Asianet News BanglaAsianet News Bangla

Narendra Modi-বায়ুসেনার শক্তিবৃদ্ধি,শত্রুকে ধ্বংস্ব করতে তৈরি লাইট কমব্যাট কপ্টার

ভারতীয় বায়ুসেনার হাতে হালকা যুদ্ধ হেলিকপ্টার, মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল এবং যুদ্ধজাহাজের জন্য ইলেকট্রনিক প্রযুক্তি ব্যবস্থা হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে ও স্মরণীয় করে রাখতেই এই উদ্যোগ। 

Narendra Modi to hand over the light combat helicopters to IAF bpsb
Author
Kolkata, First Published Nov 17, 2021, 6:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ঝাঁসিতে বিশেষ অনুষ্ঠান। এই অনুষ্ঠানেই ভারতীয় বায়ুসেনার হাতে হালকা যুদ্ধ হেলিকপ্টার (light combat helicopters), মানববিহীন এরিয়াল ভেহিকল (unmanned aerial vehicles) এবং যুদ্ধজাহাজের জন্য ইলেকট্রনিক প্রযুক্তি ব্যবস্থা সহ দেশীয় পদ্ধতিতে তৈরি সামরিক হার্ডওয়্যার হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে ও স্মরণীয় করে রাখতেই এই উদ্যোগ। ১৯শে নভেম্বর এই অনুষ্ঠান হওয়ার কথা। 

Narendra Modi to hand over the light combat helicopters to IAF bpsb

প্রধানমন্ত্রী ভারতীয় বিমান প্রস্তুতকারক হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) দ্বারা ডিজাইন করা এবং তৈরি করা এলসিএইচ ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরীর কাছে তুলে দেবেন। ইউএভিগুলি তৈরি করেছে স্থানীয় স্টার্টআপগুলি। সেগুলি তুলে দেবেন সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানের হাতে। এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ১৭ই নভেম্বর তিন দিনের অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

বিবৃতিতে বলা হয়েছে এলসিএইচগুলিতে উন্নত প্রযুক্তি এবং স্টিলথ বৈশিষ্ট্যগুলি রয়েছে। এরই সঙ্গে শত্রুর বিমান প্রতিরক্ষাকে ধ্বংস করা, কাউন্টার ইনসার্জেন্সি, সার্চ ও রেসকিউ অপারেশনগুলিতে দক্ষতার সঙ্গে কাজ করতে পারে এলসিএইচগুলি। এছাড়াও ট্যাঙ্ক-বিরোধী অপারেশনগুলির মতো ভূমিকা পালন করার জন্য ডিজাইন করা হয়েছে এললিএইচগুলিকে। এটি বিশ্বের একমাত্র অ্যাটাক হেলিকপ্টার যা যথেষ্ট পরিমাণে অস্ত্র ও জ্বালানি নিয়ে পাঁচ হাজার মিটার উচ্চতায় অবতরণ ও টেক-অফ করতে পারে। 

এইচএএল এখনও আইএএফ এবং সেনাবাহিনীকে হেলিকপ্টার সরবরাহ করার জন্য প্রতিরক্ষা মন্ত্রকের কাছ থেকে চুক্তিবদ্ধ হয়নি। তবে এটি হেলিকপ্টার তৈরি শুরু করেছে বলে সূত্রের খবর। এর ফলে দ্রুত চুক্তি সম্পন্ন হওয়ার ইঙ্গিত মিলেছে। HAL ১৫টি লিমিটেড সিরিজ প্রোডাকশন (LSP) হেলিকপ্টারের জন্য চুক্তির জন্য অপেক্ষা করছে।  IAF এবং সেনাবাহিনীর থেকে ১৬০টি এলসিএইচের বরাত পাওয়ার আশা রয়েছে বলে খবর। 

Narendra Modi to hand over the light combat helicopters to IAF bpsb

এছাড়াও প্রধানমন্ত্রী ১৯ নভেম্বর উত্তরপ্রদেশ প্রতিরক্ষা শিল্প করিডোরের ঝাঁসি নোডে ভারত ডায়নামিক্স লিমিটেডের একটি নতুন ৪০০ কোটির প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন যেখানে পাবলিক সেক্টর ফার্ম অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রের জন্য প্রপালশন সিস্টেম তৈরি হবে বলে খবর। এই প্রকল্পটি ১৫০ জনের প্রত্যক্ষ কর্মসংস্থান এবং ৫০০ জনের পরোক্ষ কর্মসংস্থানের আশা করা হচ্ছে।

Mysterious lake -ভারতের এই হ্রদের ওপর দিয়ে উড়েছিল অনেক বিমান,আর মেলেনি খোঁজ

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

ভারত গত দুই মাসে প্রায় ৬২ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে এবং ট্রান্সপোর্ট প্লেন, ট্যাঙ্ক, হেলিকপ্টার, এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং সিস্টেম এবং কাউন্টার-ড্রোন অস্ত্র সহ দেশীয়ভাবে উত্পাদিত অস্ত্র এবং সিস্টেমগুলির সাথে সামরিক সক্ষমতা বাড়ানোর জন্য প্রকল্প অনুমোদন করেছে। ভারত এই বছর অভ্যন্তরীণ প্রতিরক্ষা সংগ্রহের জন্য ৭০২২১ কোটি টাকা বরাদ্দ রেখেছে। এই পরিমাণ অর্থ সামরিক বাহিনীর মূলধন বাজেটের ৬৩ শতাংশ। 

Follow Us:
Download App:
  • android
  • ios