শ্রমিক স্পেশাল ট্রেনের নিয়মে পরিবর্তন করল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে থেকে জারি করা নতুন নির্দেশিকায় বলা হয়েছে, শ্রমিক স্পেশাল ট্রেন চলাচলের জন্য এখন থেকে আর রাজ্যের অনুমতি নেওয়ার প্রয়োজনীয়তা নেই। এই নিয়ম প্রত্যেক রাজ্য ও কেন্দ্রী শাসিত অঞ্চলের ক্ষেত্রে প্রযোজ্য। পাশাপাশি ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, সমস্ত রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলিতে নোডাল অফিসার নিয়োগ করতে হবে। যাঁরা আটকে পড়া শ্রমিকদের গ্রহণ ও উপযুক্ত স্থানে পাঠানোর ব্যবস্থা করবেন। ট্রেনের নির্ধারিত সময়, ট্রেন চলাচলের প্রোটোকল ও কোচ সরবরাহের কথা রাজ্যগুলিকে সময়মত জানিয়ে দেওয়া হবে। পাশাপাশি রেলমন্ত্রকই প্রবাসী শ্রমিকদের জন্য টিকিট বুকিং-এর ব্যবস্থা করবে। 

আরও পড়ুনঃ প্রায় ২০০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে আমফান, কেন্দ্র সতর্ক করল বাংলা ও ওড়িশাকে ...

অভিবাসী শ্রমিকদের ট্রেন নিয়ে রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রের বিরোধ ক্রমশই বাড়ছে। লকডাউনের কারণে অভিবাসী শ্রমিকরা আটকে পড়েছিলেন কর্মস্থলে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে কাজ হারিয়ে রীতিমত অসহায় তাঁরা। এই পরিস্থিতিতে অভিবাসী শ্রমিকদের জন্য গত পয়লা মে থেকে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর ব্যবস্থা করেছে কেন্দ্র। কংগ্রেসের সঙ্গে ভাড়া নিয়ে তরজার পর রেল মন্ত্রক জানিয়েছিল কেন্দ্রীয় সরকার ৮৫ শতাংশ ভর্তুকি দেবে। বাকি টাকা দেবে রাজ্যগুলি। স্বরাষ্ট্র মন্ত্রের অনুমতিতেই এই ট্রেন চলছে। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন পর্যাপ্ত শ্রমিক স্পেশাল ট্রেন দেওয়া হচ্ছে না। উল্টে রেল মন্ত্রী পীযূষ গোয়েলের অভিযোগ ছিল অভিবাসী শ্রমিকদের ঢুকতে দিচ্ছে না পশ্চিমবঙ্গ সরকার। অন্যদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারও অভিবাসী শ্রমিকদের ট্রেন নিয়ে আপত্তি জানিয়েছিলেন। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর জন্য আর সংশ্লিষ্ট রাজ্যের অনুমতি নেওয়া হবে না। 

আরও পড়ুনঃ মিনিট খানেকের হাড়হিম করা খুনের ভিডিও, যোগীর রাজ্যে 'বাহুবলী' গুলিতে নিহত বাবা ও ছেলে ...

অন্যদিকে নতুন নির্দেশিকাতেও জানান হয়েছে শ্রমিক স্পেশাল ট্রেনে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখা হবে। পাশাপাশি বলা হয়েছে , কোনও অভিবাসী শ্রমিক যেন রাস্তা ও রেলপথ দিয়ে না হাঁটে তা সুনিশ্চত করতে হবে সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনকেই। 

আরও পড়ুনঃ আবারও উত্তপ্ত ভূস্বর্গ, এবার শ্রীনগরে গুলির লড়াইয়ে নিহত ২ হিজবুল জঙ্গি .