Asianet News BanglaAsianet News Bangla

Mukesh Ambani: সম্পত্তি সংক্রান্ত বিবাদ এড়াতে অভিনব প্ল্যান আম্বানির, জল্পনা নতুন মালিকানা নিয়ে

প্রস্তুতি শুরু হল রিলায়েন্স ইন্ডাস্ট্রি (Reliance Industries) বিভাজনের। মুকেশ আম্বানি (Mukesh Ambani) তাঁর সম্পত্তির ভাগ-বাঁটোয়ারা সংক্রান্ত বিবাদ এড়াতে ইতিমধ্যেই পরিকল্পনা করে ফেলেছেন। তাঁর সম্পত্তির (Property) কত শতাংশ দুই ছেলে ও মেয়ের মধ্যে বিভাজন করবেন তা ছকে ফেলেছেন মুকেশ আম্বানি। 

Mukesh Ambani makes a new plan to avoid property battle
Author
Kolkata, First Published Nov 23, 2021, 11:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রস্তুতি শুরু হল রিলায়েন্স ইন্ডাস্ট্রি (Reliance Industries) বিভাজনের। সম্পত্তি নিয়ে ছেলে-মেয়ের মধ্যে যাতে সমস্যা না হয়, তাই আগে থেকেই প্রস্তুতি নিলেন মুকেশ আম্বানি। জানা গিয়েছে,  মুকেশ আম্বানি (Mukesh Ambani) তাঁর সম্পত্তির ভাগ-বাঁটোয়ারা সংক্রান্ত বিবাদ এড়াতে ইতিমধ্যেই পরিকল্পনা করে ফেলেছেন। তাঁর সম্পত্তির (Property) কত শতাংশ দুই ছেলে ও মেয়ের মধ্যে বিভাজন করবেন তা ছকে ফেলেছেন মুকেশ আম্বানি। এমনই খবর মুকেশ আম্বানির ঘনিষ্ঠদের সূত্রে। তবে, এখনও তাঁদের পক্ষে থেকে নিশ্চিত কিছু জানানো হয়নি। 

সূত্রের খবর, মুকেশ আম্বানির সম্পত্তি প্রায় ২০,৮০০ কোটি ডলরের কাছাকাছি। সেই সম্পত্তি ভাগ হবে তিন সন্তানের মধ্যে। এই ভাগ-বাঁটোয়ার ক্ষেত্রে মুকেশ আম্বানি ওয়ালমার্ট ইনকর্পোরেটেডের ওয়ালটন (Walmart) পরিবারের ফর্মুলার ওপর ভরসা করতে চলেছেন। এই ফরমুলা অনুসারে, আম্বানি তাঁর সম্পত্তি একটি ট্রাস্টের হাতে স্থানান্তরিত করতে চলেছেন। মুকেশ আম্বানি (Mukesh Ambani), তাঁর স্ত্রী নিতা আম্বানি (Nita Ambani), দুই ছেলে আর ও মেয়ে ঈশা থাকবে পরিচালন সমিতিতে। এই পরিচালন সমিতিতে থাকতে পারে ঈশার স্বামী ও আকাশের স্ত্রী। এছাড়াও, এই ট্রাস্টে দক্ষ পেশাদাররা থাকবেন বলে আন্দাজ করা হচ্ছে। আম্বানি পরিবারের তেল শোধনাগার, পেট্রোকেমিক্যালস, টেলি যোগাযোগ, ই-কমার্স-র মতো ব্যবসাগুলো পরিচালনা করবে এই ট্রাস্ট।   

আরও পড়ুন: Emirates T20 League- এবার মরুদেশে দল কিনছেন শাহরুখ খান ও নীতা অম্বানি

প্রসঙ্গত, ২০০২ সালে ধীরুভাই আম্বানির (Dhirubhai Ambani) মৃত্যুর পর সম্পত্তি ভাগ-বাঁটোয়ারা নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। শেষে সম্পত্তি ভাগ করতে আইনের দারস্ত হতে হয়েছিল তাঁদের। শেষে, মুকেশ আম্বানি (Mukesh Ambani) ও অনিল আম্বানির (Anil Ambani)  মধ্যে সম্পত্তি ভাগ করে দেন মা আনন্দীমেন আম্বানি। বম্বে হাইকোর্টের (Bombay High Court) নির্দেশে সম্পত্তি বিভাজন হয়েছিল। যাতে সেই পুরনো দিন ফিরে না আসে তাই সম্পত্তি ভাগে সিদ্ধান্ত নিয়েছেন মুকেশ আম্বানি। তিন ছেলে-মেয়ের মধ্যে সুসম্পর্ক বজায় রাখতে আগে থেকেই সতর্ক হয়ে গিয়েছেন মুকেশ আম্বানি। 

আরও পড়ুন: Narendra Modi-নজর উত্তরপ্রদেশে, ৫টি আন্তর্জাতিক মানের বিমানবন্দর যোগী রাজ্যে

সূত্রের খবর, মুকেশ আম্বানি (Mukesh Ambani) ওয়ালমার্ট ইনকর্পোরেটেডের ওয়ালটন পরিবারের ফর্মুলায় সম্পত্তি ভাগ করবেন। এমনই খবর মিলেছে, আম্বানি পরিবারের ঘনিষ্ঠ ব্যক্তিদের সূত্রে। স্যাম ওয়াল্টার তাঁর চার সন্তানের মধ্যে ২০-২০ শতাংশ সম্পত্তি ভাগ করেছিলেন। বর্তমানে ওয়ালমার্টে পরিবারের সদস্যদের ৫০ শতাংশ সম্পত্তি আছে।  সেই পথেই হাঁটছে রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেড-এর চেয়ারম্যান মুকেশ আম্বানি। স্থির করতে চলেছেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেড (Reliance Industry Limited)-এর উত্তরাধিকার কে হবে।  

Follow Us:
Download App:
  • android
  • ios