Asianet News BanglaAsianet News Bangla

Communist Wedding: সাত পাকে বাঁধা পড়লেন এঙ্গেল, সাক্ষী থাকলেন লেনিন, মার্কস আর হো-চি-মিন

এঙ্গেলের বিয়ের আসর বসেছিল স্থানীয় একটি কমিউনিটি হলে। সেখানে এঙ্গেলস মজা করে বলেছিলেন কমিউনিজমের সেরা ধারকদের একসঙ্গে পাওয়া খুবই বিরল ঘটনা।

Communist Wedding Engels gets married Marx Lenin and ho chi minh join reception in kerala bsm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 11:21 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেরলের (Kerala) একটি বিয়ে বাড়ি এক অদ্ভুদ ঘটনার সাক্ষী থাকল। একই মঞ্চে কমিউনিস্ট (Communist ) মতাদর্শে দীক্ষিত চার রাজনৈতিক ব্যক্তিত্বকে উপস্থিত থাকতে দেখল। যেখানে এঙ্গেলসের (Engels) বিয়ে হল। আর সেই বিয়ের আসরে যোগ দিতে এসেছিলেন হো চি মিন, লেনিন আর মার্কস (Marx Lenin and Ho Chi Minh)।  আপনি যদি ভেবে থাকেন টাইম মেশিনে করে তাঁরা এসেছেন তাহলে খুবই ভুল করবেন। কারণ সশরীরেই তাঁরা এসেছিলেন বিয়ের আসরে।না, আর সাসপেন্সে রাখব না। পুরো ঘটনা খুলেই বলছি। 

 কেরলের ত্রিশুরে (Trisur) বসেছিল বিয়ের আসর। সিপিএম-এর স্থানীয় জোনাল কমিটির সদস্য বিয়ে ছিল। বাবা মা যাঁর নাম রেখেছিলেন এঙ্গেলস। তাঁরই বিয়েতে উপস্থিত হয়েছিলেন তাঁরই দলীয় সহকর্মী হিসেবে পরিচিত মার্কস, হো চি মিন আর লেনিন। তাঁরা দম্পতিকে শুভেচ্ছা জামাতেই বিয়ের আসরে উপস্থিত হয়েছিলেন। প্রত্যেকেরই জন্ম ত্রিশুর জেলার আথিরাপিলি গ্রামে। সেখানেই তাঁদের প্রত্যেকের বেড়ে ওঠা।

First Look: আয় খুকু আয় ছবির ফার্স্ট লুক প্রকাশ্যে, সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করলেন প্রসেনজিৎ

PM Modi: ভোপালে মুসলিম মহিলাদের অভ্যর্থনা নরেন্দ্র মোদীকে, জনজাতির অবদানের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী

Congress: হিন্দুত্ব বিতর্কের জের, তাই কি আগুন কংগ্রেস নেতা সলমন খুরশিদের বাড়িতে

এঙ্গেলের বিয়ের আসর বসেছিল স্থানীয় একটি কমিউনিটি হলে। সেখানে এঙ্গেলস মজা করে বলেছিলেন কমিউনিজমের সেরা ধারকদের একসঙ্গে পাওয়া খুবই বিরল ঘটনা। এটা তাঁরই বিয়েতে সম্ভব হয়েছে। আথিরাপিলি গ্রাম পঞ্চায়েত দীর্ঘ দিন ধরেই বামেদের শক্ত ঘাঁটি। স্থানীয়দের দাবি এখানকার অধিকাংশ পরিবারই বামেদের সমর্থক। এঙ্গেলসেরই ভাই হলেন লেনিন। তাঁদের বাবা টমাস মার্কস হো চি মিন আর বাবা ছিলেন বন্ধু। তাঁরা কট্টর কমিউনিস্ট। তাঁরা প্রতিবেশীও ছিলেন। তাই তাঁরা তাঁদের ছেলেদের এজাতীয় নাম রেখেছেন বলেও জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এঙ্গলসের নাম জার্মান দার্শনিকের নামের সঙ্গে মিলিয়ে রাখলেই তাঁর দুই বোনের কিন্তু ভারতীয় নামই রেখেছেন তাঁর বাবা। 

এঙ্গেলস জানিয়েছেন তাঁর এই নাম নিয়ে তাঁর কোনও দিনই অসুবিধে হয়নি। এই নাম তিনি সর্বদা উপভোগ করেছিলেন। তিনিও ছোট থেকেই সক্রিয় বাম কর্মী হিসেবে নিজেকে তুলে ধরতে চেয়েছেন। একটা সময় এসএফআই করতেন। এখন বাম রাজনীতির সঙ্গে যুক্ত। কিন্তু তিনিও কী তাঁর সন্তানের এজাতীয় নাম রাখতেন চান? এঙ্গেলস জানিয়েছেন তাঁর বাবাকে তিনি অনুসরণ করতে চান। কিন্তু এটা এমনই একটা সিদ্ধান্ত যেটা তিনি একা নিতে পারবেন না। পরিবারের বাকি সদস্যদের মতামতও জরুরি। তবে তাঁর ভাইয়ের নাম লেনিন হলেও সে কোনও দিনই প্রত্যক্ষাভাবে রাজনীতির সঙ্গে যুক্তি ছিল না। এখনও নেই। তাই নাম তাঁর কী মতামত তা অবশ্য জানা যায়নি দাদা এঙ্গলসের বিয়েতে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios