বিহার ভোটই পাখির চোখ বিজেপির কাছে। তা আবারও বুঝিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধামমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে আগামিকাল অর্থাৎ মঙ্গলবার বিহারের জন্য আরও ৭টি প্রকল্পে উদ্ধোধন করবেন তিনি। যার মধ্যে কয়েকটি প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হবে তাঁর হবে। তবে পুরো অনুষ্টানই হবে ভার্চুয়াল। আর এই প্রকল্পগুলির জন্য ব্যয় হবে ৫৪১ কোটি টাকা। বিহারের নগর উন্নয়ন আর আবাসন দফতরের তত্ত্বাবধানেই প্রকল্পগুলি বাস্তবে রূপায়িত হবে। 

উদ্বেধন করবেন যেসব প্রকল্পের
পাটনা পৌর কর্পোরেশনের বেওর কারমিলিচকে নমামি গঙ্গা এলাকায় নির্মিত নিকাশি ট্রিটমেন্ট প্ল্যান্ট
সওয়ান পৌর কাউন্সিল ও চাপড়া পৌর কর্পোরেশনে এএমআরইউটি মিশনের আওয়াত নির্মিত জল সরবরাহ প্রকল্প

 

ভিত্তি প্রস্তর স্থাপন করবেন
মুঙ্গের জল সরবরাহ প্রকল্প। এই প্রকল্পটি স্থানীয় বাসিন্দাদের বিশুদ্ধ পাণীয় জলের যোগান দেবে। 
জামালপুরে পৌর কাউন্সিল এলাকায় একটি জল প্রকল্প। 
নমামি গঙ্গার অধীনে মোজাফফপুরে একটি জল প্রকল্প (এই প্রকল্পের আওতায় ওই এলাকায় তিনটি দাটও উন্নয়ন করা হবে।) তৈরি করা হবে শৌচাগার, তথ্য কেন্দ্র, ওয়াচটাওয়ার। ঘাটগুলিতে আসা ভ্রমনার্থীদের নিরাপত্তার বিষয়ে জোর দেওয়া হবে। আর পর্যাপ্ত আলোকসজ্জায় সজ্জিত করা হবে। নদীকেন্দ্রীয় পর্যটন শিল্পের ওপর জোর দিতেও এই উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। 

এটাই প্রথম নয়। এর আগেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিহারের জন্য একাধিক প্রকল্পের উদ্বোধন করেছেন। একই সঙ্গে বিহার নির্বাচনের মুখ হিসেবে বর্তমান মুখ্যমন্ত্রী ও এনডিএ নেতা নীতিশ কুমারের ওপর আস্থা রেখেছেন। তিনি বলেছেন বিহারের উন্নয়নে নীতিশ কুমার একটি নতুন অধ্য়ায় রচনা করেছেন। যা আত্মনির্ভর ভারত গঠনে রীতিমত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে।