Asianet News BanglaAsianet News Bangla

কথা রাখলেন মোদী,বারাণসীকে ৫২০০ কোটি অনুদান, মেডিক্যাল কলেজ-স্বাস্থ্য ভারত যোজনার উদ্বোধন

উত্তরপ্রদেশে ৯টি মেডিকেল কলেজ উদ্বোধন করবেন মোদী। পরে বারাণসীতে দুপুর ১.১৫ মিনিটে প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা চালু করবেন।

Narendra Modi will visit Uttar Pradesh on 25th October bpsb
Author
Kolkata, First Published Oct 24, 2021, 5:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পূর্ব প্রতিশ্রুতি রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। সোমবার অর্থাৎ ২৫শে অক্টোবর তিনি পা রাখছেন উত্তরপ্রদেশে(Uttar Pradesh)। সকাল সাড়ে দশটায় সিদ্ধার্থনগরে (Siddharthnagar) পা রাখবেন তিনি। এদিন উত্তরপ্রদেশে ৯টি মেডিকেল কলেজ উদ্বোধন করবেন মোদী। পরে বারাণসীতে দুপুর ১.১৫ মিনিটে প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা চালু করবেন। তিনি বারাণসীর জন্য ৫২০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন বলে প্রধানমন্ত্রী দফতর সূত্রে খবর। 

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা (PMASBY) সারা দেশে চালু করা হবে। সরকারি সূত্র জানাচ্ছে দেশের স্বাস্থ্যসেবা পরিকাঠামোকে শক্তিশালী করার জন্য এটি অন্যতম প্রকল্প। এটি জাতীয় স্বাস্থ্য মিশনের সঙ্গেই গোটা দেশে চালু করা হবে। 

PMASBY-এর উদ্দেশ্য হল জনস্বাস্থ্য পরিকাঠামো, বিশেষ করে শহর ও গ্রামাঞ্চল উভয় ক্ষেত্রেই এর সুবিধা ছড়িয়ে দেওয়া। এটি ১০টি গুরুত্বপূর্ণ রাজ্যে ১৭৭৮৮টি গ্রামীণ স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র তৈরি করবে। এছাড়াও, সমস্ত রাজ্যের শহরে ১১০২৪টি স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র স্থাপন করা হবে। জানা গিয়েছে, ৫ লক্ষেরও বেশি জনসংখ্যার রাজ্যের সব জেলাগুলিতে এক্সক্লুসিভ ক্রিটিক্যাল কেয়ার হসপিটাল ব্লকের মাধ্যমে ক্রিটিক্যাল কেয়ার পরিষেবা পাওয়া যাবে। বাকি জেলাগুলি রেফারেল পরিষেবার মাধ্যমে কভার করা হবে।

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

প্রেস ইনফরমেশন ব্যুরো সূত্রে খবর সারাদেশে ল্যাবরেটরির নেটওয়ার্কের মাধ্যমে ডায়াগনস্টিক পরিষেবার অ্যাক্সেস থাকবে। সকল জেলায় জনস্বাস্থ্য ল্যাব তৈরি করা হবে। PMASBY- এর অধীনে, নতুন জাতীয় ইনস্টিটিউট অব ভাইরোলজি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য একটি আঞ্চলিক গবেষণা প্ল্যাটফর্ম তৈরি করা হবে। 

PMASBY এর লক্ষ্য হল ১৭টি নতুন জনস্বাস্থ্য ইউনিট চালু করা এবং ৩৩টি বিদ্যমান জনস্বাস্থ্য ইউনিটকে শক্তিশালী করা, যাতে কার্যকরভাবে জরুরী পরিস্থিতি এবং রোগের প্রাদুর্ভাব সনাক্ত করা যায় ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়। 

Follow Us:
Download App:
  • android
  • ios