Asianet News BanglaAsianet News Bangla

স্বাধীনতা দিবসের আগে বিতর্ক, পাকিস্তানে ভারতের পতাকা নিয়ে বন্দে মাতরম গানে পারফরম্যান্স বন্ধ করা হল মাঝপথে

পাকিস্তানে (Pakistan) একটি কলেজের অনুষ্ঠানে ভারতের জাতীয় পতাকা (Indian National Flag)হাতে নিয়ে  বন্দেমাতারম গানে (Vande Mataram Song)এক কলেজ পড়ুয়ার পারফরম্যান্স মাঝ পথে বন্ধ করে দেওয়া হল। সমালোচনায় সরব নেটিজেনরা। 
 

Pakistan Students stopped waving Indian National flag and vande mataram song at Nishtar Medical University spb
Author
First Published Aug 13, 2022, 5:31 PM IST

দেশ জড়ে চলছে স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির আয়োজন। চারিদিকে সাজো সাজো রব। এক বছর ধরে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে পালিত হচ্ছে স্বাধীনচার অমৃত মহোৎসব।  এই কর্মসূচচির আওতায় দেশ জুড়ে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। একদিকে যেখানে দেশ জুড়ে ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে উৎসবের আবহ। ঠিক তখনও আমাদের চিরপ্রতীদ্বন্দ্বী প্রতিবেশী দেষে উঠল ভারতের জাতীয় পতাকা ও বন্দো মাতরম গানের অবমাননার অভিযোগ। কাঠগড়ায় পাকিস্তানের মুলতানের নিশতার মেডিকেল বিশ্ববিদ্যালয়। যা নিয়ে তুমুল শোরগোল পড়ে গিয়েছে নেট দুনিয়ায়। 

আসলে একটি ভিডিও সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে পাকিস্তানের মুলতানের নিশতার মেডিকেল বিশ্ববিদ্যালয়ে একটি ইভেন্ট চলছিল। যেখানে অংশ নিয়েছিল পাকিস্তানের অন্যান্য কলেজের পড়ুয়ারা। এই ইভেন্টের যার মূল ভাবনা ছিল এক একটি গ্রুপকেএকটি করে দেশ দেওয়া হয়েছিল এবং তাকে সেই দেশের প্রতিনিধিত্ব করে কিছু পারফর্ম করে দেখাতে হবে। শাহিদা ইসলাম কলেজের ছাত্রদের দেশ ছিল ভারত। তাদের ইভেন্টে এক পড়ুয়াকে মঞ্চে বন্দে মাতরম গানের সঙ্গে ভারতীয় পতাকা ওড়াতে দেখা যায়। যা দেখে নিশতার মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ওই গান ও পারফরম্যান্স মাঝ পথেই বন্ধ করে দেয়। কেন এমন পারফর্ম করলেন ওই ছাত্র তা নিয়ে ক্ষোও প্রকাশ করেন নিশতার মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা 

 

 

এই ঘটনায় প্রাথমিকভালে কিছুটা চাঞ্চল্য তৈরি হলেও পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে এই ভিডিএ নেট দুনিয়ায় ছড়িয়ে পড়তে বেশি সময় লাগেনি। কেন এইভাবে  পারফরম্যান্সের মাঝে বন্ধ করে দেওয়া হল অনুষ্ঠান তা নিয়েও প্রশ্ন তোলেন সকলে। নেটিজেনরা পাক কলেজের এমন আচরণের তুমল সমালোচনাও করেছন। এক নেটিজেন লেখেন,মুলতানের নিশতার মেডিকেল বিশ্ববিদ্যালয়ে, ভারতীয় তেরঙ্গা উত্তোলন করা হয়েছিল এবং বন্দে মাতরম গান বাজানোহয়েছিল। এই মূকনাট্যটি শাহিদা ইসলাম কলেজের ছাত্রদের দ্বারা উপস্থাপন করা হয়েছিল যদিও তা অবিলম্বে বন্ধ করে দেওয়া হয়। এই ইভেন্টটি ছিল একটি মডেল ইউএন প্রতিযোগিতা, ছাত্রদের একটি দেশ বরাদ্দ করা হয়েছিল এবং তারা প্রতিনিধিত্ব করবে। আরেক নেগরিত বন্দে মাতরম লিখেও প্রতিবাদ জানান।

আরও পড়ুনঃমোদীর 'হার ঘর তেরঙ্গার' পাল্টা মমতার 'মাই আইডিয়া ফর ইন্ডিয়া', ৭৫তম স্বাধীনতা দিবসের আগে ডিজিটাল 'যুদ্ধ'

আরও পড়ুনঃজাতীয় পতাকার বিক্রি ৫০ গুণ বেড়েছে, চাহিদা মেটাতে কাল ঘাম ছুটছে ব্যবসায়ীদের
 

Follow Us:
Download App:
  • android
  • ios