দীনদয়াল উপাধ্যায় থেকে ভগৎ সিং- মন কি বাতে প্রধানমন্ত্রী মোদীর স্মরণে দেশের বীর সন্তানরা

| Sep 25 2022, 12:40 PM IST

দীনদয়াল উপাধ্যায় থেকে ভগৎ সিং- মন কি বাতে প্রধানমন্ত্রী মোদীর স্মরণে দেশের বীর সন্তানরা

সংক্ষিপ্ত

"মন কি বাত অনুষ্ঠানে মোদী বলেন "আমার প্রিয় দেশবাসী, তিন দিন পরে, অর্থাৎ ২৮শে সেপ্টেম্বর, অমৃত মহোৎসবের একটি বিশেষ দিন। এই দিনে আমরা ভারত মাতার বীর সন্তান ভগত সিংয়ের জন্মবার্ষিকী উদযাপন করব," 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তার মাসিক প্রোগ্রামের ৯৩ তম পর্ব, মন কি বাত অনুষ্ঠানে বলেছেন যে ১৩০ কোটি ভারতীয় চিতাদের ফিরে আসায় উচ্ছ্বসিত এবং গর্বিত। তিনি আরও বলেন, চণ্ডীগড় বিমানবন্দরের নামকরণ করা হবে শহীদ ভগৎ সিংয়ের নামে। তিনি বলেন "দেশের বিভিন্ন কোণ থেকে মানুষ চিতাদের ফিরে আসায় আনন্দ প্রকাশ করেছে, ১.৩ কোটি ভারতীয় আনন্দিত এবং গর্বিত। একটি টাস্ক ফোর্স চিতাদের নিরীক্ষণ করবে, যার ভিত্তিতে আমরা সিদ্ধান্ত নেব আপনি কখন চিতাগুলি দেখতে পারবেন," 

তিনি জনগণকে চিতার উপর যে প্রচার চালানো হচ্ছে তার নাম প্রস্তাব করতে বলেছেন। এরই পাশাপাশি, দীনদয়াল উপাধ্যায়কে তাঁর ১০৬ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, "দীনদয়াল জি আমাদের শিখিয়েছিলেন যে আধুনিক, সামাজিক এবং রাজনৈতিক দৃষ্টিকোণেও ভারতীয় দর্শন কীভাবে বিশ্বকে নির্দেশ দিতে পারে।"

Subscribe to get breaking news alerts

মন কি বাত অনুষ্ঠানে মোদী বলেন "আমার প্রিয় দেশবাসী, তিন দিন পরে, অর্থাৎ ২৮শে সেপ্টেম্বর, অমৃত মহোৎসবের একটি বিশেষ দিন। এই দিনে আমরা ভারত মাতার বীর সন্তান ভগত সিংয়ের জন্মবার্ষিকী উদযাপন করব," 

এদিকে, নামিবিয়া থেকে ৮টি নতুন চিতা দেশে আনা হয়েছে যা মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে রয়েছে। সাধারণ মানুষ তাদের দেখতে চায়। সেই প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন কিভাবে তারা তাদের দেখতে পাবেন। প্রধানমন্ত্রী মোদী তার মন কি বাতের ৯৩ তম পর্বে বলেছে যে চিতাদের নাম দেওয়ার জন্য দেশে একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

মন কি বাতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে আজ ভারত প্যারা-স্পোর্টে নতুন উচ্চতা অতিক্রম করছে। অনেক মানুষ আছেন যারা প্রতিবন্ধীদের মধ্যে ফিটনেস সংস্কৃতি প্রচার করতে, তাদের আত্মবিশ্বাসকে শক্তিশালী করতে মাঠে কাজ করছেন।

বিজেপির জাতীয় সভাপতি জে.পি. নাড্ডা বলেন, 'আমরা আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'মন কি বাত'-এর ৯৩তম পর্ব শুনেছি। 'মন কি বাত'-এর ৯৩টি পর্বে প্রধানমন্ত্রী কখনও রাজনীতির কথা উল্লেখ করেননি। প্রধানমন্ত্রী সামাজিক উন্নয়নের কথা বলেছেন, সমাজের উন্নয়নে আমরা কী ভূমিকা রাখতে পারি, সেকথা বলেছেন। মোদী বলেন, "বিভিন্ন সম্প্রদায় এবং বৈচিত্র্যে ভরা ভারতের সংস্কৃতি বিকাশ লাভ করছে। শুধু তাই নয়, উপকূলীয় এলাকার খাবার অনেক মানুষকে আকৃষ্ট করছে। কিন্তু এসব বিষয়ের পাশাপাশি একটি দুঃখজনক দিকও রয়েছে। আমাদের এই উপকূলীয় এলাকাগুলো অনেক পরিবেশগত চ্যালেঞ্জের সম্মুখীন।

আরও পড়ুন-
মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্বোধনের আগেই টালা প্রত্যয়ের মণ্ডপে ঢুকে পড়ল ডেঙ্গি মশা, কামড় খেলেন চিত্র সাংবাদিকরা
হাসপাতালের পথে হঠাৎ বিকল অ্যাম্বুলেন্স, গুরুতর অসুস্থ রোগীর উদ্ধারে নিজেই লেগে পড়লেন কলকাতা পুলিশের সুপ্রভাত
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে খুলে গেল টালা সেতু, দেখে নিন নবনির্মিত সেতুর অপরূপ সুন্দর কিছু ছবি

Read more Articles on