অনলাইন বেটিং-এর বিজ্ঞাপন আটকাতে এবার সীমা টানল কেন্দ্র, কড়া বার্তা খবরের ওয়েবসাইট, চ্যানেল ও ওটিটি সাইটগুলিকে

| Oct 04 2022, 11:14 AM IST

অনলাইন বেটিং-এর বিজ্ঞাপন আটকাতে এবার সীমা টানল কেন্দ্র, কড়া বার্তা খবরের ওয়েবসাইট, চ্যানেল ও ওটিটি সাইটগুলিকে

সংক্ষিপ্ত

দেশের শিশু ও যুব সম্প্রদায়ের কথা মাথায় রেখে এই সমস্ত বেটিং সাইটগুলির বিজ্ঞাপন থেকে ওই মাধ্যমগুলিকে সরে আসার কথা বলা হয়েছে। ভারতের আর্থ সামাজিক ক্ষতি আটকাতে এই সতর্কতামূলক পদক্ষেপ বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফ থেকে। 

এবার বেটিং সাইটগুলির বিজ্ঞাপন নিয়ে বিভিন্ন নিউজ ওয়েবসাইট, চ্যানেল ও ওটিটি সাইটগুলিকে সতর্ক করল কেন্দ্র, ভারতের আর্থ সামাজিক ক্ষতি আটকাতে এই সতর্কতামূলক পদক্ষেপ বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফ থেকে। ডিজিটাল বেটিং সম্বন্ধীয় বিজ্ঞাপনগুলি যাতে প্রাইভেট টেলিভিশন চ্যানেল, ওটিটি প্ল্যাটফর্ম, অনলাইন নিউজ পোর্টালগুলিতে সম্প্রচার না করা হয়, সেই জন্য অ্যাডভাইজারি জারি করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

অক্টোবর মাসের আগে ২০২২ সালের ১৩ জুন এই বিষয়ে একটি অ্যাডভাইজারি জারি করা হয়। সেক্ষেত্রেও প্রাইভেট নিউজ চ্যানেল, ওটিটি ও খবরের ওয়েবসাইটগুলিকে বিজ্ঞাপন সম্প্রচারের ক্ষেত্রে সতর্ক করা হয়েছিল। কেন্দ্রের বক্তব্য, সেই পর্বের পরও বহু প্রাইভেট চ্যানেল ও তাদের নিউজ ওয়েবসাইট এই ধরনের বহু অফশোর অনলাইন বেটিং-এর বিজ্ঞাপন সম্প্রচার করে চলেছে। 

Subscribe to get breaking news alerts

দেশের শিশু ও যুব সম্প্রদায়ের কথা মাথায় রেখে এই সমস্ত বেটিং সাইটগুলির বিজ্ঞাপন থেকে ওই মাধ্যমগুলিকে সরে আসার কথা বলা হয়েছে। 'PariMatch','Betway', 'Wolf 777',' 1xBet' সহ একাধিক অনলাইন বেটিং সাইটের নামের কথা বলা হয়েছে। বলা হচ্ছে, কখনও প্রত্যক্ষ আবার কখনও সারোগেট বিজ্ঞাপনের মধ্যে দিয়ে তারা প্রচার চালাচ্ছে। এছাড়াও দেখা যাচ্ছে বহু সারোগেট ওয়েবসাইটের মাধ্যমে অফশোর অনলাইন বেটিং চক্রগুলি বিনা বাধায় কুকীর্তি বাড়িয়ে চলেছে।

ভারতের কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট ২০১৯-এর আওতায় এই অ্যাডভাইজারি জারি করা হয়েছে। এছাড়াও কেবল টিভি নেটওয়ার্ক রেগুলেশন ১৯৯৫, আইটি রুলস ২০২১ সালের নিরিখেও এই নয়া অ্যাডভাইজারি জারি হয়েছে। কেন্দ্র জানিয়েছে, সারোগেট এই নিউজ ওয়েবসাইটগুলি কারচুপি করে চালাচ্ছে ওই অনলাইন বেটিং চক্র। ফলে, অনেক চ্যানেল নিজেরাই স্পোর্টস ব্লগ ও স্পোর্টস সাইট বানিয়ে নিজেদের বিজ্ঞাপন চালাচ্ছে। এই ঘটনার জেরে যে সব মাধ্যমে এর বিজ্ঞাপন যাচ্ছে, তাদের সতর্ক করে দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন-
দুর্গাপুজোয় ঢাক বাজে না, কাঁসর সানাই সহযোগে ঢোলের তালে আনন্দে নাচেন বীরভূমের সুরুল রাজবাড়ির পুরুষরা
জেলের গান শুনে পিছন দিকে ফিরেছিল দেবীর পুজোর ঘট, কাঁথির কিশোরনগর গড় রাজবাড়ির দুর্গা তাই পূজিতা হন পশ্চিমমুখে
পটাশপুরের পাঁচেটগড় রাজবাড়ির দুর্গাপুজোর সঙ্গে কীভাবে জড়িয়েছিলেন মোঘল সম্রাটরা?

null