Asianet News BanglaAsianet News Bangla

'দেশের উন্নয়নে অগ্রনী ভূমিকা তরুণদের', কালিকটে ছাত্রদের অনুষ্ঠানে বললেন কেন্দ্রীয় মন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  'নতুন ভারত' এই প্রকল্পে তরুণদের একটি গুরুত্বপূর্ণ আর বড় ভূমিকা রয়েছে। এনআইটি কালিকটের একটি অনুষ্ঠানে গিয়ে তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। পডুয়াদের এই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বলেন তরুণরা নতুন ভারতে শুধুমাত্র কর্মী হবে  এমনটা নয়

pm new indian vision is full of opportunities for young indians says Rajeev Chandrasekhar at calicut bsm
Author
First Published Aug 30, 2022, 8:12 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  'নতুন ভারত' এই প্রকল্পে তরুণদের একটি গুরুত্বপূর্ণ আর বড় ভূমিকা রয়েছে। এনআইটি কালিকটের একটি অনুষ্ঠানে গিয়ে তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। পডুয়াদের এই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বলেন তরুণরা নতুন ভারতে শুধুমাত্র কর্মী হবে  এমনটা নয়। তাঁদের হাত ধরেই দেশে ও বিদেশে কর্মসংস্থানের দরজা খুলে যাবে- এমনই আশা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

রাজীব চন্দ্রশেখর বলেন দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা গ্রহণ করবে দেশের তরুণ সম্প্রদায়। তিনি বলেন খুব কম সময়ে মাত্র ৮ বছরের মধ্যে দেশের দেশের অর্থনীতিতে ব্যপক পরিবর্তন এসেছে প্রধানমন্ত্রী মোদী সরকারের হাত ধরে। আর তাতে সামনের সারিতে রয়েছেন দেশের তরুণ সম্প্রদায়। 

pm new indian vision is full of opportunities for young indians says Rajeev Chandrasekhar at calicut bsm

রাজীব চন্দ্রশেখর বলেন, ছাত্র, স্টার্টআপ সংস্থাগুলি ভাইব্রেন্ট স্টার্টআপ ইকোসিস্টেমে অগ্রনী ভূমিকা নিয়েছে। দেশের ৭৮ হাজার স্টার্টআপ আর ১১০ ইউনিকর্ন সংস্থা রয়েছে। তারা নতুন নতুন আইডিয়া তৈরি করছে। আর নতুন নতুন বাণিজ্যের পথ দেখাচ্ছে। তিনি আরও বলেন কলেজ আর বিশ্ববিদ্যালয়গুলি স্টার্টআপ ইকোসিস্টেমে গুরুত্বপূর্ণ কাজ করেছে। তিনি আরও বলেন আগামী দিনে ভারতীয় তরুণরাই দেশের কর্মসংস্থানের সুযোগ বাড়াবে। আর সেই কারণেই সরকার স্টার্টআপ সংস্থাগুলিকে উৎসাহিত করছে। 

কেন্দ্রীয় মন্ত্রীর কথায় আগে ৯৭ শতাংশ ভারতীয় ব্যাঙ্কিং সিস্টেম পরিচিলিত হত দেশের প্রথম সারির ৮-৯টি বিশের পরিবারের জন্য। তাদের প্রচুর সম্পত্তি ছিল। কিন্তু এখন সেই ধারনা অনেকটাই বদলে গেছে। বেশের ব্য়াঙ্কগুলির গ্রাহক সংখ্যা বেড়েছে। সরকারী নীতির জন্য বর্তমানে যে কোনও মানুষের কাছেই ব্যাঙ্ক লোন পাওয়া অনেক সুবিধের। আগে এই সুবিধে পাওয়া যেত না বলেও দাবি করেন তিনি। তিনি বলেন আগে ব্যাঙ্ক লোন পাওয়ার জন্য বিখ্যাত বাবা, দাদুদের ধরতে হত। 

এদিন কেন্দ্রীয় মন্ত্রী বলেন বর্তমানে কেরলেই এজাতীয় প্রতিভার কোনও অভাব নেই। তরুণ প্রজন্ম তাদের সাধারণ কর্মক্ষমতা আর ডিজিটাল কর্মক্ষমতা দেখানোর একটা সুযোগ পেয়েছে। তিনি বলেন যারাঁ নিজেরা কাজ করতে উদ্যোগী তাদের জন্য সরকার সবরকম সহযোগিতা করতে প্রস্তুত। 


কেন্দ্রীয় মন্ত্রী বলেন আগামী দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের উন্নয়নের জন্য Techade প্রকল্প গ্রহণ করেছেন। যা দেশে ডিজিটাল বিপ্লব আনবে। যা দেশের নির্দিষ্ট কিছু শহরে সীমাবদ্ধ থাকবে বা। গোটা দেশে পরিবর্তন আনবে। কোজিকোড়, কোহিমা সুরাটের মত এলাকাগুলিও ডিজিটাল সুবিধে পাবে। 

এদিন  5G সম্পর্কেও কথা বলেন রাজীব চন্দ্রশেখর। তিনি বলেন খুব তাড়াতাড়ি দেশে এই পরিষেবা শুরু হবে। তিনি বলেন নরেন্দ্র মোদী  ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই দেশে পরিবর্তন ঘটছে। আগামী দিনে এই দেশে ৩০০ বিলিয়ন মার্কিন ডলার ইলেকট্রনিক সামগ্রী বিক্রির পরিকল্পনা রয়েছে। ২০২৬ সাল যার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  

রাহুল নয়, শশী থারুর হচ্ছেন কংগ্রেসের নতুন সভাপতি, দিল্লির রাজনীতিতে নতুন জল্পনা

'ক্ষমতার দম্ভে মত্ত কেজরিওয়াল', চিঠি লিখে শিষ্যকে কর্তব্য মনে করালেন গুরু আন্না হাজারে

'ক্ষমতা থাকলে সাংসদ পদ ও সুবিধে ছেড়ে দেখান', জওহর সরকারকে চ্যালেঞ্জ সৌগত রায়ের

Follow Us:
Download App:
  • android
  • ios