Asianet News BanglaAsianet News Bangla

গত বছরের তুলনায় কিছুটা হলেও সস্তা, আলু,পেঁয়াজের দাম বাঁধতে নয়া উদ্যোগ কেন্দ্রের

কেন্দ্রীয় সরকারের নতুন এই নীতির ফলে চলতি বছর ১৪ অক্টোবরে  দিল্লিতে পেঁয়াজের খুচরো বাজারদর প্রতি কেজে ৪৪ টাকা ছিল। একই ভাবে কলকাতাতে পেঁয়াজের দাম ৫৭ টাকা, মুম্বইতে ৪৫টাকা, আর চেন্নাইতে ৪২ টাকা। 

Prices of Onion, Tomato and Potato cheaper than last year bsm
Author
Kolkata, First Published Oct 17, 2021, 7:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সাধ্যের মধ্যেই রয়েছে নিত্যপ্রয়োজনীয় পেঁয়াজ (Onion), টমেটো (Tomato) আর আলুর (Potato) দাম। বাফার স্টক অপারেশনের মধ্যেমে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রেখেছে কেন্দ্রীয় সরকার। ভোক্তে বিষয়ক বিভাগ বাফার থেকে   First-in-First-Out (FIFO) নীতিতে বাফার থেকে ক্যালিব্রেটেড ও লক্ষ্যবস্তু মুক্তির কাজ শুরি হয়েছে। যা ২০২১ সালের অগাস্টের শেষ সপ্তাহ থেকে শুরু হয়েছে। এই পদ্ধতি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য যেমন আলু, পেঁয়াজের দাম কমিয়ে আনতে সাহায্য করেছে। পাশাপাশি স্টোরেজের সময় যাতে কোনও ক্ষতি না হয় তাও নিশ্চিত করে এই ব্যবস্থা। 

কেন্দ্রীয় সরকারের নতুন এই নীতির ফলে চলতি বছর ১৪ অক্টোবরে  দিল্লিতে পেঁয়াজের খুচরো বাজারদর প্রতি কেজে ৪৪ টাকা ছিল। একই ভাবে কলকাতাতে পেঁয়াজের দাম ৫৭ টাকা, মুম্বইতে ৪৫টাকা, আর চেন্নাইতে ৪২ টাকা। ওই একই দিনে পেঁয়াজের সর্বভারতীয় বাজারদর ছিল ৩৭.০৬ টাকা কেজি। আর পাইকারি বাজার দর ছিল ৩০০৩.২৫ টাকা প্রতি কুইন্টাল। 

Bangladesh: দূর্গা পুজো ঘিরে আশান্তির প্রতিবাদ, ৬ ঘণ্টার অনশন ও অবস্থান কর্মসূচির ডাক সংখ্যালঘুদের

রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের দিকে লক্ষ্য করলে দেখা যাবে দামগুলি সর্বভারতীয় গড়ের মাধ্যমে নিয়ন্ত্রিত। যেখানে আগের মাসের তুলনায় এই মাসে দাম কিছুটা হলে বৃদ্ধি হয়েছে। ১২ অক্টোবর পর্যন্ত দিল্লি, কলকাতা,লক্ষ্ণৌ, চেন্নাই, মুম্বই, চণ্ডীগ়ড়, কোচিসহ একাধিক এলাকার বাজারে ৬৭,৩৫৭ মেট্রিক টন পেঁয়াজ সরবরাহ করা হয়েছে। 

Bangladesh: নোয়াখালিতে ইসকনের মন্দিরে হামলা, একদিন পরে পুকুর থেকে উদ্ধার ভক্তের দেহ

Taliban: বিষয় তালিবান অধিকৃত আফগানিস্তান, আলোচনার জন্য পাকিস্তানকে ডাকল ভারত

বাজার ছাড়াও ভোক্তা বিষয়ক দফতর বাফার থেকে ২১ টাকা কিলো প্রতি পেঁয়াজ কেনার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত  অঞ্চলের স্টোরেজ লোকেশনগুলিকে বলেছে। এই ব্যবস্থার মাধ্যমে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে খুচরো বিক্রির মাধ্যমে খুচরো বিক্রেতাদের সরাসরা সাহায্য করার বা বাজারে হস্তক্ষেপ করতে সাহায্য করবে। খুচরো বিপণনের সঙ্গে জড়িত কেন্দ্র ও রাজ্য সংস্থা সমূহের সবরাহের মাধ্যমে বাজারে হস্তক্ষেপ করতে বা সঠিক মূল্যে বাজারে ছাড়তে সাহায্য করবে। 

প্রাইস স্টেবিলাইজেশন ফান্ডের অধীনে ভোক্তা বিষয়ক বিভাগ বাজারে হস্তক্ষেপ করার জন্যই  পেঁয়াজ বাফার সংরক্ষণ করেছে। একইভাবে আলু ও টমেটোর দামও কম করার চেষ্টা করা হচ্ছে। দিল্লিতে আলুর ও টমেটোর খুচরো মূল্য কিলোপ্রতি ২০ টাকা ও ৫৬ টাকা। সর্বভারতীয় খুচরো মূল্য যথাক্রম ২১.২২ টাকা ও ৪১.৭৩ টাকা। এই দুটি সবজির সর্বভারতীয় পাইকারি দাম যথাক্রম ১৬০৫.৪৬ টাকা ও ৩৩৬১.৭৪ টাকা প্রতি কুইন্টার। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios