বছর শেষের আগেই গুজরাত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১৫ ডিসেম্বর তিনি নিজের রাজ্যে সফরে যাচ্ছেন বলে প্রধানমন্ত্রী দফতর সূত্রে খবর। সেখানে বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করবেন নরেন্দ্র মোদী। হাইড্রোলিক এনার্জি পার্ক সহ কৃত্রিম দুগ্ধ প্রকল্পেরও উদ্বোধন করবেন তিনি। ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানীও।

আরও পড়ুন-'রাজ্যে ওই একজনই মাত্র শিক্ষিত লোক', ভালবেসে কল্যাণের 'জোকার' নাম রাখলেন দিলীপ

আগামা ১৫ ডিসেম্বর গুজরাতের কুছে যাচ্ছেন প্রধানমন্ত্রী। কুছ উপকূলে সমুদ্রের জল থেকে পরিশুদ্ধ পানীয় নির্মাণ প্রকল্প মান্ডভির শিলান্যাস করবেন মোদী। এই প্রকল্পে নর্মদা গ্রিড থেকে দৈনিক ১০ কোটি লিটার জল সরবরাহের ক্ষমতা রয়েছে। এর প্রকল্প থেকে উপকৃত হবেন গোটা গুজরাতবাসী। এই প্রকল্প সম্পন্ন হওয়ার পর বিশুদ্ধ জল সরবরাহে দেশের মধ্যে সবচেয়ে বড় মাইলস্টোন তৈরি করবে। আশাপাশের প্রায় ৮ লক্ষ মানুষ সরসরিভাবে এই প্রকল্প থেকে উপকৃত হবেন।

আরও পড়ুন-এবার পোশাক ফতোয়া জারি করল মহারাষ্ট্র, সরকারি অফিসে পরা যাবে না জিন্স-টি শার্ট

এছাড়াও, কুছ জেলার ভিগাকোট গ্রামে হাইড্রোলিক রেনুওয়াল এনার্জি পার্কের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। এর থেকে দৈনিক ৩০ গিগাওয়াট জ্বালানি উৎপাদন করবে। এই হাইড্রোলিক রেনুওয়াল এনার্জি পার্ক দেশের মধ্যে সর্বোচ্চ স্থান অধিকার করে আছে। যা কিনা গুজরাতে অবস্থিত। এছাড়াও, কুছ জেলায় কৃত্রিম দুগ্ধ প্রকল্পের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে ১২১ কোটি টাকা। এছাড়াও, এর প্রকল্প থেকে দৈনিক ২ লক্ষ লিটার দুগ্ধ উৎপাদনের ক্ষমতা রয়েছে।