে গুপকার জোট

তবে বৈঠকের আগেই পাকিস্তানের সঙ্গে আলোচনার দাবি

দাবি জানালেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি

Mehbooba Mufti bats for talks with Pakistan ahead of meet with PM Narendra Modi ALB
Author
Kolkata, First Published Jun 22, 2021, 3:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কাশ্মীর সমস্যার সমাধানকরে এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনার জন্য পাকিস্তানের সঙ্গে আলোচনা করা উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর, মঙ্গলবার এমনটাই জানালেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। আগামী ২৪ জুন তারিখেই জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক নেতাদের একটি গুরুত্বপূর্ণ বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। তার ঠিক আগেই দাবি জানালেন পিডিপি নেত্রী। গুপকার জোটের প্রতিনিধিরা এই বৈঠকে যোগ দেবেন বলেই সিদ্ধান্ত নিয়েছেন।

সম্প্রতি নয়াদিল্লির সঙ্গে তালিবানি রাজনৈতিক নেতাদের আলচনা নিয়ে গুঞ্জন তৈরি হয়েছিল। এরপর এক ভার্চুয়াল ইভেন্টে কাতারের এক শীর্ষস্তানীয় সরকারি আধিকারিক জানান, কাতারের রাজধানী দোহাতেই ভারত ও তালিবানি নেতাদের শান্তি বৈঠক হয়েছে। ভারতীয় বিদেশ মন্ত্রক অবশ্য এই বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকার করেছে। দোহায় কিংবা অন্য কোথাও তালিবানি নেতৃত্বের সঙ্গে ভারতের আলোচনার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি।

তবে এদিন, সেই প্রসঙ্গ টেনেই কাশ্মীর সমস্যা সমাধানে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসার সুপারিশ করেন মেহবুবা মুফতি। পিডিপি নেত্রী বলেন, ভারত সরকার দোহায় গিয়ে তালিবানদের সঙ্গে কথা বলতে পারলে, কাশ্মীরি ও পাকিস্তানিদের সঙ্গে আলোচনা করেও ভারতের একটি রেজুলিউশন গ্রহণ করা উচিত। ”

মঙ্গলবার সকালেই গুপকার জোটের নেতারা শ্রীনগরে ন্যাশনাল কনফারেন্স নেতা, ফারুক আবদুল্লা'র বাড়িতে কেন্দ্রের আমন্ত্রণ বিষয়ে আলোচনার জন্য এক বৈঠকে মিলিত হয়েছিলেন। সিপিএম নেতা ইউসুফ তাড়িগামির সঙ্গে সঙ্গে পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতিও উপস্থিত ছিলেন বৈঠকে। সেই বৈঠকের পরই ফারুক আবদুল্লা জানান, পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন (PAGD) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা সর্বদলীয় বৈঠকে অংশ নেবে। মেহবুবা মুফতি, ইউসুফ তাড়িগামি এবং আবদুল্লা নিজে সেই বৈঠকে তাঁদের বক্তব্য তুলে ধরতে চান। তবে সংবিধানের ৩৭০ ধারা এবং ৩৫এ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার দাবি থেকে তাঁরা নড়বেন না।

Follow Us:
Download App:
  • android
  • ios