অবশেষে অযোধ্যা মামলার রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট।  সর্বসম্মতিক্রমেই বিতর্কিত রামলালাকে দেওয়ার নির্দেশ দিয়েছে  শীর্ষ আদালতের পাঁচ সদস্য সাংবিধানিক বেঞ্চ। কিন্তু আইনি লড়াই কি শেষ হল? অযোধ্যা মামলায় কিন্তু রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে মুসলিম পার্সোনেল ল'বোর্ড। শনিবার রায় ঘোষণার পর তেমনই ইঙ্গিত দিলেন পার্সোনেল ল'বোর্ডের আইনজীবী জারাইয়াব জিলানি। তিনি জানিয়েছেন,' সুপ্রিম কোর্টের রায়কে আমরা সম্মান করি। কিন্ত, রায় সন্তোষজনক নয়। কমিটি যদি অনুমোদন করে, তাহলে আমরা রিভিউ পিটিশন দাখিল করব।' তবে এই রায়ের দেশের কোথাও কোনও বিক্ষোভ না দেখানোর জন্য সংশ্লিষ্ট সবপক্ষকে আবেদন জানিয়েছেন মুসলিম পার্সোনেল ল'বোর্ডের আইনজীবী।

এক টুকরো জমি, দাবিদার ৪ জন। অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে দীর্ঘ আইনি লড়াই চলেছে সুপ্রিম কোর্টে। অবশেষে শনিবার মামলার রায় ঘোষণা করল শীর্ষ আদালতের প্রধানমন্ত্রী রঞ্জন গগেই-এর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। ASI-র রিপোর্টকে মান্যতা দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, 'ফাঁকা জমিতে বারবি মসজিদ তৈরি হয়নি।  তবে মন্দির ভেঙে মসজিদ তৈরি হয়েছে, এমন কোনও প্রমাণ নেই।  এর আগে সেখানে অমুসলিম সৌধের সৌধের অস্তিত্বের প্রমাণ পাওয়া গিয়েছে। তবে কাঠামোর নিচের তথ্যেই প্রমাণ হয় না, যেই সৌধ হিন্দুদের। আর সেই কাঠামো ভেঙেই মসজিদ তৈরি হয়েছিল কিনা, তা নিশ্চিত নয়।' শেষপর্যন্ত অবশ্য অযোধ্যার বিতর্কিত জমির মালিক হিসেবে রামলালাকেই স্বীকৃতি দিয়েছে আদালত।  জমির মালিকানা নিয়ে নির্মোহী আখড়া ও শিয়া বোর্ডের দাবি খারিজ হয়েছে গিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ, 'অযোধ্য বিতর্কিত জমি রামলালারই। সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যা  শহরেই বিকল্প পাঁচ একর জমি দিতে হবে।' কিন্তু কোথায় জমি পাবেন মুসলিমরা? তা কেন্দ্র ও উত্তরপ্রদেশ সরকারকেই আলোচনা করে ঠিক করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

তাহলে কি অযোধ্যায় রামমন্দির হচ্ছে?  সুপ্রিম কোর্টের রায়ে কিন্তু আর সন্দেহের কোনও অবকাশ নেই। কারণ, স্রেফ রামলালকেই বিতর্কিত জমি মালিকানা দেওয়াই নয়, ট্রাস্টি বোর্ড তৈরি করে কেন্দ্রীয় সরকারকে অযোধ্যায় রামন্দির তৈরির পরিকল্পনা করার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। কিন্ত সুপ্রিম কোর্টের রায়ে খুশি নয় মুসলিম পার্সোনেল ল'বোর্ড।  রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার ইঙ্গিত দিয়েছেন  সংগঠনের আইনজীবী।