Asianet News BanglaAsianet News Bangla

TMC vs BJP: অধ্যাদেশের অপব্যবহার করেছে মোদী সরকার, ডেরেকের দাবির পাল্টা দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

সিবিআই ইডির- প্রধানদের মেয়াদ বৃদ্ধি নিয়ে প্রহ্লাদ যোশীর টুইটের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ডেরেক ও'ব্রায়েন। তিনি প্রথম থেকেই কেন্দ্রীয় সরকারেরে এই অধ্যাদেশের বিরুদ্ধে সরব হয়েছিলেন। 

Ordinance to extended tenure of cbi ed chiefs War of words between TMC MP and Union Minister bsm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 12:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সদ্যই কেন্দ্রের মোদী সরকার সিবিআই ও ইডি-র  (CBI,ED) প্রধানদের মেদায় ২ থেকে বাড়িয়ে ৫ বছর করেছে। কেন্দ্রীয় সরকারের আনা অধ্যাদেশে (Ordinance)সই করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কিন্তু এই অধ্যাদেশ নিয়েই আসন্ন শীতকালীন অধিবেশনে রীতিমত উত্তাল হতে পারে সাংসদ(Parliament)। কারণ এই বিষয়টি নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে আসছে কংগ্রেস। কংগ্রেস নেতা তথা পঞ্জাবের সাংসদ মণীষ তিওয়ারি ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলিকে অধ্যাদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার আবেদন জানিয়েছেন। অন্যদিকে বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বাকযুদ্ধে জড়িয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী (Pralhad Joshi) ও তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়ন (TMC MP Derek O'Brien)। কারণ সিবিআই ও ইডির প্রধানের মেয়াদ বৃদ্ধি নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে আসছিল তৃণমূল কংগ্রেস। 


সিবিআই ইডির- প্রধানদের মেয়াদ বৃদ্ধি নিয়ে প্রহ্লাদ যোশীর টুইটের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ডেরেক ও'ব্রায়েন। তিনি প্রথম থেকেই কেন্দ্রীয় সরকারেরে এই অধ্যাদেশের বিরুদ্ধে সরব হয়েছিলেন। তিনি একটি গ্রাফিক্স পোস্ট করে দেখিয়েছেন ১৭ তম লোকসভা, প্রতি ১০টি বিলের জন্য প্রায় চারটি অধ্যাদেশ আনা হয়েছিল। আর ২০১৪ সাল থেকে কীভাবে এটি অপব্যবহার করা হয়েছিল। পাল্টা জোশীও দেখিয়েছেন কীভাবে পূর্ববর্তী কংগ্রেস সরকার অধ্যাদেশগুলি ব্যবহার করেছিল। 

প্রহ্লাদ যোশীর দাবি শুধুমাত্র কংগ্রেসের শাসনকালে এখনও পর্যন্ত ৬২৪টি অধ্যাদেশ জারি করা হয়েছিল। যার মধ্যে পঞ্চম লোকসভা অধিবেশনেই ৯৬টি অধ্যাদেশ আনা হয়েছিল।পাশাপাশি তৃণমূল কংগ্রেস নেতা ডেরেককে তিনি পাল্টা প্রশ্নও করেছেন এই অধ্যাদেশের এই সংখ্যা নিয়ে তিনি কী বলবেন। 

Communist Wedding: সাত পাকে বাঁধা পড়লেন এঙ্গেল, সাক্ষী থাকলেন লেনিন, মার্কস আর হো-চি-মিনক্ষী থাকলেন লেনিন, মার্কস আর হো-চি-মিন

First Audit Diwas: CAG ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান, প্রথম অডিট দিবস অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী মোদী

সংসদীয় মন্ত্রীর দাবি অধ্যাদেশ গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ।  কিন্তু তৃণমূল কংগ্রেস এটা বুঝবে না বলেও দাবি করেছেন তিনি। তাঁর বক্তব্য তৃণমূলের শাসনে পশ্চিমবঙ্গে রাজনৈতিক দলগুলির কোনও গণতান্ত্রিক অধিকার নেই। হাইকোর্টের পর্যবেক্ষণও এমন কথা বলছে বলেও সওয়াল করেন তিনি। পাশাপাশি ডেরেককে নিশানা করে তিনি বলেন কংগ্রেস তৃণমূলকে সমর্থন করে কংগ্রেসও একটি অগণতান্ত্রিক দল। কংগ্রেস ৩৬৫ ধারার জন্য অধ্যাদেশ জারি করেছে। কংগ্রেস শাসিত রাজ্যসরকারগুলি ৯৩ বার জারি করেছে। 

তবে পাল্টা জবাব দিয়েছেন ডেরেক। তিনি বলেছেন, তথ্যের সঙ্গে রয়েছেন তিনি। ২০১৪ সাল থেকে অর্ডিন্যান্সের অতিরিক্ত ব্যবহার হচ্ছে বলেও দাবি করেন তিনি। সংসদ চলতে পারে না, কারণ মন্ত্রিসভার সদস্যরা সেখানে অশালীন কথাবার্তা বলে বলেও অভিযোগ করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ। 

Follow Us:
Download App:
  • android
  • ios