Asianet News BanglaAsianet News Bangla

Modi In Punjab: ২০ মিনিট ধরে ব্রিজে আটকে মোদী, বাতিল করা হল পঞ্জাব সফর

হুসাইনিওয়ালায় জাতীয় শহীদ স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে, যখন প্রধানমন্ত্রীর কনভয় একটি ফ্লাইওভারে পৌঁছয়, তখন দেখা যায় যে কিছু বিক্ষোভকারী রাস্তাটি অবরোধ করেছে। 

MHA Statement on Security breach during PM Modi visit to Punjab bpsb
Author
Kolkata, First Published Jan 5, 2022, 3:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার পঞ্জাবে(Punjab) একাধিক প্রকল্পের (Various Project) উদ্বোধনে সকালে ভাতিন্ডায় (Bathinda) নামেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এরপরেই শুরু হয় যাত্রাপথের বিভ্রাট (Security breach)। ভাতিন্ডা থেকে হেলিকপ্টারে হোসেনিওয়ালায় জাতীয় শহিদ স্মৃতিসৌধে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু বৃষ্টি এবং দুর্বল দৃশ্যমানতার কারণে, প্রায় ২০ মিনিট ধরে অপেক্ষা করতে হল মোদীকে। যা প্রধানমন্ত্রীর মত পদাধিকারীর নিরাপত্তার জন্য যথেষ্ট বড় গাফিলতি বলেই মনে করা হচ্ছে। এরপরেও যখন আবহাওয়ার উন্নতি হয়নি, তখন সিদ্ধান্ত নেওয়া হয় যে সড়কপথে গন্তব্যে পৌঁছবেন মোদী। 

এরপরেই পঞ্জাব পুলিশ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে। যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রীর। জানানো হয় সড়কপথে জাতীয় শহিদ মেমোরিয়ালে যেতে দুঘন্টারও বেশি সময় লাগবে। পঞ্জাব পুলিশের ডিজিপির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করা হয়। হুসাইনিওয়ালায় জাতীয় শহীদ স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে, যখন প্রধানমন্ত্রীর কনভয় একটি ফ্লাইওভারে পৌঁছয়, তখন দেখা যায় যে কিছু বিক্ষোভকারী রাস্তাটি অবরোধ করেছে।

MHA Statement on Security breach during PM Modi visit to Punjab bpsb

এই অবরোধের জেরে আটকে পড়ে প্রধানমন্ত্রীর কনভয়। ১৫থেকে ২০ মিনিট কনভয় আটকে থাকে ফ্লাইওভারে। এটি প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বড় ধরনের ত্রুটি বলেই বিশেষজ্ঞরা জানান। প্রধানমন্ত্রীর সময়সূচি এবং ভ্রমণ পরিকল্পনা পঞ্জাব সরকারকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। নিয়মঅনুসারে, তাদের লজিস্টিক, নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে এবং সেইসাথে একটি কন্টিনজেন্সি প্ল্যান প্রস্তুত রাখতে হবে। এছাড়াও আকস্মিক পরিকল্পনার পরিপ্রেক্ষিতে পঞ্জাব সরকারকে সড়কপথে যেকোন চলাচল নিরাপদ করতে অতিরিক্ত নিরাপত্তা মোতায়েন করতে হবে, যা স্পষ্টতই মোতায়েন করা হয়নি এই ক্ষেত্রে। 

এই নিরাপত্তার ত্রুটির পরে, ভাতিন্ডা বিমানবন্দরে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রক এই গুরুতর নিরাপত্তা ত্রুটির বিষয়টি বিবেচনা করে রাজ্য সরকারের কাছে একটি বিশদ রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। রাজ্য সরকারকেও এই ত্রুটির জন্য দায় নিতে বলা হয় ও যারা এই গাফিলতির সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলা হয়। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার পঞ্জাবের ফিরোজপুরে তার নির্ধারিত সফর বাতিল করেছেন বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের পক্ষ থেকে এক প্রেস বিবৃতি মারফত জানানো হয়েছে "আজ সকালে প্রধানমন্ত্রী ভাতিন্ডায় অবতরণ করেন। সেখান থেকে তাঁর হেলিকপ্টারে হোসেনিওয়ালায় জাতীয় শহিদ স্মৃতিসৌধে যাওয়ার কথা ছিল। বৃষ্টি এবং দুর্বল দৃশ্যমানতার কারণে তাঁকে রাস্তায় অপেক্ষা করতে হয়।যা প্রধানমন্ত্রী নিরাপত্তার চরম গাফিলতি। তাঁর পঞ্জাব সফর বাতিল করা হয়েছে। "

উল্লেখ্য, চলতি বছরেই পঞ্জাব বিধানসভা নির্বাচন। তার আগে নির্বাচনী ক্ষেত্রে বিজেপির শক্তি খতিয়ে দেখতে পঞ্জাব সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বুধবার পঞ্জাবের ফিরোজপুরে ৪২,৭৫০ কোটিরও বেশি মূল্যের একাধিক উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে, অমৃতসরের চার লেন - উনা বিভাগ, মুকেরিয়ান-তালওয়াড়া নিউ ব্রডগেজ রেললাইন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ফিরোজপুরে পিজিআই স্যাটেলাইট কেন্দ্র, কাপুরথালা ও হোশিয়ারপুরে দুটি নতুন মেডিকেল কলেজ উদ্বোধন করা হবে।  
"

Follow Us:
Download App:
  • android
  • ios