Asianet News BanglaAsianet News Bangla

Energy Accounting: বিদ্যুৎ ঘাটতি কমাতে বড় পদক্ষেপ, পরিষেবা উন্নয়নেই জোর


বিদ্যুৎ মন্ত্রক (Power Ministry ) বিদ্যুতের ঘাটতি কমাতে (reduce electricity losses) একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। সেই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে ডিসকম ( DISCOM) ত্রিমাসিক শক্তির হিসেব নির্ধারণ করেছে। 

Power Ministry mandates energy accounting of DISCOMs with a view to reduce electricity losses bsm
Author
Kolkata, First Published Oct 11, 2021, 6:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিদ্যুৎ মন্ত্রক (Power Ministry ) বিদ্যুতের ঘাটতি কমাতে (reduce electricity losses) একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। সেই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে ডিসকম ( DISCOM) ত্রিমাসিক শক্তির হিসেব নির্ধারণ করেছে। একটি শংশায়িত এনার্জি ম্যানেজারের মাধ্যমে ৬০ দিনের হিসেব করা হয়েছে। একটি স্বাধীন ও স্বীকৃত শক্তি নিরীক্ষকের মাধ্যমে বার্ষিক কী পরিমাণে বিদ্যুৎ বা শক্তি খরচ হয় তারও নির্ধান করা হবে। দুটি রিপোর্টি পাবলিক ডোমেইনে প্রকাশিত হবে।

ব্যুরো অব এনার্জি এফিসিয়েন্সি ও জ্বালানি সংরক্ষণ আইন ২০০১ এর আইন অনুযায়ী এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মন্ত্রক আরও জানিয়েছেন, বিভিন্ন শ্রেণীর ভোক্তাদের বিদ্যুৎ খরচ ও বিভিন্ন এলাকায় সংক্রমণ ও বিতরণের যদি কোনও ত্রুটি থাকে তাহলে তারও বিস্তারিত তথ্য প্রদান করা হবে। এই প্রক্রিয়া বিদ্যুৎ চুরি রুখতে সাহায্য করবে বলেও জানিয়েছেন মন্ত্রকের কর্মকর্তারা। 

Coal Crisis: কয়লার ঘটতি নিয়ে রাজনৈতিক তরজায় উত্তপ্ত দিল্লি, সামনে এল AAPর তিন বছর পুরনো টুইট

Durga Puja: বাংলায় দুর্গাপুজোর ইতিহাস ও দেবী বোধনের পৌরানিক কাহিনি

Lakhimpur Kheri: লাখিমপুর খেরিতে কৃষক হত্যার অভিযোগ, তিন দিনের পুলিশ হেফাজতে মন্ত্রীর ছেলে

এনার্জি অ্যাকাউন্সিংএর মূল লক্ষ্যই হল শক্তির উৎপাদন, পরিষেবা, আর ভোল্টেজের স্তর সম্পর্কে তথ্য সংগ্রহ করা। পাশাপাশি নেটওয়ার্কের উন্নয়নের দিকেও নজর দেওয়া। এই সংস্থার আরও একটি কাজ হল আগামী বছরের জন্য জ্বালানির একটি হিসেব করে রাখায পাশাপাশি চুরির ক্ষেত্র ও ক্ষয়ক্ষতির ক্ষেত্রগুলিকে চিহ্নিত করা। সমস্ত দিক খতিয়ে দেখে সংশোধনের পদক্ষেপ গ্রহণ করাও এই সংস্থার অন্যতম কর্তব্য। 
পর্যায়ক্রমিক এনার্জি অ্যাকাউন্টিংয়ের মাধ্যমে যে লক্ষ্যগুলি পুরণ করা হবে সেগুলি হল-
বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় প্রকৃত ক্ষতির পরিমাপ ও তা নির্ণয়ের জন্য একটি বিস্তৃত শক্তি হিসেব ব্যবস্থার বিকাষ যা পুরোপুরি প্রযুক্তিগত। 
গাফিলত, চুরি, অপচয় অদক্ষ ব্যবহারের ক্ষেত্রগুলিকে চিহ্নিত করা। 
ট্রান্সমিসন আর ড্রিস্টিবিউশন ব্যবস্থার উন্নতির জন্য একটি রোডম্যাপ তৈরি করা। যা আগামী দিনে বিদ্যুৎ সরবরাহকে আরও উন্নত করবে। 
জ্বালানি মূলধন বিনিয়োদকে অগ্রাধিকার দেওয়ার জন্য একটি ভিত্তি প্রদান করা যা সার্বিক ফলাফল আর্জনে বাজেটকে আরও নির্ভুলভাবে সাহায্য করবে। 
প্রয়োজনীয় ক্ষমতা সংযোজনের জন্য নেটওয়ার্কের ওভারলোডেড সেগমেন্ট সনাক্তকরণ করা। 

Follow Us:
Download App:
  • android
  • ios