Asianet News BanglaAsianet News Bangla

Narendra Modi-নজর উত্তরপ্রদেশে, একাধিক জনমোহিনী প্রকল্পের উদ্বোধন নরেন্দ্র মোদীর

শুক্রবার উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় ৬২৫০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক উন্নয়ন প্রকল্প চালু করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর এদিন মোদী দুপুর ২.৪৫ মিনিটে জলকষ্ট নিরসনের উদ্দেশ্যে নেওয়া একটি গুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করবেন। 

PM Narendra Modi to launch development projects in UP today bpsb
Author
Kolkata, First Published Nov 19, 2021, 8:52 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নজরে উত্তরপ্রদেশ নির্বাচন(Uttar Pradesh Election)। আসন্ন বিধানসভা নির্বাচনে জয় পেতে একের পর এক জনমোহিনী প্রকল্পের (multiple development projects) উদ্বোধন চলছে সে রাজ্যে। শুক্রবারও (Friday) একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। এদিন বেশ কিছু কর্মসূচি রয়েছে তাঁর। প্রথমে সকাল নটায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা রয়েছে মোদীর। এরপর নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের জেলাগুলি সফর করবেন। 

শুক্রবার উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় ৬২৫০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক উন্নয়ন প্রকল্প চালু করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতর (PMO) সূত্রে খবর এদিন মোদী দুপুর ২.৪৫ মিনিটে জলকষ্ট নিরসনের উদ্দেশ্যে নেওয়া একটি গুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করবেন। উত্তরপ্রদেশের মাহোবায় একাধিক প্রকল্পের উদ্বোধন করার কথা। এই উন্নয়ন প্রকল্পগুলি এই অঞ্চলে জলের ঘাটতির সমস্যা দূর করতে এবং এই অঞ্চলের কৃষকদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

উত্তরপ্রদেশে উদ্বোধন করতে চলা প্রকল্পগুলির মধ্যে রয়েছে অর্জুন সহায়ক প্রকল্প, রাতৌলি ওয়্যার প্রকল্প, ভাওনি বাঁধ প্রকল্প এবং মাঝগাঁও-মরিচ স্প্রিংকলার প্রকল্প। এই প্রকল্পগুলির জন্য কেন্দ্র সরকারের খরব হবে ৩২৫০ কোটি টাকা। প্রকল্পগুলির সুফল ভোগ করবেন মাহোবা, হামিরপুর, বান্দা এবং ললিতপুর জেলার প্রায় ৬৫ হাজার হেক্টর জমিতে সেচের কাজ করা কৃষক। লক্ষ লক্ষ চাষীরা এর মাধ্যমে উপকৃত হবেন বলে জানানো হয়েছে পিএমও-র তরফে। এই প্রকল্পগুলি এছাড়াও এই অঞ্চলে পানীয় জল সরবরাহ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে পিএমও। 

এক বিবৃতিতে পিএমও জানিয়েছে শুক্রবার সন্ধ্যায়, প্রধানমন্ত্রী আর একটি কর্মসূচিতে অংশ নেবেন এবং ঝাঁসির গারাউথায় ৬০০ মেগাওয়াট আল্ট্রামেগা সোলার পাওয়ার পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি তিন হাজার কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত হচ্ছে। এর লক্ষ্য জনসাধারণের কাছে স্বল্প মূল্যে বিদ্যুৎ এবং গ্রিড স্থিতিশীলতার দ্বৈত সুবিধা পৌঁছে দেওয়া। 

এই প্রসঙ্গে টুইট করেছে প্রধানমন্ত্রী মোদী। তিনি লিখেছেন ১৯শে নভেম্বর মাহোবা এবং ঝাঁসিতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করতে যাবেন তিনি। এই প্রকল্পগুলি বুন্দেলখন্ড অঞ্চলকে উপকৃত করবে। এর মধ্যে রয়েছে জলের ঘাটতির সমস্যাগুলি কাটিয়ে ওঠার সাথে সম্পর্কিত মূল প্রকল্পগুলি। 

Narendra Modi-ব্যাঙ্কিং সেক্টরকে নয়া দিশা দেখিয়েছে কেন্দ্র, দাবি মোদীর

Narendra Modi-বায়ুসেনার শক্তিবৃদ্ধি,শত্রুকে ধ্বংস্ব করতে তৈরি লাইট কমব্যাট কপ্টার

এদিন ঝাঁসিতে অটল একতা পার্কেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামানুসারে, পার্কটি ১১ কোটি টাকারও বেশি ব্যয়ে তৈরি করা হয়েছে এবং এটি প্রায় চল্লিশ হাজার বর্গ মিটার এলাকা জুড়ে বিস্তৃত। পার্কটিতে একটি লাইব্রেরি রয়েছে, পাশাপাশি প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর একটি মূর্তিও থাকবে বলে জানা গিয়েছে। এরই সঙ্গে প্রধানমন্ত্রী মোদী শুক্রবার ঝাঁসিতে একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ভারতীয় নৌবাহিনীর কাছে নৌ জাহাজের জন্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) ডিজাইন করা অ্যাডভান্সড ইলেকট্রনিক ওয়ারফেয়ার (EW) স্যুট হস্তান্তর করবেন। অনুষ্ঠানটি ১৯শে নভেম্বর ঝাঁসিতে রাষ্ট্র রক্ষা সমর্পন পর্বের অংশ হিসাবে অনুষ্ঠিত হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios