২ দিনের সফরে  সোমবার গভীর রাতে সৌদি আরবের মাটিতে পা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সৌদি আরবের হাই প্রফাইল বার্ষিক ফিন্যান্সিয়াল কনফারেন্সে যোগ দিচ্ছেন নমো। এর পাশাপাশি মঙ্গলবারই সৌদির ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমনের সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী।

গত কয়েক বছরে ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আরও শক্তপোক্ত হয়েছে। দুই দেশের মধ্যে ২০১৭-১৮ সালে দিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২৭.৪৮ বিলিয়ন মার্কিন ডলার। প্রধানমন্ত্রীর এই সফরে ভারত ও সৌদির মধ্যে একাধিক চুক্তি সাক্ষরিত হওয়ার কথা আছে। চুক্তি সাক্ষরিত হতে পারে তেল, গ্যাস, পুনর্ব্যবহারযোগ্য শক্তি ও অসামরিক বিমান পরিবহন নিয়ে। ভারতে বিভিন্ন ক্ষেত্রে ১০০ বিলিয়ন ডলার বিনিযোগ করা হবে বলে গত মাসেই জানিয়েছে সৌদি প্রশাসন।

২০১৬ সালে প্রথমবার সৌদি সফরে গিয়েছিলেন মোদী। এটি তাঁর দ্বিতীয় সৌদি সফর। এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে ভারতে এসেছিলেন মহম্মদ বিন সলমন। সৌদি রাজার আমন্ত্রণেই মোদীর এই সফর। নমো কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে নামতেই তাঁকে গার্ড অফ অনার দেওয়া হয়। রিয়াধের প্রাসাদে তাঁকে আপ্যায়ন করে নিয়ে যান স্বয়ং  ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন।