Asianet News BanglaAsianet News Bangla

CBI,ED: সিবিআই, ইডি-র প্রধানদের মেয়াদ বৃদ্ধি, অধ্যাদেশ আনল মোদী সরকার

একটি বিবৃতি জারি করে জানান হয়েছে, সংসদে অধিবেশন চলছে না। তাই অবিলম্বে ব্যবস্থা নেওয়ার জন্যই এই অধ্যাদেশ জারি করা হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে। 

goi brings ordinance to extend tenure of ed cbi director up to 5years bsm
Author
Kolkata, First Published Nov 14, 2021, 7:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রীয় সরকার (Central Govt) সিবিআই (CBI) ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED)  প্রধানদের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়ানোর জন্য দুটি অধ্যাদেশ নিয়ে এসেছে। কেন্দ্রীয় সংস্থাগুলির প্রধানদের বর্তমান মেয়াদ বর্তমানে ২ বছর রয়েছে। দুটি অধ্যাদেশেই (Ordinance) স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে শীর্ষ তদন্ত সংস্থার প্রধানদের ২ বছর মেয়াদ পূর্ণ হলে গেলে তাদের মেয়াদ আরও ৩ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। 

একটি বিবৃতি জারি করে জানান হয়েছে, সংসদে অধিবেশন চলছে না। তাই অবিলম্বে ব্যবস্থা নেওয়ার জন্যই এই অধ্যাদেশ জারি করা হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে। প্রাথমিক অ্যাপয়েন্টমেন্টে উল্লিখিত মেয়াদসহ পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার পরে এই ধরনের কোনও এক্সটেনশন দেওয়া হবে না। 

সম্প্রতি ইডির ডিরেক্টর সঞ্জয় কুমার মিশ্রের ডিরেক্টরের মেয়াদ বাড়ানো নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সঞ্জয়ের মেয়াদ বাড়ানো হবে কিনা তা নিয়ে চলছিল জল্পনা। কিন্তু এই অধ্যাদেশ আনায় ইডির ডিরেক্টরের মেয়াদ বাড়াতে আরও বাধা থাকল না। বেশ কিছুদিন ধরেই নীরব মোদী, মেহুল চোকসি, বিজয় মালিয়াকে দেশে ফেরানোর চেষ্টা চলছে। পাশাপাশি পশ্চিমবঙ্গের সারদা-নারদাকাণ্ড নিয়েও তৎপর কেন্দ্রীয় সরকার। কেংগ্রেসের একাধিক নেতার বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির তদন্ত শুরু হয়েছে। এই এবস্থায় সঞ্জয়কুমারকে আরও বেশ কিছুদিন ক্ষমতায় রেখেদিতে বদ্ধপরিকর ছিল কেন্দ্রীয় সরকার। সেই জন্যই এই অধ্যাদেশ আনা হয়েছে বলেও মনে করছে বিরোধী রাজনৈতিক দলগুলি। 

PM Modi: জনজাতি গৌরব দিবসে মধ্যপ্রদেশ সফরে প্রধানমন্ত্রী মোদী, উদ্বোধন করবেন কমলাপতি রেল স্টেশন

S-400 Missile: চিনা হুমকি মোকাবিলায় আরও শক্তি বাড়াচ্ছে ভারত, রাশিয়া থেকে আসছে এস-৪০০ মিসাইল

এদিনের এই উন্নয়নটি ১৭ নভেম্বর ১৭ নভেম্বর যার কাজের মেয়াদ শেষ হবে তার ক্ষেত্রে লাঘু হবে। এই অধ্যাদেশের ফলে মেয়াদ বেড়ে যাবে। সমালোচকরা কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপকে অভূতপূর্ব পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছে। বিরোধী দলগুলি প্রথম থেকেই কেন্দ্রীয় তদন্ত সংস্থার মাধ্যমে কেন্দ্রীয় সরকার  ক্ষমতার অপব্যবহার করছে বলেও অভিযোগ তুলেছিল। সেই অভিযোগ। আগামী দিনে সেই অভিযোগ আরও জোরাল হবে বলেও দাবি করছে রাজনৈতিক মহল। 

Tripura: ২ মহিলা সাংবাদিকের বিরুদ্ধে FIR, পাল্টা পুলিশের বিরুদ্ধে ভয় দেখানোর অভিযোগ

২০১৮ সালে ইডির ডিরেক্টর হয়েছিলেন সঞ্জয়কুমার। তারপর একবছর মেয়াদ বাড়ানো হয়। পরে দুবছরের জন্য নিয়োগকে তিন বছর করা হয়। তাঁর এই নিয়োগের বিরুদ্ধে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। কেন্দ্রীয় সরকারের দাবি ছিল তদন্ত শেষ করার জন্যই ডিরেক্টরের মেয়াদ বাড়ান হয়েছে। 

goi brings ordinance to extend tenure of ed cbi director up to 5years bsm

Follow Us:
Download App:
  • android
  • ios