উৎসবের আমেজ শেষ হতে না হতেই নতুন বছরে ফের দুশ্চিন্তা বাড়িয়ে একলাফে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম।  চলতি মাসের প্রথমেই বেড়েছিল রান্নার গ্যাসের দাম। ফের হেঁশেলে কোপ পড়ল মধ্যবিত্তের। আজ থেকেই কার্যকরী হচ্ছে নতুন দাম। ভর্তুকীবিহীন গ্যাসের দাম বাড়ল সাড়ে ২১ টাকা। ফলে প্রতি সিলিন্ডার প্রতি গ্যাসের নতুন দাম হল ৭৪৭টাকা। 

আরও পড়ুন-নতুন বছর মানেই নিউ ইয়ার রেজোলিউশন, রইল বিশেষ তালিকা...

চলতি বছর ডিসেম্বর মাস থেকেই সিলিন্ডার প্রতি ১৯ টাকা করে বাড়ানো হয়েছিল এই গ্যাসের দাম যা বেড়ে দাঁড়িয়েছিল ৭২৫ টাকা ৫০ পয়সা। ৩১ দিনের মাথায় সেই দাম বেড়ে দাঁড়াল ২১ টাকা ৫০ পয়সা। দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে এই দাম বেড়ে আবারও চিন্তার ভাঁজ পড়ল মধ্যবিত্তের কপালে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এই বর্ধিত দাম ভর্তুকীবিহীন গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেই শুধুমাত্র প্রযোজ্য। 

 

বারোটি গ্যাসের জন্য ভর্তুকি দেয় কেন্দ্রীয় সরকার। ভর্তুকিবিহীন দামেই গ্যাস সিলিন্ডার কেনেন গাহকরা। পরে ভর্তুকির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায় গ্রাহকদের। তবে বারোটার বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভর্তুকি পান না গ্রাহকরা। এবার সেই ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল।  যে সমস্ত গ্রাহকরা রান্নার গ্যাসের জন্য ভর্তুকি পান তারা কত টাকা করে ভর্তুকি পাবেন সেই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। সব্জি, মাংসের দাম হু হু করে বেড়েই যাচ্ছে। তার উপর আবার রান্নার গ্যাসের দাম। উর্ধ্বমুখী দামের কথা শুনেই মাথায় হাত পড়ছে। বছরের প্রথম দিন থেকেই আবারও চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে।