Asianet News Bangla

সেঞ্চুরির পর আজ কলকাতায় ফের বাড়ল পেট্রোলের দাম, পিছিয়ে নেই ডিজেলও

  • বৃহস্পতিবার ফের বাড়ল পেট্রোলের দাম
  • কলকাতায় সেঞ্চুরি করেছে পেট্রোলের দাম
  • আজ লিটার প্রতি পেট্রোলের দাম ৩৯ পয়সা বেড়েছে
  • দাম বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা ৬২ পয়সা
Petrol Diesel Prices Hiked Despite Fall In Crude Prices bmm
Author
Kolkata, First Published Jul 8, 2021, 10:13 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের একের পর এক শহর এবং রাজ্যে পেট্রোলের দাম ১০০-র গণ্ডি পার করেছে। কলকাতা ও দিল্লিতে বুধবার পেট্রোলের দাম সেঞ্চুরি করেছে। পিছিয়ে নেই ডিজেলেও। পেট্রোলের সঙ্গে সমান তালে বাড়ছে ডিজেলের দাম। গতকাল বাজেট পেশের পর তেলর দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরও আজ ফের বাড়ল তেলের দাম। আজ কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ৩৯ পয়সা বেড়েছে। এর ফলে পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা ৬২ পয়সা। ডিজেলের দাম বেড়েছে ১৫ পয়সা। ফলে আজ শহরে লিটার প্রতি ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯২ টাকা ৬৫ পয়সা।

আরও পড়ুন- কোভিডে মৃত্যু কমল কলকাতায়, সংক্রমণে চিন্তা বাড়িয়ে শীর্ষে পশ্চিম মেদিনীপুর

তবে কলকাতার আগেই পেট্রোলের দামের দিক থেকে সেঞ্চুরি করে বসে ছিল একাধিক জেলা। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, পুরুলিয়া, নদীয়ায় অনেক আগেওই ১০০ ছুঁয়ে গিয়েছিল পেট্রোলের দাম। 

এদিকে কলকাতার পাশাপাশি গতকাল সেঞ্চুরি করেছে দিল্লি। সেখানেও পেট্রোলের দাম ১০০ ছাড়িয়ে গিয়েছে। গতকালের পর আজ ফের সেখানে লিটার প্রতি পেট্রোলের দাম ৩৫ পয়সা বেড়েছে। যার ফলে পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা ৫৬ পয়সা। আর ডিজেলের দাম বেড়েছে ৯ পয়সা। আজ সেখানে লিটার প্রতি ডেজেলের দাম ৮৯ টাকা ৬২ পয়সা। 

আরও পড়ুন- সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৯ তম জন্মদিন, রাতেই 'মহারাজ'-কে বিশেষ উপহার স্ত্রী ডোনার

ইতিমধ্যেই চেন্নাই, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ ও পুনেতে পেট্রোলের দাম ১০০ পার করেছে। আর সবার আগেই পেট্রোলের দাম ১০০ পার করেছে রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা, কর্নাটক, ওড়িশা, তামিলনাড়ু, কেরালা, বিহার, পঞ্জাবে। মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৬ টাকা ৫৯ পয়সা। আর ডিজেলের দাম ৯৭ টাকা ১৮ পয়সা। চেন্নাইতে আজ লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০১ টাকা ৩৭ পয়সা। ডিজেলের দাম ৯৪ টাকা ১৫ পয়সা। পাশাপাশি আজ ভোপালেও লিটার প্রতি পেট্রোলের দাম ২৫ পয়সা বেড়েছে। এর ফলে দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৮ টাকা ৮৮ পয়সা। তবে অপরিবর্তিত রয়েছে ডিজেলের দাম। 

আরও পড়ুন- দৈনিক সংক্রমণ ৫ শতাংশের বেশি, সাময়িক স্বস্তি দিয়ে করোনা আক্রান্তের গ্রাফ উর্ধ্বগামী

করোনা পরিস্থিতির মধ্যে দেশের আর্থিক অবস্থা বেহাল। এই পরিস্থিতিতে কাজ হারিয়েছেন বহু মানুষ। আর তার মধ্যে দু-একদিন অন্তর তেলের দাম বাড়তে থাকায় নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও ক্রমশ ঊর্ধ্বমুখী। খুচরো বাজারের বিভিন্ন পণ্যের দামও বাড়ছে। এই পরিস্থিতিতে মধ্যবিত্তের মাথায় হাত পড়েছে। জ্বালানির দাম বাড়তে থাকায় দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখিয়েছিল বাম-কংগ্রেস। বিরোধীরা অভিযোগ তুলেছেন, 'কোভিড পরিস্থিতিতে মানুষের সমস্যার কথা না ভেবে উৎপাদন শুল্ক, সেস এবং সারচার্জ থেকে রাজস্ব বাড়াচ্ছে কেন্দ্র।' তেলের দাম বৃদ্ধির জন্য টুইটারে সরব হয়েছিল তৃণমূল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যর্থতার জন্যই এভাবে দাম বাড়ছে বলে দাবি করেছে তারা। যদিও বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দাবি, সরকার ট্রেন ও মেট্রো পরিষেবা চালু করুক তাহলে সাধারণ মানুষের উপর থেকে বোঝা কিছুটা কমবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios