Asianet News Bangla

৭১ দিন পর দেশের দৈনিক করোনা সংক্রমণ সর্বনিম্ন, মৃতের সংখ্যা ৩ হাজারের বেশি

  • ৮১ হাজারের নিচে নামল দেশের দৈনিক করোনা সংক্রমণ
  • নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮০,৮৩৪ জন
  • উদ্বেগ বাড়াচ্ছে করোনায় আক্রান্তদের মৃত্যু
  • মৃতের সংখ্যা ৩ হাজারের বেশি 
more than 80 thousand fresh COVID cases in India lowest after 71 days bmm
Author
Kolkata, First Published Jun 13, 2021, 11:23 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি নিম্নমুখী। প্রতিদিনই কমছে করোনায় আক্রান্তের সংখ্যা। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৩৪ জন। এর ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার ৯৮৯। ৭১ দিন পর এই প্রথম দেশের দৈনিক সংক্রমণ এতটা কম হল। 

গত কয়েকমাসে দেশে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ছাড়িয়ে গিয়েছিল। এরপর করোনা সংক্রমণে রাশ টানতে লকডাউনের পথে হেঁটেছিল একাধিক রাজ্য। এখনও বেশ কয়েকটি রাজ্যে কড়া বিধিনিষেধ জারি রয়েছে। আর তারপরই ধীরে ধীরে কমতে শুরু করে সংক্রমণ। তবে দৈনিক সংক্রমণের উপর কিছুটা রাশ টানা গেলেও উদ্বেগ বাড়াচ্ছে করোনায় আক্রান্তদের মৃত্যু। শনিবার করোনায় আক্রান্তদের মৃত্যু ৪ হাজার পেরিয়ে গিয়েছিল। আর সেখানে রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ৩০৩জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত মোট করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লক্ষ ৭০ হাজার ৩৮৪। 

আরও পড়ুন- কোভিড সংক্রমণ ক্রমশ কাবু কলকাতায়, রাজ্যে সুস্থতার হার ৯৮ শতাংশ ছুঁইছুঁই

এদিকে দৈনিক করোনা সংক্রমণের উপর রাশ টানা গেলেও চিন্তা এখনও কমছে না। কারণ এরপর দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। আর সেই কারণেই দ্রুত টিকাকরণ সম্পন্ন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এমনকী, টিকাকরণের মাধ্যমেই একমাত্র এই পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এদিকে দেশে করোনা পরীক্ষা ওঠানামা করছেই। বৃহস্পতি ও শুক্রবার দৈনিক নমুনা পরীক্ষা ২০ লক্ষের উপরে থাকলেও, শনিবার তা নেমে ১৯ লক্ষ ২০ হাজার ৪৭৭ হয়েছে। রবিবার তা আরও কমে ১৯ লক্ষ ৩১২ হয়েছে। এখনও পর্যন্ত দেশে মোট ২৫ কোটি ৩১ লক্ষ ৯৫ হাজার ৪৮ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে।

২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের পরিমাণ অনেকটাই কম। আর তার প্রভাব পড়েছে সংক্রমণের হারেও, যা কমে ৪.২৫ শতাংশ হয়েছে। বর্তমানে সারা দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১০ লক্ষ ২৬ হাজার ১৫৯। গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৩২ হাজার ৬২ জন। 

সংক্রমণের নিরিখে দেশের মধ্যে এগিয়ে রয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৬৯৭ জন। পিছিয়ে নেই তামিলনাড়ু ও কেরালা। তবে তালিকায় অনেকটাই পিছনে রয়েছে পশ্চিমবঙ্গ। তালিকার সপ্তম স্থানে রয়েছে এই রাজ্য। শনিবার রাতে স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৮৬ জন। মৃত্যু হয়েছে ৮১ জনের। 

Follow Us:
Download App:
  • android
  • ios