Asianet News BanglaAsianet News Bangla

হায়দরাবাদ কি এবার থেকে ভাগ্যনগর হয়ে গেল? জানুন কেন বললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিজেপির কার্যনির্বাহী বৈঠকে হায়দরাবাদকে ভাগ্যনগর বলে সম্বোধবন করেন

PM Modi has called Hyderabad Bhagyanagar Rumours of name change have been circulating  BJP meeting bsm
Author
Kolkata, First Published Jul 3, 2022, 8:25 PM IST

তেলাঙ্গানায় খুব তাড়াতাড়ি ক্ষমতায় আসবে বিজেপি- এমনটাই বলেছিলেন বিজেপি নেতা তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু সেখানেই শেষ নয়। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিজেপির কার্যনির্বাহী বৈঠকে হায়দরাবাদকে ভাগ্যনগর বলে সম্বোধবন করেন। তারপরই তেলাঙ্গনার রাজধানীর নাম পরিবর্তন নিয়ে গুঞ্জন শুরু হয়ে যায়। আর সেই আগুনে রীতিমত ঘি ছড়াতে শুরু করেছে বিজেপি শীর্ষ স্থানীয় নেতৃত্ব। তেলাঙ্গনা বিধানসভা নির্বাচন আসন্ন। তার আগে প্রধানমন্ত্রীর এই মন্তব্য কিছুটা হলেও কেসিআরকে বেগ দিতে পারে বলেও মনে করছে রাজনৈতিক মহল। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার বিজেপির কার্যনির্বাহী বৈঠকে গোটা দেশ থেকে আসা প্রতিনিধিদের জন্য ভাষণ দেওয়ার সময় তেলাঙ্গনার রাজধানীকে ভাগ্যনগর হিসেবে উল্লেখ করেছেন। বলেছেন 'ভাগ্যনগর থেকেই স্বাধীনতা সংগ্রামীদের আইকন সর্দার প্যালেট এক ভারত শব্দটি তৈরি করেছিলেন।' প্রধানমন্ত্রীর এই মন্তব্যের পরই হায়দারাবাদের নাম পরিবর্তন নিয়ে গুঞ্জন শুরু হয়ে যায়। 

বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, প্রধানমন্ত্রী অনেক ভেবেচিন্তেই হায়দরাবাদকে ভাগ্যনগর বলে উল্লেখ করেছেন। কারণ এইখান থেকেই সর্দার বল্লভভাই প্যাটেল ঐক্যবদ্ধ ভারতের ভিত্তি তৈরি করেছিলেন। এটিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নিয়েছে বিজেপি। তাই প্রধানমন্ত্রী মোদীর মন্তব্য রীতিমত গুরুত্বপূর্ণ। 

আরএসএস ও বিজেপির আদর্শে বিশ্বাসীরা এই মন্তব্যের পর থেকে হায়দরাবাদের নাম পরিবর্তনের দাবি জানাতে শুরু করেছে। হায়দরাবাদের নাম পরিবর্তন করে ভাগ্যনগর করা হবে কিনা তা জানতে চাইছে বিজেপি নেতা পীযূষ গোয়েল বলেন বিজেপি ক্ষমতায় এলে অবশ্যই নাম পরিবর্তন করা হবে। মুখ্যমন্ত্রী মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেবেন। বিজেপির এই শীর্ষস্থানীয় বৈঠকের জন্য হায়দরাবাদকে বেছে নেওয়ারও কারণ রয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা জানিয়েছেন। কারণ এই রাজ্যকে বিশেষভাবে টার্গেট করেছে বিজেপি। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই বিজেপি এই নিয়ে চারবার কার্যনির্বাহী বৈঠক করেছে দিল্লির বাইরে। প্রথম বেঙ্গালুরুতে। তারপর কেরল, ওড়িশা আর এইবার তেলাঙ্গনায়।

এটাই প্রথম নয় এর আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ,  ২০২০ সালে গ্রেটার হায়দ্রাবাদ মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন বা জিএইচএমসি নির্বাচনের সময় বিজেপি প্রার্থীদের পক্ষে প্রচার করেছিলেন, তিনিও ভোটারদের "হায়দ্রাবাদকে ভাগ্যনগরে রূপান্তর করতে" দলকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। 

এবার কি বাংলায় অপারেশন লোটাস? হায়দরাবাদে বিজপির বৈঠকে তেমনই বার্তা অমিত শাহের

গজদ্দল শ্যুটআউট- মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই পাকড়াও মূল অভিযুক্তসহ তিন জন

KBC-তে ৫ কোটি টাকা জিতেছিলেন, আজ সব হারিয়ে দুধ বিক্রি করতে হচ্ছে সংসারের জন্য

Follow Us:
Download App:
  • android
  • ios