Asianet News Bangla

করোনা মহামারি চ্যালেঞ্জ, স্বাস্থ্য পরিকাঠামোকে ঢেলে সাজাতে ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ

স্বাস্থ্য পরিকাঠামোয় বিশেষ নজর দেওয়া হয়েছে বলেও সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। বিজেপি সাংসদের লিখিত প্রশ্নের উত্তরে তিনি জানান গ্রামীণ পরিষেবায় জোর দেওয়া হয়েছে। 
 

modi government approves rs 40000 crore to deal with COVID 19 pandemic bsm
Author
Kolkata, First Published Jul 20, 2021, 5:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের এই মহামারির বিরুদ্ধে লড়াই করা আর দেশের স্বাস্থ্য পরিকাঠামোকে ঢেলে সাজানোর জন্য ৪০ হাজার কোটি টাকা অনুমোদন করেছে কেন্দ্রীয় সরকার। লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় মঙ্গলবার এই কথা জানিয়েছেন। বিজেপির সাংসদ দিলীপ সাইকিয়া আর রমেশ চন্দর কৌশিকের লিখিত প্রশ্নের জবাবেই এই তথ্য তুলে ধরেছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

উপহারে ১ হাজার কেজি মাছ- ১০টি ছাগল, মেয়েকে ভালোবাসার এক অন্য ধরনের নজির দেখালেন এই বাবা

বিয়ের পিঁড়িতে কনেকে দেখে ভ্যাবাচ্যাকা খেল বর, তারপর কী হল জানতে দেখুন ভাইরাল ভিডিওটি

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন করোনাভাইরাসের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য কেন্দ্রীয় সরকার সর্বদাই স্বাস্থ্য পরিকাঠামোর উপর জোর দিয়েছে। তিনি আরও বলেছেন, রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে প্রয়োজনীয় প্রযুক্তিগত আর আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে আর্থিক সাহায্য প্রদান করা হবে। 

'বড় লক্ষ্যে এগিয়ে যাও', মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতার

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন ২০১৯-২০২০ অর্থবর্ষে জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে ১১১৩.২১ কোটি টাকা প্রদান করা হয়েছে। তারপরেও কেন্দ্রীয় সরকার কোভিড ১৯ জরুরি প্রতিক্রিয়া আর স্বাস্থ্য পরিকাঠামোর জন্য প্যাকেজ অনুমোদন করেছে। আর সেই প্যাকেজে ২০২০ সালে প্রায় ১৫ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। ওই প্যাকেজের অধীনেই রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে ৮২৫৭.৮৮ কোটি টাকা দেওয়া হয়েছে বলেও তিনি জানিয়েছেন। 

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলের গ্রামীণ আর উপজাতী অধ্যুষিত এলাকায় স্বাস্থ্য পরিকাঠোমর ওপর বিশে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। গ্রামীয় এলাকায় শিশু স্বাস্থ্যের ওপরেও বিশেষ নজর দেওয়া হয়েছে। জেলাগুলি পেডিয়াট্রিক কেয়ার পরিষেবা চালু করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ওষুধ সরবরাহ আর পরীক্ষাকেন্দ্র স্থাপনের ওপরেও জোর দেওয়া হয়েছে। সর্বপরী গ্রামীন স্বাস্থ্য পরিকাঠোমেয় বিশেষ গুরুত্ব দিয়েছে মোদী সরকার। 

Follow Us:
Download App:
  • android
  • ios