আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উন্নয়ন ইস্যুতে নিশানা করলেন পূর্বতন উইপিএ সরকারকে। তিনি বলেন মেট্রো রেলের জন্য আগের সরকার আধুনিক কোনও নীতি ও পদ্ধতি গ্রহণ করেনি। সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমেদাবাদ মেট্রো রেল প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের ভূমি পুজো ও সুরাত মেট্রো রেল প্রকল্পের সূচনা করেন তিনি। সেই অনুষ্ঠানেই তিনি বলেন গত বছর ৪৫০ কিলোমিটারেরও বেশি মেট্রো নেটওয়ার্ক চালু হয়েছে এই দেশে। এদিন ১৭ হাজার কোটি টাকার প্রকল্পের কাজ শুরু হয়েছে বলেও জানান হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। করোনাভাইরাসের সংক্রমণ চালাকালীন নতুন অবকাঠামো প্রকল্পের ওপর জোর দেওয়া হয়েছে। যা আগামী দিনে সুরাত ও আমেদাবাদের মত শহরগুলিকে শক্তিশালী তৈরি করবে বলেও দাবি করা হয়েছে। অনুষ্ঠান মঞ্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই মেট্রো প্রকল্পগুলি ভবিষ্যতের চাহিদা পুরণ করবে। শহরের বাসিন্দারা আরও উন্নত সুযোগ সুবিধে পাবে। 

এদিন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন ২৭টি শহরে ১ হাজার কিলোমিটার দীর্ঘ মেট্রো নেটওয়ার্কের কাজ চলছে। ২০১৪ সালের আগে ১০-১২ বছর মাত্র ২২৫ কিলোমিটার মেট্রো লাইন চালু হয়েছিল। গত ৬ বছর ৪৫০ কিলোমিটারেরও বেশি মেট্রো নেটওয়ার্ক চালু হয়েছে। বর্তমানে ২৭টি সহরে এক হাজার কোলিমিটারও বেশি এলাকায় সম্প্রসারিত হচ্ছে মেট্রো নেটওয়ার্ক। আগে মেট্রো পরিকল্পনাগুলিতে কোনও আধুনিক পদ্ধতি ছিল না। কোনও সুস্ঠু মেট্রো নীতিও ছিল না। আর সেই কারণে বিভিন্ন শহরে বিভিন্ন কৌশল ও সুবিধার ভিত্তিতে আলাদা আলাদা মেট্রো রয়েছে। অন্যান্য গণপরিহবণের সঙ্গে মেট্রোর কোনও সম্বন্বয়ও ছিল না। 

করোনা টিকা নেওয়ার ২৪ ঘণ্টার পরে মৃত্যু, ভ্যাকসিন থেকে মৃত্যু নয় বলে দাবি সরকারের ...

কৃষকদের ট্র্যাক্টর মিছিলঃ দিল্লিতে কারা ঢুকবে তার সিদ্ধান্ত নেবে পুলিশ, জানিয়েছে শীর্ষ আদালত ...  


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন আজ আমরা শহরগুলিকে একসুতোয় বাঁধার জন্য পরিবহন ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে।শহরের পরিবহন ব্যবস্থা ইন্টিগ্রেটেড সিস্টেমের মতো বিকাশ করা হচ্চে। যার অর্থ বাস, মেট্রো আর রেল তাদের নিজস্ব নকসা অনুযায়ী চলবে না। প্রতিটি যোগাযোগ ব্যবস্থার সঙ্গে একটি সম্বন্বয় রাখা হয়েছে। প্রতিটি প্রতিটির পরিপুরক হিসেবে কাজ করবে বলেও দাবি করেছেন তিনি।  

"