হিমাচলকে ৩৬৫০ কোটি টাকার উপহার দেবেন প্রধানমন্ত্রী মোদীর, বিলাসপুরে AIIMS উদ্বোধন

| Oct 05 2022, 12:39 PM IST

হিমাচলকে ৩৬৫০ কোটি টাকার উপহার দেবেন প্রধানমন্ত্রী মোদীর, বিলাসপুরে AIIMS উদ্বোধন

সংক্ষিপ্ত

প্রধানমন্ত্রী মোদী পিঞ্জোর থেকে নালাগড় পর্যন্ত জাতীয় মহাসড়ক ১০৫ এর ৩১ কিলোমিটার দীর্ঘ একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, যার ব্যয় হবে ১৬৯০ কোটি টাকা। এই চার লেন জাতীয় মহাসড়কের প্রায় ১৮ কিমি হিমাচল প্রদেশের অধীনে আসে এবং বাকি অংশ হরিয়ানায় পড়ে। 

বুধবার হিমাচল প্রদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই রাজ্যে তিনি অনেক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এ সময় তিনি জনসভায়ও বক্তব্য রাখবেন। হিমাচলের বিলাসপুরে এইমস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়াও প্রধানমন্ত্রী বিলাসপুরে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এরপর জনসভায়ও বক্তব্য দেবেন তিনি। সামগ্রিকভাবে, প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং ৩৬৫০ কোটি টাকার বেশি প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানিয়েছে পিএমও। এর পাশাপাশি প্রধানমন্ত্রী কুল্লুর ধলপুর ময়দানে কুল্লু দশেরা উদযাপনেও যোগ দেবেন।

মোদীর কর্মসূচি

Subscribe to get breaking news alerts

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিঞ্জোর থেকে নালাগড় পর্যন্ত জাতীয় মহাসড়ক ১০৫ এর ৩১ কিলোমিটার দীর্ঘ একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, যার ব্যয় হবে ১৬৯০ কোটি টাকা। এই চার লেন জাতীয় মহাসড়কের প্রায় ১৮ কিমি হিমাচল প্রদেশের অধীনে আসে এবং বাকি অংশ হরিয়ানায় পড়ে। এই মহাসড়কটি হিমাচল প্রদেশের নালাগড়-বাদ্দি শিল্প কেন্দ্রে আরও ভাল পরিবহন সুবিধা নিশ্চিত করবে এবং এই অঞ্চলে শিল্প বিকাশকেও গতি দেবে। এর পাশাপাশি এটি রাজ্যে পর্যটনকেও উত্সাহিত করবে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও, প্রধানমন্ত্রী নালাগড়ে প্রায় ৩৫০ কোটি টাকা ব্যয়ে একটি মেডিকেল ডিভাইস পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই মেডিকেল ডিভাইস পার্কে শিল্প স্থাপনের জন্য ইতিমধ্যেই ৮০০ কোটি টাকার বেশি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এই প্রকল্প এলাকায় কর্মসংস্থানের সুযোগ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

এছাড়াও রয়েছে আরও অনুষ্ঠান
আন্তর্জাতিক কুল্লু দশেরা উৎসবেও যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচ থেকে ১১ অক্টোবর কুল্লুর ধলপুর ময়দানে উৎসবটি পালিত হবে। এই প্রথম দেশের প্রধানমন্ত্রী কুল্লু দশেরা উদযাপনে অংশ নেবেন। ঐতিহাসিক কুল্লু দশেরা উদযাপনে, প্রধানমন্ত্রী মোদী দিব্যা রথযাত্রা এবং দেবতাদের মহাসমাবেশেও অংশ নেবেন।

মোদীর সফরকে বিশেষ করে তুলতে প্রশাসনিক কর্তাদের সমস্ত জরুরি নির্দেশ দিয়ে রেখেছেন মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর। তিনি নিজে বিলাসপুরে গৃহীত ব্যবস্থাগুলি খতিয়ে দেখেছেন বলে খবর। অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে বিলাসপুরে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (AIIMS)-এর উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী, ভাষণ দেবেন একটি জনসভাতেও। 

এইমস ছাড়াও বান্দলায় হাইড্রো ইঞ্জিনিয়ারি কলেজও উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী। নালাগড়ে একটি মেডিক্যাল ইকুইপমেন্ট পার্ক এবং পিঞ্জোর থেকে নালাগড় পর্যন্ত চার লেনের প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনা হবে তাঁর হাত ধরেই। প্রধানমন্ত্রীর সফরের জন্য বিলাসপুর এবং সংলগ্ন এলাকার রাস্তাগুলিতে প্রচণ্ড যানজট তৈরির আশঙ্কা দেখা দিয়েছে। আঞ্চলিক মানুষজন যাতে অসুবিধার সম্মুখীন না হন, সেই দিকটি মাথায় রেখে স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর। যানবাহন চলাচলে যাতে বাধা সৃষ্টি না হয়, সেজন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যথাযথ নির্দেশ দেওয়া হয়েছে, তার সাথে সাথে পর্যাপ্ত পার্কিং ব্যবস্থা রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন-
মুলায়ম সিংহ যাদবের শারীরিক অবস্থা সংকটজনক , মেদান্ত হাসপাতালের অঙ্কোলজি বিভাগে তিনি চিকিৎসাধীন
আইসিইউতে ভর্তি মুলায়ম, অখিলেশকে সবরকম সাহায্যের বার্তা প্রধানমন্ত্রী মোদীর
জাতির জনকের সামনে নতজানু দেশ, গান্ধী জয়ন্তীতে প্রধানমন্ত্রী মোদী সহ তাবড় নেতাদের শ্রদ্ধার্ঘ্য