পথশ্রমে ক্লান্ত ঘুমে পড়া শ্রমিকদের পিষ দিয়েছিল মালগাড়ি। তখন দিনের আলো ফোটেনি। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিষয়টি নিয়ে শোরগোল পড়ে যায়। নিহত শ্রমিকদের উদ্দেশ্যে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে রেল দুর্ঘটনার কারণে শ্রমিকদের প্রাণহানির ঘটনায় চরম বেদনার্থ তিনি। রেলমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছেন তিনি। পুরো পরিস্থিতির দিকে নজর রাখছেন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি বলেন প্রয়োজনীয় সমস্ত সহায়তাও প্রদান করা হচ্ছে। 

মহারাষ্ট্রের ২০ জন শ্রমিকের একটি পরিযায়ী দল বাড়ি ফিরতে মরিয়া হয়েই পথ চলতে শুরু করেছিল। তাদের গন্তব্য ছিল মধ্যপ্রদেশের ভুসাওয়াল। কিন্তু পথশ্রমে ক্লান্ত হয়ে তাঁরা রেল লাইনের ওপরই ঘুমিয়ে পড়েছিল। ভোর ৫টা ১৫ নাগাদ একটি মালগাড়ি অভিবাসী শ্রমিকদের পিষে দিয়ে চলে যায়। এই ঘটনার পরই রেলমন্ত্রক সূত্রে জানান হয়েছিল মালগাড়ির চালক ঘুমন্ত অভিবাসীদের দেখতে পেয়ে শেষ মুহূর্ত পর্যন্ত  ট্রেন থামানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তিনি ব্যর্থ হন। এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে বলেই জানিয়েছে রেল কর্তৃপক্ষ। আহত চার জনের চিকিৎসা চলছে ঔরঙ্গাবাদ সিভিল  হাসপাতালে। তবে রেল  কর্তৃপক্ষ জানিয়েছে পুরো বিষয়টি তদন্ত করা হবে। দক্ষিণ-মধ্য রেল সার্কেলের সেফটি কমিশনার শ্রী রাম ক্রিপালের অধীনে একটি এক সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। 

রেল দুর্ঘটনায় অভিবাসী শ্রমিকদের মৃত্যু নিয়ে রীতিমত ক্ষুদ্ধ রাহুল গান্ধী। তিনি একে হত্যার সঙ্গে তুলনা করেছেন। সোশ্যাল মিডিয়ায় তিনি বলেছেন, তাঁর  শ্রমিক ও ভাইদের হত্যার সংবাদে তিনি হতবাক হয়েছেন। তিনি আগেই বলেছিলেন দেশজুড়ে শ্রমিক ও দিনমজুরদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে তা খুবই লজ্জাজনক। এদিন সেই  প্রসঙ্গ আবারও টেনে আনেন কংগ্রেস নেতা। হিন্দিতে সোশ্যাল মিডিয়ায় দেওয়া বার্তাতে তিনি অভিবাসী শ্রমিকদের দেশের নির্মাতা বলেও উল্লেখ করেন। 

আরও পড়ুনঃ অবশেষে এল স্বস্তির খবর, করোনার প্রতিষেধক অবিষ্কার হয়েছে বলে দাবি ইতালির ...

আরও পড়ুনঃ উহানের পরীক্ষাগার নিয়ে বেজিং সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দিল আমেরিকাকে, দাবি জানান সম্পূর্ণ তথ্য পেশের ...

আরও পড়ুনঃ 'সংকীর্ণ রাজনীতি বন্ধ করুন' সনিয়াকে চিঠি রেলের কর্মী সংগঠনের, সাধ্যমত চেষ্টা করা হচ্ছে বলেও দাবি ...
রেল দুর্ঘটনায় মৃত শ্রমিকদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, এই ঘটনা অত্যান্ত দুঃজনক। কেন্দ্রীয় সরকার ও রেল মন্ত্রকের তরফ থেকে সকল সহায়তা প্রদান করা হবে বলেও তিনি মন্তব্য করেন। রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি মৃতদের আত্মার শান্তিও কামনা করেন তিনি।