নামিবিয়া থেকে আনা ৮ টি চিতার মধ্যে একটি গর্ভবতী ,দশেরাতে ভারতকে দেওয়া নামিবিয়ার দারুন উপহার

| Oct 01 2022, 09:26 PM IST

নামিবিয়া থেকে আনা  ৮ টি চিতার মধ্যে একটি  গর্ভবতী ,দশেরাতে ভারতকে দেওয়া নামিবিয়ার দারুন উপহার

সংক্ষিপ্ত

কুনোয় আনা ৮ টি চিতার মধ্যে ১টি চিতা হতে পারে গর্ভবতী . ভারতে চিতার সংখ্যা বাড়ার সম্ভাবনায় যারপরনাই খুশি প্রাণিসম্পদ বিশেষজ্ঞরা 

প্রধানমন্ত্রীর জন্মদিনে অর্থাৎ চলতি বছরের  ১৭ ই স্বেপ্টেম্বর প্রজেক্ট চিতার অংশ হিসাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আফ্রিকার নামিবিয়া থেকে আনিয়েছিলেন ৮ টি চিতাবাঘ ।  প্রায় ৭০ বছর পর ভারতের বুকে চিতার অস্তিত্ব তৈরির জন্য তার এই সুপ্রচেষ্টাকে তখন অনেকেই জানিয়েছিলেন সাধুবাদ।ভারতবর্ষের  বন্যসম্পদ ও প্রানীসম্পদ এর সংরক্ষণ নিয়েও তার এই ভাবনাকে নিয়ে বিরোধী শিবিরে জলঘোলাও হয়েছিল অনেক। কিন্তু সেসব এখন চাপা পরে গেছে এক নতুন আনন্দের খবরে। 
কুনো জাতীয় উদ্যানের বন সংরক্ষণ আধিকারিকরা অনেকেই মনে করছেন মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে আনা চিতাবাঘগুলির মধ্যে একজন সন্তানসম্ভবা। 

চিতা সংরক্ষণ তহবিল বা সিসিএফ এর ডাক্তার ডাঃ লরি মার্কার জানিয়েছেন যে নামিবিয়া থেকে যে ৮ টি বাঘ এসেছিলো তার মধ্যে একজন সন্তানসম্ভবা হতে পারে। ,কিন্তু এই  গর্ভবতী চিতার  বিষয়টি নিয়ে এখনো তিনি নিশ্চিত নন।"

Subscribe to get breaking news alerts

সূত্রের খবর কুনোতে প্রজেক্ট চিতার বিশেষভাবে প্রশিক্ষিত দলটি  ইতিমধ্যেই  প্রস্তুতি নেওয়া শুরু করেছে। এই সম্ভাবনাটি  নিতান্তই তাদের পর্যবেক্ষণের নিরিখে করা তাই নিশ্চিত হতে আরও পরীক্ষা নিরীক্ষা করার ব্যবস্থা নিচ্ছেন তারা। যদি সত্যি চিতাটি গর্ভবতী হয়ে থাকে তবে এটিকে  নামিবিয়ার দেওয়া একটি বিশেষ উপহার বলেই চিহ্নিত করা হবে। ডাঃ লরি মার্কার আরও  জানান " আমরা খুব শীঘ্রই নিশ্চিতরূপে জানতে পারবো যে চিতাটি  আদৌ গর্ভবতী কিনা ।"  তবে স্বভাবনার কথাটিও তিনি জোরের সঙ্গেই বলেছেন। 

এই চিতা ছাড়াও বাকি যে চিতাগুলিকে সেদিন আনা  হয়েছিল নামিবিয়া থেকে তাদের মধ্যে তিনজন হলো পুরুষ -তাদের নাম যথাক্রমে ফ্রেডি ,এলটন,এবং ওবান। বাকি চারজন হলো মহিলা এদের নাম -সিয়ায়া ,সাশা , তাবিলিসি ও সাভানা। গর্ভবতী চিতাটির নাম রাখা হয়েছে আশা। এরা প্রত্যেকেই একইদিনে এসেছিলো নামিবিয়া থেকে ভারতের মাটিতে। 

আরও পড়ুন ৭০ বছর পর ভারতের জঙ্গলে ৮ চিতা, কংগ্রেসের দাবি এটি তাদের উদ্যোগেরই ফসল ।

আরও পড়ুননবাগতদের পাহাড়ায় লক্ষ্মী ও সিদ্ধনাথ! কুনোর জঙ্গলে দুই হাতির নজরদারিতে নিভৃতবাস চিতাদের

আরও পড়ুন৭০ বছর পর ভারতের জঙ্গলে ৮ চিতা, শিকার ধরা থেকে দৌঁড় কতটা দক্ষ আফ্রিকান চিতা, জানুন

,,