Asianet News BanglaAsianet News Bangla

'ক্ষমতার দম্ভে মত্ত কেজরিওয়াল', চিঠি লিখে শিষ্যকে কর্তব্য মনে করালেন গুরু আন্না হাজারে

গুরু চিঠি লিখে সতর্ক করলে শিষ্যকে। অনেকটা এমনই ঘটনা ঘটেছে। সমাজকর্মী আন্না হাজারে একটি লম্বা চওড়া চিঠি লিখেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে

You are drunk on power Anna Hazare writes to Delhi CM Arvind Kejriwal BSM
Author
First Published Aug 30, 2022, 3:47 PM IST

একটা সময় রাজনীতিতে তাঁরা ছিলেন গুরু আর শিষ্য। কিন্তু যমুনা দিয়ে অনেক জল বয়ে গেছে। বর্তমানে তাঁদের দূরত্বও বেড়েছে। কিন্তু তারপরেও গুরু চিঠি লিখে সতর্ক করলে শিষ্যকে। অনেকটা এমনই ঘটনা ঘটেছে। সমাজকর্মী আন্না হাজারে একটি লম্বা চওড়া চিঠি লিখেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে। যেখানে তিনি অভিযোগ করেছেন, দিল্লির মুখ্যমন্ত্রী হওয়ার পরে 'তার নিজস্ব রাজনৈতিক আদর্শ ভুলে গেছে' আর 'ক্ষমতার দম্ভে মত্ত'। 

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লেখা চিঠিতে আন্না হাজারে কেজরিওয়ালের লেখা বইয়ের লাইনই উদ্ধৃতি হিসেবে ব্যবহার করেছেন। বলেছেন মদ নিয়ে কেজরিওয়ালের আগের মনোভাবের কথা স্মরণ করিয়ে দেওয়ার জন্যই তিনি চিঠি লিখিছেন। বর্তমানে দিল্লির আবগারি নীতির তীব্র সমালোচনা শুরু হয়েছে। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার বাড়িতে কেন্দ্রীয় সংস্থা তল্লাশিও চালিয়েছে। এই অবস্থায় দাঁড়িয়ে কেজরিওয়াল ঘোষণা করেছেন দিল্লির আবগারি নীতিতে কোনও বদল আনা হবে । তিনি আরও বলেন যে দিল্লি সরকারের নীতি দুর্নীতির সম্ভাবনা বাড়ার সাথে সাথে অ্যালকোহল সেবন এবং বিক্রয় বাড়ানোর প্রভাব থাকতে পারে। হাজারে বলেছিলেন যে এই সমস্ত কিছু "জনস্বার্থের জন্য ক্ষতিকর" হবে।

আন্না হাজারে আরও বলেছেন কেজরিওয়াল ক্ষমতার দম্ভে মত্ত বলেও তিনি মনে করেন। আর বলেন আপ নেতা ২০১২ সালের দুর্নীতি বিরোধী আন্দোলনের আদর্শ থেকে বর্তমানে চ্যুত হয়েছেন। তিনি আরও বলেছেন লোকায়ুক্ত আইন আনার বিপরীতে হেঁটে কেজরিওয়াল এমন একটি নীতি নিয়েছেন যা জীবন ধ্বংস করবে। মহিলাদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।  দুর্নীতি বিরোধী আন্দোলনে কেজরিওয়াল যে তাঁর পাশে দাঁড়িয়েছিলেন তাও মনে করিয়ে দিয়েছেন আন্না হাজারে। 

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনাই কুমার সাক্সেনা আবগারি নীতিতে সিবিআই তদন্তের সুপারিশ করার এক মাসেরও কম সময়ের মধ্যে এই পরিবর্তন ঘটেছে, আবগারি বিভাগের ইনচার্জ সিসৌদিয়াকে সরাসরি দোষারোপ করা হয়েছে । এর পরিপ্রেক্ষিতে দিল্লি সরকার নীতি প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে।


দিল্লির আবগারি কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত দিল্লিরই উপমুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির নেতা মণীশ সিসোদিয়াসহ ১৪ জন। মণীশ সিসোদিয়ার দায়িত্বে রয়েছে দিল্লির আবগারি দফতর।  সিবিআই-এর অভিযোগ এক মদ ব্যবসায়ী একটি মদ সংস্থাকে এক কোটি টাকা দিয়েছিলেন। আর সেই সংস্থার সঙ্গে যোগাযোগ রয়েছে মণিশ সিসোদিয়ার। এই অভিযোগ তুলেই মণিশ সিসোদিয়ার বাড়ি-সহ সাত রাজ্যের ৩১টি স্থানে একযোগে তল্লাশি অভিযান চালায় সিবিআই। 

৫০০ কোটি টাকা ধুলোয় মিশল মাত্র ৯ সেকেন্ডে, নয়ডার টুইন টাওয়ার নিয়ে দিনভর উত্তেজনার ১০টি ছবি দেখুন

নয়ডা টুইন টাওয়ারের ধ্বংসলীলা ১০০ মিটার দূর থেকে দেখেছিলেন ৭ জন, শুরু হয়েছে মেগা-সাফাই অভিযান
'আশঙ্কা' সত্যি করেই অভিষেককে নোটিশ কয়লাকাণ্ডে, শুক্রবার হাজিরার নির্দেশ ED-র

Follow Us:
Download App:
  • android
  • ios