Asianet News BanglaAsianet News Bangla

NIA: কাশ্মীরে জঙ্গি দমনে বড় পদক্ষেপ, TRF যোগ খুঁজতে দিল্লিসহ ১৬ জাগায় একসঙ্গে তল্লাশি

জাতীয় তদন্ত সংস্থা মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের গুলবাগ কাকাপোরায় ওয়েসি আহমেদ দার ও তার ছেলে খালিক দারের বাড়িতেও তল্লাশি চালায়। 

NIA raids 16 location in jammu and kashmir amid rise in civilian killings bsm
Author
Kolkata, First Published Oct 12, 2021, 11:18 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) সন্ত্রাসবাদী আক্রমণ (Terror Attack) রুখতে বড় পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। দ্যা রেজিস্ট্যান্স ফ্রন্ট (TRF)ও পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তৈবা-র বিরুদ্ধে নতুন করে মামলা দায়ের করেছে। পাশাপাশি জাতীয় তদন্ত সংস্থা (NIA) জম্মু ও কাশ্মীরের প্রায় ১৬টি জায়গায় একযোগে তল্লাশি চালিয়েছে। এনআইএ- মঙ্গলবার তল্লাশি চালায় দিল্লি ও উত্তর প্রদেশের বেশ কয়েকটি এলাকাতেও। 

সূত্রের খবর জাতীয় তদন্ত সংস্থা মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের গুলবাগ কাকাপোরায় ওয়েসি আহমেদ দার ও তার ছেলে খালিক দারের বাড়িতেও তল্লাশি চালায়। কাশ্মীরে জঙ্গিহানা রুখতেই এজাতীয় তল্লাশি অভিযান বলেও এনআইএ সূত্রের খবর। এনআই-এর মূল লক্ষ্যই হল মাধ্যকাশ্মীরের একাধিক জায়গায় জঙ্গিদের যারা মদত দিচ্ছে তাদের চিহ্নিত করা। সূত্রের খবর বর্তমানে জম্মু ও কাশ্মীরের জঙ্গি হানায় মদত যারা দিচ্ছে তাদের নাম এতদিন গোয়েন্দাদের খাতায় ছিল না। ওভার গ্রাউন্ড ওয়ার্কারদের সঙ্গে টিআরএফ-এর লেনদেনও নজরে রয়েছে তদন্তকারীদের। জাতীয় তদন্ত সংস্থা লস্কর, জইস, হিজবুল মুজাইদিন, আর বদর জঙ্গি গোষ্ঠীর কার্যক্রমণের ওপরও নজর রাখছে। ভারতীয় সেনা সূত্রে খবর সোমবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্ত্রাসবাদীদের সংঘর্ষে এক জঙ্গি নিহত হয়েছিল। তার নাম ইমতিয়াজ আহমেদ দার। দার দ্যা রেজিস্ট্যাস ফ্রন্ট্রের  সক্রিয় সদস্য। এই ফ্রন্ট আবার লস্করের একটি শাখা। বান্দিপোরায় এক সাধারণ নাগরিককে হত্যার মূল চক্রী ছিল দার।

Jammu and Kashmir: জঙ্গিদের সঙ্গে ১২ ঘণ্টার গুলির লড়াই, কাশ্মীরে নিহত ৫ ভারতীয় জওয়ান

Durga puja Saptami: নবপত্রিকা স্নানের মধ্যে দিয়েই সপ্তমীর পুজো শুরু, কী এই নবপত্রিকা

Covid 19 Vaccine: করোনা টিকার তৃতীয় ডোজ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন গাইডলাইন

গোয়েন্দা সূত্রের খবর বর্তমানে উপত্যাকায় টিআরএফ ও ওভার গ্রাউন্ড ওয়ার্করদের দৌরাত্ম্য বেড়েছে। এই দুটি সংগঠনই মূলত কাশ্মীরের সাধারণ মানুষকে হত্যার ব্লু প্রিন্ট তৈরি করেছে। উপত্যকার শান্তি নষ্ট করাই এই দুটি সংগঠনের কাজ। দুটি সংগঠনের পিছনেই  পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিদের সমর্থন রয়েছে। জাতীয় তদন্ত সংস্থা খতিয়ে দেখতে চাইছে দুটি সংগঠনকে কী ভাবে কাজ করছে। পাকিস্তানের জঙ্গিরাই বা তাদের কীভাবে সহযোগিতা করছে। 

তদন্তকারীরা বলেছে, দ্যা রেজিস্ট্র্যান্স ফ্রন্টই গত ২৭ জুন জম্মু বিমান ঘাঁটিতে ড্রোনকাণ্ডের সঙ্গে যুক্ত ছিল। এই সংগঠনই সাড়ে পাঁচ কেজি ওজনের ইমপ্রুভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস ভরা একটি ড্রোন পাঠিয়েছিল। একই দিনে এয়ারফোর্স স্টেশনেও হামলা চালানহয়েছিল।

NIA raids 16 location in jammu and kashmir amid rise in civilian killings bsm

NIA raids 16 location in jammu and kashmir amid rise in civilian killings bsm

Follow Us:
Download App:
  • android
  • ios