কংগ্রেস নেতা গোপাল কৃষ্ণ গেখলে বলতেন বাংলা আজ যা ভাবে আগামী দিন সেটাই ভাবে ভারত। আর কংগ্রেস নেতার এই বানীকে নিজের অন্যতম হাতিয়ার করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের ৯৫তম বার্ষিক সভায় শতাব্দী প্রাচিন সেই প্রবাদই শোনা গেল প্রধানমন্ত্রী নকেন্দ্র মোদীর মুখে।  ভার্চুয়াল বৈঠকে এদিন তাঁর বক্তব্যের একটা বড় অংশ জুড়ে ছিল পিপিল, প্ল্যানেট, প্রফিটের কথা।  তবে সভা যেহেতু কলকাতায় অনুষ্ঠিত হয় তাই তিনি বাংলাতেই জিজ্ঞাসা করেন, সবাই ভালো আছেন তো।  তিনি বলেন এই সভা এমন একটা সময় অনুষ্ঠিত হচ্ছে যখন করোনাভাইরাসের সংক্রমণ সহ একাধিক প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে দিয়ে চলছে দেশ। কথা প্রসঙ্গে অসমের তেল কূপে আগুনের প্রসঙ্গও উত্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন উত্তর পূর্ব ভারতের মূল পরিচয়ই আর্গানিক প্ল্যান্ট। গোটা বিশ্ব এই অর্গানিক প্ল্যান্টের জন্যই ভারতকে চেনে। তা কিছুতেই নষ্ট হতে দেওয়া যাবে না বলেও অঙ্গীকার করেন তিনি। 

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন আর সেই কারণে দেশের অর্থনীতি বিপর্যস্ত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন করেনা সংকট থেকে আমাদের অনেক কিছুই শিখতে হবে। তবে এই করোনা সংকটই আমাদের কাছে একটা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। সংকট কাটিয়ে উঠতেই গোটা দেশ আত্মনির্ভর হওয়ার প্রতিজ্ঞা করেছে। আর ভারতে এই আত্মনির্ভরতার পাঠ জন্মের পরই পরিবার থেকে শুরু হয়।

তেল কূপের আগুন বড় বিপদ অরণ্য আর জলাভূমির জন্য, আঘাত আসতে পারে বাস্তুতন্ত্রেও ... 

কথা প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছে উত্তর ও পূর্ব ভারতে জলপথ সংযোগের ক্ষেত্র আরও প্রসস্থ করতে হবে। এতে যেমন পরিবহনের খরচ কমবে অন্যদিকে দূষণের হাত থেকে রক্ষা পাবে পরিবেশ। রাজ্যের জুট শিল্পের পরিস্থিতি খতিয়ে দেওখা হবে বলেও তিনি জানিয়েছেন। রাজ্যে জুট কৃষকদের ক্লাস্টার তৈরির কথাও বলেছেন প্রধানমন্ত্রী। অত্যাবশ্যকীয় পণ্য আইনে কৃষকরা সুবিধে পাবেন বলেও জানিয়েছেন তিনি। 

করোনা সংকটের মাঝেই লেকের জল হল গোলাপি, ৫০ হাজার বছর আগে উল্কার আঘাতে তৈরি হয়েছিল হ্রদ ...

রাজ্যের উৎপাদন শিল্পেও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন সম্পূর্ণ পরিস্থিতি খতিয়ে দেখা হবে। পাশাপাশি তিনি বলেন একটা সময় এই রাজ্য উৎপাদন শিল্পে প্রথম ছিল। পাশাপাশি তিনি আশা প্রকাশ করেন আগামী দিনে কলকাতা আবারও গোটা দেশকে নেতৃত্ব দিতে পারবে। 

কংগ্রেসের রিসর্ট রাজনীতি রাজস্থানে, বিধায়ক কিনতে নাকি '২৫ কোটি'র প্রস্তাব বিজেপির ...