Asianet News BanglaAsianet News Bangla

শিক্ষক দিবসে প্রধানমন্ত্রী মোদীর বড় ঘোষণা, ১৪ হাজারেরও বেশি স্কুলে উন্নয়ন- জোর জাতীয় শিক্ষানীতিতে

শিক্ষক দিবসে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এদিন তিনি বলেন প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া অর্থাৎ PM-SHRI যোজনার অধীনে ভারতের প্রায় ১৪ হাজার ৫০০ স্কুলের উন্নয়ন আর আপগ্রেডেশন হবে। এগুলিকে মডেল স্কুলে পরিণত করা হবে। 

Narendra Modi's Big Announcement on Teachers' Day Development of 14,500 Schools all India Under PM SHRI Yojana bsm
Author
First Published Sep 5, 2022, 7:31 PM IST

শিক্ষক দিবসে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এদিন তিনি বলেন প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া অর্থাৎ PM-SHRI যোজনার অধীনে ভারতের প্রায় ১৪ হাজার ৫০০ স্কুলের উন্নয়ন আর আপগ্রেডেশন হবে। এগুলিকে মডেল স্কুলে পরিণত করা হবে। এই স্কুলগুলিতে জাতীয় শিক্ষানীতি কার্যকর হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেছেন PM-SHRI স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক, রূপান্তরমূলক এবং সামগ্রিক পদ্ধতি থাকবে। একটি আবিষ্কার ভিত্তিক, শিক্ষাকেন্দ্রিক শিক্ষার পদ্ধতিতে জোর দেওয়া হবে। আধুনিক প্রযুক্তি, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আরও অনেক কিছু সহ আধুনিক অবকাঠামোতেও ফোকাস করা হবে। জাতীয় শিক্ষানীতি সাম্প্রতিক বছরগুলোতে শিক্ষা খাতে পরিবর্তন এনেছে। আমি নিশ্চিত যে PM-SHRI স্কুলগুলি NEP-এর চেতনায় ভারত জুড়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীকে আরও উপকৃত করবে।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর  সংবর্ধনা দেওয়ার পরে প্রধানমন্ত্রী এদিন  জাতীয় পুরষ্কার প্রাপ্ত শিক্ষকদের সঙ্গে কথা বলেছেন। শিক্ষকদের সঙ্গে তিনি তাদের সমতা অনুশীলন করতে এবং একটি সমন্বিত পদ্ধতির জন্য চালু করার বিষয়ে অনুরোধ জানিয়েছেন। বলেছেন “আপনি বিচ্ছিন্নভাবে থাকতে পারবেন না, শিশুটি স্কুল, শ্রেণীকক্ষ এবং বাড়িতে বিভিন্ন জিনিস প্রত্যক্ষ করলে দ্বন্দ্ব এবং দ্বন্দ্বের মধ্যে আটকা পড়ে। শিক্ষকদের জন্য একটি সমন্বিত দৃষ্টিভঙ্গি থাকা অপরিহার্য।”

তিনি শিক্ষাবিদদের নিয়মিত NEP 2020 পড়ার আহ্বান জানান। পলিসিতে তারা যে সমস্যার সম্মুখীন হচ্ছে তার সমাধান করার চেষ্টা করার কথা বলেছেন । এটা তাদের আচরণের সঙ্গে যুক্ত করা জরুরি বলেও দাবি করেছেন তিনি। ছাত্রদের নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে যদি কোনও প্রশ্ন থাকে তাহলে শিক্ষকদেরই তা সমাধান করতে হবে।  তিনি পুরস্কারপ্রাপ্ত শিক্ষকদের উদ্দেশ্যে তাঁর ভাষণে এমনটাই বলেছিলেন।

Follow Us:
Download App:
  • android
  • ios