প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার তিনশো কোটি টাকা ব্যায়ে নির্মিত ৪৫০ কিলোমিটার লম্বা গ্যাস পাইপলাইনের উদ্বোধন করেছেন। প্রাকৃতিক গ্যাস পাইপলাইনটি কোচি থেকে ম্যাঙ্গালুরু পর্যন্ত দীর্ঘ। এটি কেলর ও কর্ণাটক দুই রাজ্যকেই আর্থিকভাবে লাভবান করবে বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন 'ওয়ান নেশন ওয়ান গ্যাস গ্রিড'এর কাজ চলছে পুরোদমে। তিনি আরও বলেন এই গ্যাস পাইপ লাইনের ফলে বর্তমানে উপকৃত হবেন সংশ্লিষ্ট দুই রাজ্যের বাসিন্দাদের খরচ অনেক কমিয়ে দেবে। বাড়িয়ে দেবে জীবন ধারণর মান। তিনি আরও বলেন, এই পাইপ লাইন আত্মনির্ভর ভারত গঠন ও দুষণ মুক্ত পরিবেশ গড়ে তোলার দিয়ে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যলয়ের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে, ওয়ান নেশন ওয়ান গ্যাস গ্রিড তৈরির লক্ষ্যে এই ৪৫০ কিলোমিটার দীর্ঘ গ্যাস পাইপ লাইন একটি গুরুত্বপূর্ণ মাইল ফলক। তিন হাজার কোটি টাকার বিনিয়ম তৈরি এই পাইপ লাইন কোচির তরল প্রাকৃতিক গ্যাস রেজিফিকেশন টার্মিনাল থেকে ম্যাঙ্গালুরুতে বহন করবে। এর্নাকুলাম, ত্রিশুর, পালাক্কাদ, মামাল্লাপুরম, কোজিকোড়, কান্নুর ও কাসারগড় জেলাগুলি দিয়ে এই পাইপলাইন গেছে। প্রতিদিন ১২ মিলিয়ন মেট্রিকটন স্ট্যান্ডার্ড কিউবিক মিটার গ্যাস বহন করার ক্ষমতা রয়েছে এই পাইপ লাইনের। 

মহামারি তাঁর দেশে পা রাখতে পারেনি, কিন্তু তারপরেও কেন করোনা টিকা জন্য হাত পাতছেন ...

চিনের রক্তচক্ষু তিব্বতের ওপর, মার্কিন বিল নিয়ে অহংকার ভাঙতেই কি লাসায় বিমান মহড়া .


প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া বিবৃতি অনুযায়ী পাইপলাইন তৈরির সময় প্রতিদিন ১.২ মিলিয়ন মানুষের কর্মসংস্থান হয়েছে। এই পাইপ লাইনের মাধ্যমে গৃহস্থের বাড়িতে সস্তায় পরিবেশবান্ধর প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে। একই সঙ্গে বাণিজ্যিক কাজেও ব্য়বহার করা যাবে। বিবৃতি বলা হয়েছে সংশ্লিষ্ট জেলার বাণিজ্যিক কেন্দ্রগুলিতেও গ্যাস সাপ্লাই করা হবে।